Spread the love

“ধক আছে তোর মেয়ে।/ ও মেয়ে শোন্ বলি তোকে /বোঝে যদি কেই একলাঠি তুই/ ভয় পেয়েছিস খুব / ওইখানে তুই জিতিয়ে দিলি হারিয়ে নিজের সব।”

ছোটবেলা থেকেই সামাজিক জীব হিসেবে মানুষকে শেখানো হয় – ‘পৃথিবীতে যা কিছু সুন্দর, অর্ধেক তার করেছে নারী, অর্ধেক তার করেছে নর ‘। কাঁচকলা। না তো নারী পুরুষের থেকে সর্বতোভাবে সামাজিক সম্মান পায়, না সে জানে তার সম্মান আদায় করতে। কেবল জিন্স পড়ে হাতে মোবাইল নিয়ে সে যতই আধুনিকা হোক না কেন, আদৌ কি সে পারবে তার সম্মান – তার অস্তিত্ব টিকিয়ে রাখতে?
এই জিজ্ঞাসারই একটা উত্তর দেওয়ার চেষ্টা করেছেন ছন্দ -ছবি নৃত্য – কলাবিতান সংস্থার কর্ণধার অপরাজিতা সাহা মহাশয়া। তাঁর স্বরচিত “shadows to spotlight ” নামক নৃত্যনাট্যয় নারীরা কিভাবে অন্যায়ের শিকার হয় টা নিপুন হাতে প্রদর্শীত হয়েছে। নৃত্যনাট্যটিতে সুচারুভাবে ফুটিয়ে তোলা হয়েছে কিভাবে একটি স্কুল পড়ুয়া ছাত্রী প্রতারণার জালে জড়িয়ে পড়ে অপব্যবহারের শিকার হয়, ক্রমে ক্রমে তার সামাজিক মর্যাদার অবক্ষয় এবং অস্তিত্ব বিপন্নতার ইতিহাস।সমাজের ভয়ে অনেক নারীই, আপত্তিজনক সম্পর্কে থেকে যায়, কিন্তু কফিনে না থেকে নিজের আত্মমর্যাদা বজায় রেখে সমাজে স্বমহিমায় নিজ অস্বস্তি বহাল রাখাই আধুনিকা নারীর কাছে চ্যালেঞ্জ, যা বঙ্গতনয়া অপরাজিতা দেবী নৃত্যনাট্যর পরতে পরতে রূপদান করেছেন।