ডিসেম্বর 31, 2023 তারিখ অবধি ব্যাঙ্কের মোট ব্যবসার পরিমাণ দাঁড়িয়েছে 2.33 লক্ষ কোটি টাকা

বন্ধন ব্যাঙ্ক 2023-24 আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করল। ব্যাঙ্কের মোট ব্যবসা 17% বেড়ে দাঁড়িয়েছে 2.33 লক্ষ কোটি টাকায়। ব্যাঙ্কের মোট আমানতের মধ্যে রিটেল ব্যবসার পরিমাণ 71%। ডিস্ট্রিবিউশনের সম্প্রসারণ এবং অনুকূল পরিচালন পরিবেশের সাথে ব্যাঙ্ক এই ত্রৈমাসিকে সুষম ব্যবসায়িক বৃদ্ধি প্রত্যক্ষ করেছে।

এই ত্রৈমাসিকে ব্যাঙ্ক সারা দেশে 26টি শাখা খুলেছে। এখন ভারতবর্ষে 6,250টির বেশি ব্যাঙ্কিং আউটলেটের মাধ্যমে 3.26 কোটির বেশি গ্রাহককে পরিষেবা দেয় বন্ধন ব্যাঙ্ক। বর্তমানে ব্যাঙ্কে কর্মরত রয়েছেন 75,000-এর বেশি কর্মচারী।

2023-24 আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে ব্যাঙ্কের আমানত গত বছরের এই ত্রৈমাসিকের তুলনায় 15% বেড়েছে। ব্যাঙ্কে মোট আমানতের পরিমাণ বর্তমানে 1.17 লক্ষ কোটি টাকা। অন্যদিকে মোট অ্যাডভান্স হল 1.16 লক্ষ কোটি টাকা। বর্তমানে কাসা (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট) অনুপাত 36.1%, যা বেশ ভালো। ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিও (সিএআর) যা কোনও ব্যাঙ্কের সুস্থিরতা প্রতিফলিত করে। বন্ধন ব্যাঙ্কের ক্ষেত্রে সিএআর এখন 19.8%, যা নিয়ন্ত্রক নির্ধারিত প্রয়োজনীয় মাত্রার তুলনায় অনেকটাই বেশি।

আর্থিক ফলাফলের প্রসঙ্গে বন্ধন ব্যাঙ্কের এমডি এবং সিইও শ্রী চন্দ্র শেখর ঘোষ বলেন, ‘বহুবছর ধরেই তৃতীয় ত্রৈমাসিকটা আমাদের ব্যাঙ্কের জন্যে বৃদ্ধির পর্ব। এই ত্রৈমাসিকের শুরুতে আমরা কোর ব্যাঙ্কিং সিস্টেম (সিবিএস) আপগ্রেড করেছি। এই নতুন সিস্টেমের সাথে আমরা আরও ভালো ব্যবসা পাবার ব্যাপারে আত্মপ্রত্যয়ী। ব্যাঙ্ক সমস্ত গ্রাহককে তাঁদের প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পণ্য ও পরিষেবা জোগাতে বদ্ধপরিকর। এর পাশাপাশি আমরা দেশজুড়ে আরও বেশি মানুষের কাছে সক্রিয়ভাবে পৌঁছানোর ও আমাদের বিতরণ ব্যবস্থা আরও সম্প্রসারণ করার পথগুলোর মূল্যায়ন করতে থাকব।‘
ব্যাঙ্ক ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে এবং অন্যান্য প্রোডাক্ট সম্ভারের মধ্যে এসএমই লোন, গোল্ড লোন, পার্সোনাল লোন ও গাড়ির লোনের ভার্টিকালে নিজের পোর্টফোলিও বিস্তার করে থাকবে। ব্যাঙ্ক সম্প্রতি কমার্শিয়াল ভেহিকেল লেন্ডিং এবং ব্যবসার জন্য লোন এগেইনস্ট প্রপার্টি এর মতো নতুন নতুন ক্ষেত্রেও ব্যবসা সম্প্রসারণ করছে। এর ফলে আগামী কয়েকটি ত্রৈমাসিকে ব্যাঙ্কের লোন বুকের পরিমান আরও বৃদ্ধি পাবে।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.