কলকাতা, ৮ অক্টোবর, ২০২৪: দুর্গা পুজোয় বাংলা তার থিম-ভিত্তিক মন্ডপের জন্য বিখ্যাত। ইয়ং বয়েজ ক্লাবের সদস্যরা বরাবরের মতো প্রাসঙ্গিক সামাজিক সমস্যাগুলিকে থিম হিসাবে আবিষ্কার করার চ্যালেঞ্জ গ্রহণ করেছে। এ বছর তারা থিম বেছে নিয়েছে- ‘এক টুকরো আকাশ’। এই পুজো মধ্য কলকাতার তারা চাঁদ দত্ত স্ট্রিটের কাছে অবস্থিত যা সেন্ট্রাল অ্যাভিনিউকে রবীন্দ্র সরণির সাথে সংযুক্ত করে, পুজোটি বাসিন্দাদের একটি বড় আকর্ষণ।

“এক টুকরো আকাশ” থিমটি কলকাতার নগর উন্নয়নের আশেপাশের উদ্বেগের উপর আলোকপাত করে, বিশেষ করে উঁচু ভবনের উত্থান যা শহরের আকাশরেখাকে রূপান্তরিত করেছে এবং এর প্রাকৃতিক সৌন্দর্যকে অস্পষ্ট করেছে। যদিও ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য আবাসন নির্মাণ স্বাভাবিকভাবেই প্রয়োজন, তবু এর কারনে খোলা জায়গা এবং প্রাকৃতিক আলোর একটি লক্ষণীয় ক্ষতির দিক রয়েছে, তা বলাই বাহুল্য। নীল আকাশকে ক্রমবর্ধমানভাবে কংক্রিটের কাঠামোর পিছনে লুকিয়ে রেখেছে ক্ৰমবৰ্ধমান গগনচুম্বী আবাসনগুলি।

মিডিয়ার সাথে কথা বলার সময়, ইয়ং বয়েজ ক্লাবের প্রধান সংগঠক মিঃ রাকেশ সিং বলেন, “যেহেতু আমরা আমাদের ৫৫ তম দুর্গাপুজো উদযাপন করছি, সেক্ষেত্রে শুধুমাত্র আমাদের ঐতিহ্যকেই সম্মান করছি না বরং নগরায়নের প্রভাব সম্পর্কে আলোচনার জরুরি প্রয়োজনকেও তুলে ধরছি। আমাদের শহরের নিরলস উন্নয়নের মুখে আমরা যে সৌন্দর্য হারাচ্ছি ‘এক টুকরো আকাশ’ তার একটি অনুস্মারক হিসাবে কাজ করে এবং আমাদের সকলকে আমাদের বসবাসের স্থানগুলিতে প্রতিফলিত করতে উৎসাহিত করে।

এই উপলক্ষ্যে, ইয়ং বয়েজ ক্লাবের যুব সভাপতি মিঃ বিক্রান্ত সিং বলেন, “আমাদের থিম তরুণ প্রজন্মের সাথে গভীরভাবে অনুরণিত হয়, যারা আমাদের পরিবেশের পরিবর্তন সম্পর্কে ক্রমশ সচেতন। আমরা সকলকে এই উদযাপনে আমাদের সাথে যোগ দিতে, আমাদের সাংস্কৃতিক শিকড়ের সাথে যুক্ত হতে এবং কলকাতার ভবিষ্যত সম্পর্কে অর্থপূর্ণ কথোপকথনে সম্পৃক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানাই।”

মিডিয়ার সাথে কথা বলার সময়, ইয়ং বয়েজ ক্লাবের সহ-সংগঠক মিঃ বিনোদ সিং বলেন, “এই বছর, আমরা একটি অন্যরকম অভিজ্ঞতা তৈরি করার লক্ষ্য রেখেছি, যা শুধুমাত্র আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে উদযাপন করে না বরং আমাদের শহুরে চ্যালেঞ্জগুলি সম্পর্কে সচেতনতা ও কথোপকথনও ছড়িয়ে দেয়। আমরা আশা করি ‘এক টুকরো আকাশ’ আমাদের পরিবেশের প্রতি দায়িত্ববোধকে অনুপ্রাণিত করবে এবং ইতিবাচক পরিবর্তনকে উৎসাহিত করবে।

শিল্পী সৌভিক কালী দ্বারা তৈরি এই বছরের মণ্ডপের শৈল্পিক কাজ, দর্শকদের এমন পরিবেশে নিমজ্জিত করবে যা শহুরে ফ্ল্যাটের ঘন ক্লাস্টারের স্মরণ করিয়ে দেয়। বাঁশ, কাঠ এবং লোহা ব্যবহার করে, মণ্ডপ নগরায়নের অপ্রতিরোধ্য উপস্থিতি প্রতিফলিত করবে, যেখানে সিমেন্ট এবং ইটের সংযোজন ঐতিহ্য এবং আধুনিকতার মধ্যে সম্পূর্ণ বৈসাদৃশ্যকে চিত্রিত করবে। আলোর ডিজাইনার বিশ্বজিৎ সাহা আলো এবং ছায়ার একটি চিত্তাকর্ষক ইন্টারপ্লে তৈরি করবেন, যা এই শহুরে ল্যান্ডস্কেপ নেভিগেট করার বাসিন্দাদের সংগ্রামের প্রতীক। শিল্পী পরিমল পালের ডিজাইন করা মূর্তিগুলো ঐতিহ্যবাহী কারুশিল্পকে সম্মান করবে, বাংলার গভীর সাংস্কৃতিক ঐতিহ্যকে শক্তিশালী করবে।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.