কলকাতা, ৩০শে আগস্ট, ২০২৪: স্বাস্থ্যসেবার শীর্ষ বিশেষজ্ঞরা নারায়ণা হাসপাতাল আর এন টেগোর হাসপাতালে একত্রিত হয়েছিলেন কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা এবং অঙ্গদান সম্পর্কে সচেতনতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করার জন্য। তারা গ্যাস্ট্রোএন্টারোলজিতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) একীকরণ এবং অঙ্গদানের প্রচার নিয়ে আলোচনা করেন, বিশেষ করে ভারতে লিভার ট্রান্সপ্ল্যান্টের অগ্রগতির ওপর জোর দেন। নারায়ণা হাসপাতাল আর এন টেগোর হাসপাতাল লিভার ট্রান্সপ্ল্যান্ট এবং গ্যাস্ট্রো সায়েন্সেস-এ এআই হস্তক্ষেপের সর্বশেষ অগ্রগতি নিয়ে শীর্ষ বিশেষজ্ঞদের একটি ফোরাম প্রদান করার উদ্যোগ নিয়েছে।

একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখেন নারায়ণা হাসপাতাল আর এন টেগোর হাসপাতালের কনসালটেন্ট ইন্টারভেনশনাল গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট এবং হেপাটোলজিস্ট ডা. সন্দীপ পাল তিনি বলেন, “গ্যাস্ট্রোএন্টারোলজিতে এআই-এর আগমন আমাদের নির্ণয় এবং চিকিৎসা পদ্ধতিতে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক চিহ্নিত করছে। এই প্রযুক্তিগত অগ্রগতি গ্রহণ করে, আমরা আরও সঠিক যত্ন প্রদান করতে পারি এবং আমাদের রোগীদের জীবনমান উন্নত করতে পারি। এআই গ্যাস্ট্রোএন্টারোলজিতে বিপ্লব ঘটাচ্ছে এবং আমরা নির্ণয় ও চিকিৎসায় এক নতুন যুগের সাক্ষী হচ্ছি।”

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে, এআই চিকিৎসা ক্ষেত্রে পাশাপাশি গ্যাস্ট্রোএন্টারোলজিতে ক্রমবর্ধমানভাবে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠছে। বাস্তব জীবনের পরিস্থিতির অন্বেষণ এবং রোগের চিকিৎসার ফলাফল উন্নত করতে এবং চিকিৎসার প্রক্রিয়া সহজতর করতে কঠিন ক্লিনিকাল সমস্যার নির্ণয় উন্নত করার মতো বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়।

নতুন চিকিৎসকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার জন্য, নারায়ণা হাসপাতাল আর এন টেগোর হাসপাতাল দ্বারা আয়োজিত মেডিকেল কনফারেন্সে জড়ো হওয়া বিশেষজ্ঞরা জটিল ধারণাগুলিকে সহজ করবে এবং কীভাবে বর্তমান চিকিৎসা অনুশীলনে এই মূল উপাদানগুলি সর্বাধিক ভালভাবে একত্রিত করা যায় তা নিয়ে আলোচনা হয়।

এআই সম্পর্কিত আলোচনার পাশাপাশি, বিশেষজ্ঞরা ভারতে অঙ্গদানের জরুরি প্রয়োজনীয়তার ওপরও আলোকপাত করেন। জীবিত দাতার লিভার ট্রান্সপ্ল্যান্টগুলি আরও সাধারণ হয়ে উঠলেও, মৃত দাতার অঙ্গ দানের হার বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। এই অনুষ্ঠানটি অঙ্গদানের জীবন রক্ষাকারী সম্ভাবনাগুলিকেতুলে ধরার পাশাপাশি জনগণকে এই কাজে কীভাবে অবদান রাখতে পারে সে সম্পর্কে শিক্ষিত করার উদ্দেশ্যে অনুষ্ঠিত হয়।

নারায়ণা হেলথের গ্রুপ সিওও আর ভেঙ্কটেশ বলেন, “ভারতে লিভারের রোগগুলি একটি গুরুতর সমস্যা, যা প্রায়ই এমন অবস্থার দিকে নিয়ে যায় যেখানে লিভার ট্রান্সপ্ল্যান্ট প্রয়োজন হয়ে পড়ে। প্রযুক্তির উন্নতি এবং তথ্যের অ্যাক্সেস বৃদ্ধির সাথে, এখন আরও বেশি মানুষ ট্রান্সপ্ল্যান্ট প্রক্রিয়ার জীবন রক্ষাকারী সম্ভাবনা সম্পর্কে সচেতন। তবে, সত্যিকারের প্রভাব ফেলতে হলে, অঙ্গদানের প্রয়োজন। এটি শুধু একটি চিকিৎসা পদ্ধতি নয়; এটি একটি জীবনের উপহার। আমাদের অঙ্গদান কর্মসূচিতে আরও বেশি সংখ্যক মানুষকে অংশগ্রহণে উৎসাহিত করতে এবং জীবন বাঁচাতে সচেতনতা বৃদ্ধি অব্যাহত রাখতে হবে।”

নারায়ণা হাসপাতাল আর এন টেগোর হাসপাতাল স্বাস্থ্যসেবা পেশাদারদের জন্য গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজিতে সর্বশেষ চিকিৎসা প্রযুক্তি এবং অনুশীলন সম্পর্কে আরও অবগত হওয়ার সুযোগ প্রদান করবে। লক্ষ্য হল এই অগ্রগতি কীভাবে জীবনে প্রভাব ফেলতে পারে সে সম্পর্কে আরও ভাল সচেতনতা তৈরি করা এবং স্বাস্থ্য ও সুস্থতার প্রতি আরও সচেতন মনোভাবকে উৎসাহিত করা।

“আমরা মেডিকেল সায়েন্সে এআই-এর অগ্রগতির দ্বৈত প্রভাব এবং আমাদের সমাজে অঙ্গদানের গুরুত্ব নিয়ে আলোচনা করব। এই আলোচনাগুলি এগিয়ে নেওয়া এবং এই উদ্যোগগুলি দেশের প্রতিটি কোণে পৌঁছে দেওয়া আমাদের সম্মিলিত দায়িত্ব। আমরা সবাইকে এই তথ্যপূর্ণ এবং অনুপ্রেরণামূলক উদ্যোগে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাই, যেখানে অত্যাধুনিক চিকিৎসা প্রযুক্তি এবং অঙ্গদানের প্রয়োজনের সাথে মিলিত হচ্ছে। একসাথে, আমরা একটি স্বাস্থ্যকর ভবিষ্যতের পথ প্রশস্ত করব,” বলেন নারায়ণা হাসপাতাল আর এন টেগোর হাসপাতালের পরিচালক এবং কর্পোরেট গ্রোথ ইনিশিয়েটিভস, নারায়ণা হেলথ (ইস্ট)-এর অভিজিৎ সিপি।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.