Spread the love

২৪ মে থেকে ২৬ মে কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে পূর্ব ভারতে দ্বিতীয় আওর্টিক কনক্লেভ । এই যুগান্তকারী কনক্লেভে যোগদান করেন দেশের বিভিন্ন প্রান্তের বিশিষ্ট চিকিৎসক ও বিশেষজ্ঞরা। আওর্টিক শল্য চিকিৎসার উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে পারস্পরিক মত বিনিময় করেন। অনুষ্ঠানেদুশোর বেশি গবেষক ও শিল্পোদ্যোক্তারাও অংশ নেন। আয়োজকদের তরফে জানানো হয়, এই অনুষ্ঠানের মুখ্য আকর্ষণ একটি কর্মশালায় হাতেকলমে এই নয়া প্রযুক্তির সঙ্গে পরিচয় হওয়ার সুযোগ ঘটছে। শল্য চিকিৎসার ক্ষেত্রে কি কি করণীয় অভিজ্ঞ প্রযুক্তিবিদরা দেশীয় ও আন্তর্জাতিক স্তরের শিক্ষা দিচ্ছেন। আগামী প্রজন্মের হৃদ রোগ ও ধমনী সংক্রান্ত সমস্যার মূল কারণ সম্পর্কে সহজে সিদ্ধান্তে আস্তে পারবেন।

অভিজ্ঞ চিকিৎসকদের মধ্যে ছিলেন ডা: অতনু সাহা ও ললিত কাপুর। কার্ডিয়াক সার্জারির এই দুই প্রবীণ অভিজ্ঞ্যতা সমৃদ্ধ চিকিৎসক। এছাড়াও ছিলেন ডা: প্রদীপ নারায়ণা ( চিফ সাইন্টিফিক অফিসার এন্ড সিনিয়র কনসালটেন্ট, কার্ডিয়াক সার্জারি অ্যাডাল্ট ), ডা: শুভ এইচ রায়চৌধুরী ( ক্লিনিক্যাল হেডের ডিরেক্টর ও ইন্টারভেনশনাল রেডিওলজির প্রধান), ডা: অরূপ কুমার ঘোষ ( সিনিয়র কনসালটেন্ট ইন কার্ডিয়াক সার্জারি অ্যাডাল্ট) তাঁদের অভিজ্ঞ্যতা ভাগ করলেন কনক্লেভে উপস্থিত শল্য চিকিৎসক ও গবেষকদের সঙ্গে। দেহে রক্ত সঞ্চালনের ক্ষেত্রে মহাধমনী এক গুরুত্বপূর্ণ ভূমিকা নির্বাহ করে।

কলকাতায় অবস্থিত নারায়ণা হেল্থ ও আর এন টেগোর হাসপাতাল ইতিমধ্যেই ৬৮১ শয্যার হাসপাতাল হিসেবে এন এ বি এইচ স্বীকৃত। হৃদরোগ ছাড়াও ইউরিনাল সায়েন্স, নিউরোলজি ও অর্থোপেডিক ছাড়াও লিভার প্রতিস্থাপন বা হার্ট প্রতিস্থাপন করার সাফল্যের ইতিহাস আছে। এই দুই সংস্থার উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠান চিকিৎসক মহলে উদ্দীপনার সৃষ্ট করেছে।