Spread the love

কলকাতা, 7ই জুন, 2024 – সত্তর বছর বয়সী মিস্টার দুলাল দত্তকে ইনফিরিয়র ভেনা কাভা (IVC) থ্রম্বেক্টমি দ্বারা রোবোটিক র‍্যাডিক্যাল নেফ্রেক্টমির মাধ্যমে রেনাল টিউমার বাধ দেওয়ার পাঁচ দিনের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছে। একটি 6 cm x 5.5 cm x 5 cm মাপের ম্যালিগন্যান্ট টিউমার এবং ইনফিরিয়র ভেনা কাভা – IVC (যেটি শরীরের বৃহত্তম শিরা) সেখানে একটি 3 সেমি টিউমার থ্রম্বাস-এর কারণে তার কিডনির আকার বেড়ে 12 cm x 7 cm x 6 cm হয়ে দাঁড়ায় (মানুষের কিডনির স্বাভাবিক আকার প্রায় 10 cm x 5 cm x 3 cm) যা রক্ত প্রবাহে বাধা সৃষ্টি করে।

মিস্টার দত্তের পরিবার কলকাতার অ্যাপোলো ক্যান্সার সেন্টারে (ACC) চিকিৎসকদের সাথে যোগাযোগ করেন এবং এই জাতীয় চিকিসার বিকল্পগুলি সম্পর্কে জিজ্ঞাসা করেন। তাদের এই টিউমারের জন্য কলকাতার আশেপাশের অন্যান্য সমস্ত ক্যান্সার সেন্টারে ওপেন অস্ত্রোপচারের প্রস্তাব দেওয়া হয়েছিল যা একটি অত্যন্ত কঠিন পদ্ধতি এবং তাই তারা বিকল্প অস্ত্রোপচার ব্যবস্থাপনার সন্ধান করছিলেন।

ডাঃ তরুণ জিন্দালের নেতৃত্বে, সিনিয়র কনসালটেন্ট ইউরো-অনকোলজি এবং রোবোটিক সার্জন, অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কলকাতা, জটিল অস্ত্রোপচার পরিচালনা করেন এবং রোবোটিক পদ্ধতির মাধ্যমে সফলভাবে কিডনি এবং IVC থেকে টিউমারটি অপসারণ করেন। পদ্ধতিতে ব্যবহৃত উন্নত রোবোটিক প্ল্যাটফর্মটি উন্নত ভিজ্যুয়ালাইজেশন এবং ম্যাগনিফিকেশন সহ অতুলনীয় সুবিধা প্রদান করে, যা সার্জনদের এমনকি ক্ষুদ্রতম টিউমার ইমপ্লান্টকেও সঠিকভাবে সনাক্ত করতে সক্ষম করে। ন্যূনতম ক্ষতিকর কৌশলটি রক্তের ক্ষয়কে সাধারণত ওপেন অস্ত্রোপচারে দেখা যাওয়া 500-600cc এর তুলনায়, উল্লেখযোগ্যভাবে মাত্র 100cc-তে কমিয়ে দেয়। এই অভূতপূর্ব কৌশল, যা পূর্ব ভারতের প্রথম, ইউরো-অনকোলজি এবং রোবোটিক অনকোলজি ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে চিহ্নিত করে। এটি চিকিৎসা উদ্ভাবন এবং শ্রেষ্ঠত্বের প্রতি অ্যাপোলো ক্যান্সার সেন্টার কলকাতার প্রতিশ্রুতিকে মজবুত করে।

