কলকাতা – খড়গপুরের একজন ৫১ বছর বয়সী রোগীর ভালভ প্রতিস্থাপনের পর কোমা থেকে ফিরিয়ে আনার একটি গল্প রচনা করলো ডিসান হাসপাতালের কার্ডিয়াক অ্যানেস্থেসিওলজি বিভাগের প্রধান ডাঃ শুভেন্দু সরকার।

২০০৯ প্রথমবারের জন্য রোগীর মহাধমনী ভালভ প্রতিস্থাপনের হার্ট সার্জারি করা হয়েছিল। সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে একটি ভালভ লিফলেট আটকে যাওয়ার কারণে তিনি শ্বাসকষ্ট অনুভব করতে শুরু হয়। তার সমস্যাগুলিকে বাড়িয়ে দেয় তার উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং মাল্টিপল মায়লোমা যা এক ধরনের রক্তের ক্যান্সার। যা তার রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিয়েছিল।

এই সমস্যার মোকাবিলায় ডিসান হাসপাতালের কার্ডিওলজি, নিউরোলজি এবং অনকোলজি সহ বিভিন্ন বিভাগের ডাক্তাররা একসাথে কাজ করেছেন। প্রথমে তারা অনকোলজি টিমের কাছ থেকে অনুমোদন পেয়ে এবং রোগীর ডায়াবেটিস এবং সংক্রমণকে কথা মাথায় রেখে তারা হার্ট সার্জারির জন্য তাকে নিয়ে যায়।

পোস্ট-অপারেটিভ সময় ভয়ানক চ্যালেঞ্জ-এর মুখমুখী হন তারা। রোগী সংক্রমণে ছড়িয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়ে এবং একদিনের জন্য কোমায় চলে যান। জ্ঞান ফেরের পর, স্ট্রোকের কারণে তার শরীরের বাম দিকে নড়াচড়া করতে পারেন না। অন্যদিকে, একটি স্ক্যান তার মস্তিষ্কের একটি অংশে অপর্যাপ্ত রক্ত ​​প্রবাহ দেখা যায়।

তবে ডাঃ সরকার ও তার টিমের অক্লান্ত প্রচেষ্টায় ধীরে ধীরে, তৃতীয় দিনে সংক্রমণ কমতে শুরু করে। ষষ্ঠ দিনে, রোগীর আর যান্ত্রিক বায়ুচলাচলের প্রয়োজন হয় না। এবং অষ্টম দিনের মধ্যে, তিনি শরীরের তার বাম দিকে সঞ্চালনা ফিরে পেতে বিশেষ ব্যায়াম শুরু করেন।

লক্ষণীয়ভাবে, অস্ত্রোপচারের পর নবম দিনে, ক্যান্সারের সাথে লড়াই করা সত্ত্বেও রোগীর আর কার্ডিয়াক সহায়তা বা সম্পূরক অক্সিজেনের প্রয়োজন হয় না।

“এই অপারেশনটি আমাদের রোগীদের স্থিতিস্থাপকতা এবং আমাদের মেডিক্যাল টিমের অটল উৎসর্গের উপর জোর দেয়,” ডাঃ শুভেন্দু সরকার মন্তব্য করেছেন৷ “এটি সহযোগিতা এবং অধ্যবসায়ের মাধ্যমে সম্ভব অসাধারণ অর্জনের একটি অনুস্মারক হিসাবে কাজ করে।”

রোগীর ক্রমাগত উন্নতির সাথে সাথে, তার যাত্রা স্বাস্থ্যের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য অন্যদের আশা দেয়।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.