দুর্গাপুজোর প্রাণবন্ত স্বাদ যখন আমাদেরকে জড়িয়ে ধরে, একটি প্রশ্ন বাতাসে ঘুরে প্রতিটি হৃদয়ে আসে তা হলো : “এবার পুজোয় কি পড়ছো?” এই পুজোর মরসুমে, উত্তর হবে তানায়রা লাল পাড় । তানায়রা একটি টাটা প্রোডাক্ট আপনার জন্য তার পুজো কালেকশন নিয়ে এসেছে—ঐতিহ্যের সমৃদ্ধ টাপেস্ট্রি, অনবদ্য কারুকাজ এবং ভারতের সাংস্কৃতিক উজ্জ্বলতার এক অপূর্ব সম্ভার । ঐতিহাসিক লাল পাড় শাড়ির প্রতি শ্রদ্ধা, যা প্রজন্মের পর প্রজন্ম ধরে বাংলা অঞ্চলের ঐতিহ্যে বোনা হয়েছে, কালেকশনটি একই রকমের একটি সমসাময়িক অভিযোজন, উত্সবের নীতির সাথে নির্বিঘ্নে জড়িত, শক্তি, স্থিতিস্থাপকতা এবং ক্ষমতায়নের স্থায়ী গুণাবলীকে আলিঙ্গন করে। যা আজকের নারীকে তুলে ধরে।

নারীত্বের সারমর্ম এবং মহাবিশ্বের পাঁচটি উপাদান থেকে অনুপ্রাণিত হয়ে, পুজো কালেকশন জলের বিশুদ্ধতা, পৃথিবীর স্থলতা, আগুনের তেজ , বাতাসের মলিনতা এবং আকাশের উদারতাকে ধরে রাখে। মন্দিরের রাজ্য থেকে আঁকা মোটিফ, উদ্ভিদ ও প্রাণী সহ প্রাকৃতিক জগৎ, শিউলি ফুলের সূক্ষ্ম লোভনীয়তা, প্রকৃতির চির-পরিবর্তনশীল নিদর্শন, জটিল জ্যামিতিক নকশা, অগ্নিশিখার জ্বলন্ত শক্তি, জলের ঢেউয়ের মৃদু উচ্ছ্বাস, এবং মেঘের ইথারিয়াল উপস্থিতি, সুরেলাভাবে একত্রিত হয়ে একটি মনোমুগ্ধকর গল্প তৈরি করে যা এই মৌলিক শক্তিগুলির সারমর্মকে সুন্দরভাবে তুলে ধরে।

গভীর, আবেগপ্রবণ লাল থেকে নির্মল, প্রশান্ত টোন পর্যন্ত, দক্ষতার সাথে লাল শেডের একটি বর্ণালী বুনন যা সিন্দুর খেলার সারাংশের সাথে নেওয়া, এই শাড়িগুলি এই আনন্দদায়ক আচারের চেতনাকে তুলে ধরে এমন আবেগের একটি সমৃদ্ধ বিন্যাস জাগিয়ে তোলে, যা অনুরাগীদের মুগ্ধ হতে আমন্ত্রণ জানায়। প্রতিটি ভাঁজ এবং রঙের সাথে একতার উচ্ছ্বাস।

দুর্গাপূজা যেমন বিভিন্ন সম্প্রদায়কে একতা ও সামাজিক সম্প্রীতিতে একত্রিত করে, তেমনি এই কালেকশনটি ভারতের বিভিন্ন অঞ্চলের শিল্পকলাকে এক ছাদের নিচে ভারতীয় ব্র্যান্ডকে তুলে ধরে। নির্ভুলতা এবং ভালবাসার সাথে তৈরি, পুজো কালেকশনের প্রতিটি শাড়ি ভারতের শ্রদ্ধেয় তাঁতিদের ব্যতিক্রমী দক্ষতা এবং আকর্ষণের প্রমাণ। কালেকশনটি বপন কৌশল প্রদর্শন করে, যার মধ্যে রয়েছে বিলাসবহুল বেঙ্গল সিল্ক, মুগ্ধকারি সিল্ক কটন, কটন, বোনা এবং অতিরিক্ত ওয়েফট উভয় প্রকারের মুশিদাবাদ সিল্ক এবং জটিল জামদানি। বৈচিত্র্যের এই মোজাইকটিতে যোগ হচ্ছে সাউথ সিল্কের শাড়ি যাতে অতিরিক্ত তাঁত বপন করা হয় এবং ছত্তিসগড় তসর শাড়িগুলি হাতে আঁকা নকশা এবং ব্লক প্রিন্টে সজ্জিত।

একটি পুজো প্যান্ডেলে ছয়-গজের মধ্যে সাজানো, ধূপের সুগন্ধ বাতাসে ভেসে বেড়ায় যখন পারফর্মাররা মোহনীয় ধুনুচি নাচ-এ ব্যস্ত থাকে, টেক্সটাইলের বহুমুখিতা সেই সহজতার প্রতীক যা আধুনিক মহিলারা তাদের বহুমুখী জীবন নিয়ে চলাচল করে। এক জমকালো প্যান্ডেল থেকে অন্য প্যান্ডেলে যাওয়ার সময়, তানায়রা- র পুজো কালেকশন বিশ্বস্ত সঙ্গী হয়ে ওঠে। আধুনিক মহিলার জন্য ডিজাইন করা হয়েছে, যারা ঐতিহ্য এবং সমসাময়িক শৈলী উভয়ই খোঁজে, সংগ্রহের হালকা ওজনের এবং অত্যন্ত ড্র্যাপেবল টেক্সচারটি ঢাকের সাথে মানানসই হয়, এর সিলুয়েট এবং ডিজাইনগুলি আজকের নারীকে শক্তিশালী ছন্দে প্রতিধ্বনিত করে।

৩৪৯৯ টাকা থেকে ২১,০০০ টাকা মূল্যের পুজো কালেকশনটি নির্বাচিত তানায়রা স্টোরগুলিতে এবং অনলাইনে Taneira.com পাওয়া যাবে।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.