মিস্টার দত্ত, ক্যান্সার জয়ী, যার পূর্ব-বিদ্যমান কিডনি ফেইলিওর, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ছিল, অস্ত্রোপচারের মাত্র চার দিনের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছিল। এটি রোবোটিক পদ্ধতির কার্যকারিতা এবং নির্ভুলতার একটি প্রমাণ, যা চিরাচরিত ওপেন অস্ত্রোপচারে প্রয়োজনীয় প্রায় 30 cm কাটার তুলনায় প্রতিটি 8 mm পরিমাপের একটি ছোট-গর্ত তৈরি । ন্যূনতম ক্ষতিকর রোবোটিক পদ্ধতির ফলেও কম ব্যথা হয়, ব্যথানাশক ওষুধের প্রয়োজন কমে যায়, অন্ত্রের কার্যকারিতা দ্রুত ফিরে আসে এবং হাসপাতাল থেকে তাড়াতাড়ি ছেড়ে দেওয়া হয়, যা রোগীকে আরও দ্রুত স্বাভাবিক জীবনে ফিরে আসতে সক্ষম করে।
ডাঃ তরুণ জিন্দাল, সিনিয়র কনসালটেন্ট ইউরো-অনকোলজি এবং রোবোটিক সার্জন, অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কলকাতা বলেন, “রেনাল টিউমার অপসারণে রোবোটিক প্রযুক্তির একত্রীকরণ জটিল টিউমার অপসারণ পদ্ধতিকে পুনরায় সংজ্ঞায়িত করেছে। অতুলনীয় নির্ভুলতা এবং ন্যূনতম ক্ষতিকারক পদ্ধতির সাথে, রোবোটিক সার্জারি টিউমার নির্মূল নিশ্চিত করার জন্য একটি অসাধারণ সম্ভাবনা প্রদান করে। রোগীর ক্ষেত্রে এই স্তরের নির্ভুলতা প্রত্যক্ষ করা যেতে পারে, যা অস্ত্রোপচারের কঠিন ধরণ থাকা সত্ত্বেও তার দ্রুত সুস্থ হয়ে ওঠা এবং চিকিৎসার পরে একটি স্বাভাবিক জীবনযাপনের নেতৃত্ব দেয়। উদ্ভাবনী পদ্ধতিটি শুধুমাত্র অস্ত্রোপচারের ফলাফলই বাড়ায় না বরং এটি অপারেটিভ জটিলতাও কমিয়ে দেয়, যা অনকোলজিকাল কেয়ারে একটি পরিবর্তনের ইঙ্গিত দেয়।”

ডাঃ অংশুমান রায়, অ্যানেস্থেসিওলজিস্ট, অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কলকাতা বলেন, “অস্ত্রোপচারের সময় IVC ক্ল্যাম্পিংয়ের সময় অ্যানেস্থেশিয়ার সঠিক ডোজ, ফ্লুইড ম্যানেজমেন্ট এবং রক্ত সঞ্চালনের ব্যবস্থাপনার জটিলতাগুলি এই ক্ষেত্রেগুলিকে অত্যন্ত চ্যালেঞ্জিং করে তোলে। রোবোটিক সার্জারির একত্রীকরণ এই ধরনের জটিল ক্ষেত্রে উন্নত চিকিৎসা এবং সুস্থ হয়ে ওঠার প্রক্রিয়াগুলিতে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে। ট্রেলব্লেজিং রোবোটিক কৌশলগুলিকে কাজে লাগানোর মাধ্যমে, আমরা এই চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবেলায় যথার্থতা এবং দক্ষতাকে অপ্টিমাইজ করেছি, যা শেষ পর্যন্ত আমাদের রোগীদের দ্রুত সুস্থ হয়ে উঠতে উৎসাহিত করে।”

মিস্টার দত্তের ছেলে দেবজিৎ দত্ত, বলেন, “ডাক্তারদের দল দ্বারা প্রদত্ত ব্যতিক্রমী পরিচর্যা এবং উন্নত চিকিৎসার সাক্ষী হয়ে, আমি আমার বাবার দ্রুত সুস্থ হয়ে ওঠা এবং ক্যান্সার নিয়ন্ত্রণের দিকে পরিচালিত করার পদ্ধতির জন্য গভীরভাবে কৃতজ্ঞ। মেডিকেল দলের দক্ষতা এবং নিবেদন সত্যিই একটি পার্থক্য তৈরি করেছে, যা চিকিৎসা উদ্ভাবনের অগ্রগামী এবং তাদের রোগীদের সুস্থতা নিশ্চিত করার অঙ্গীকার হিসেবে, অ্যাপোলো ক্যান্সার সেন্টার কলকাতার প্রতি আমাদের আস্থাকে পুনঃপ্রতিষ্ঠা করেছে।”

সাম্প্রতিক GLOBOCAN রিপোর্টের ভিত্তিতে কিডনি ক্যান্সার ভারতের মোট ক্যান্সারের ক্ষেত্রে 1.3% গঠন করে। আমাদের দেশে প্রতি 100,000 জনে 2.84 এর 5 বছরের প্রকোপ সহ বার্ষিক 16,861 টি নতুন কিডনি ক্যান্সারের ঘটনা ঘটে। এই উদ্বেগজনক পরিসংখ্যানগুলি ভারতে কিডনি ক্যান্সারের ফলাফলগুলিকে উন্নত করার জন্য রোবটিক সার্জারির মতো উন্নত চিকিৎসার বিকল্পগুলিকে প্রাথমিক সনাক্তকরণ এবং অ্যাক্সেসের জন্য একটি অপরিহার্য প্রয়োজনের জন্য আহ্বান জানায়।

ঐতিহাসিক সাধন শুধুমাত্র পূর্ব ভারতে নয়, সারা দেশে চিকিৎসা উদ্ভাবনের অগ্রভাগে অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কলকাতার অবস্থানকে শক্তিশালী করে। রোগীর পরিচর্যা এবং ফলাফলের উন্নতির জন্য দৃঢ় প্রতিশ্রুতির সাথে, অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কলকাতা উন্নত চিকিৎসা এবং পদ্ধতির জন্য পথ প্রশস্ত করে চলেছে।

WinningOverCancer

অ্যাপোলো ক্যান্সার সেন্টারগুলি সম্পর্কে – https://apollocancercentres.com/
ক্যান্সার পরিচর্যার পরম্পরা: 30 বছরেরও বেশি সময় ধরে জীবনে আশার সঞ্চার করে
আজ ক্যান্সার পরিচর্যার মানে হল 360-ডিগ্রী বিস্তীর্ণ পরিচর্যা, যার জন্য ক্যান্সার বিশারদগণের থেকে অঙ্গীকার, অভিজ্ঞতা, ও একটি অদম্য মানসিকতা প্রয়োজন।

ক্যান্সার সেন্টারগুলির উচ্চ-মানের নিখুঁত অঙ্কলোজি থেরাপি প্রদান করার উপর তদারকি করতে সারা ভারত জুড়ে 325 জনেরও বেশি ক্যান্সার বিশারদগণের একটি নেটওয়ার্ক আছে। আমাদের ক্যান্সার বিশারদগণ সুদক্ষ ক্যান্সার পরিচালনা দলগুলির অধীনে একটি অঙ্গ-ভিত্তিক অনুশীলন অনুসরণ করে বিশ্বমানের ক্যান্সার পরিচর্যা প্রদান করে। এটি আমাদের ধারাবাহিকভাবে একটি আন্তর্জাতিক মানের নিদানিক পরিণাম প্রদান করা এক পরিবেশে রোগীদের দৃষ্টান্তমূলক চিকিৎসা প্রদানে সাহায্য করে।

আজ, 147 দেশের থেকে মানুষ অ্যাপোলো ক্যান্সার সেন্টারগুলিতে ক্যান্সারের চিকিৎসার জন্য ভারতে আসেন। দক্ষিণ এশিয়া ও মধ্য প্রাচ্যে প্রথম ও একমাত্র পেন্সিল রশ্মি প্রোটন থেরাপির সাথে, অ্যাপোলো ক্যান্সার সেন্টারগুলি