কলকাতা, ৫ই অক্টোবর ২০২৪: ৮০ বছরের পুরানো মৈত্রী সংঘ দুর্গোৎসব ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত মটিলাল নেহরু রোডের দুর্গাপুজো উৎসব এই বছর মুর্শিদাবাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের একটি চমকপ্রদ শ্রদ্ধা নিবেদন করেছে।

কলকাতার দুর্গাপূজা শহরের অন্যতম দর্শনীয় উৎসব, যা লাখ লাখ মানুষকে আকর্ষণ করে এবং প্রতিটি মোড়ে একটি অনন্য অভিজ্ঞতা প্রদান করে। রাস্তাগুলি প্রাণবন্ত উদযাপনের সাথে জীবন্ত হয়ে ওঠে, এবং প্যান্ডেল সাজসজ্জায় দেখা শৈল্পিক অভিব্যক্তিগুলি উত্সবের সবচেয়ে আকর্ষণীয় দিকগুলির মধ্যে একটি। প্রতিটি প্যান্ডেল একটি মাস্টারপিস, শিল্পীদের সৃজনশীলতা, প্রতিভা এবং উদ্ভাবন কে তুলে ধরে, যা উৎসবের সত্যিকারের চেতনা কে প্রতিফলিত করে।

এই বছর মতিলাল নেহরু রোডের দুর্গাপূজা উদযাপনের একটি অনন্য এবং চমকপ্রদ থিম নিয়ে এসেছে: মুর্শিদাবাদের সাংস্কৃতিক মহিমা। বিখ্যাত কাঠগোল প্রাসাদের একটি দুর্দান্ত প্রতিরূপ প্যান্ডেলটি মুর্শিদাবাদের ঐতিহাসিক ও স্থাপত্যিক গুরুত্বকে তুলে ধরে, যার লক্ষ্য এই সমৃদ্ধ সাংস্কৃতিক গন্তব্যে পর্যটনকে বাড়িয়ে তোলা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আজিমগঞ্জের রাজা সিদ্ধার্থ দুধরিয়া, মুর্শিদাবাদ হেরিটেজ ডেভেলপমেন্ট সোসাইটির প্রেসিডেন্ট ও পিএস গ্রুপ ও আইএলইইডের চেয়ারম্যান প্রদীপ কুমার চোপড়াসহ বেশ কয়েকজন শিল্পী ও জনপ্রতিনিধি। তাদের উপস্থিতি আকর্ষণ এর সাথে উৎসবের সৌন্দর্য বাড়িয়ে তোলে।

প্যান্ডেলের স্থাপত্যিক আশ্চর্যের পাশাপাশি, এই অনুষ্ঠানে বিভিন্ন স্থানীয় খাবারের স্টল রয়েছে, যা দর্শকদের মুর্শিদাবাদের খাদ্যসংস্কৃতির স্বাদ গ্রহণের সুযোগ করে দেয় এবং অঞ্চলের মানুষের জন্য সুযোগ সৃষ্টি করে। এই প্রচেষ্টা পর্যটন বৃদ্ধির পাশাপাশি স্থানীয় উন্নয়নের দিকে লক্ষ্য রাখে।

মি. চোপড়া বলেন “আমাদের মূল উদ্দেশ্য হল মানুষের মধ্যে জীবনের প্রতি উদ্দেশ্য-চালিত পদ্ধতি অবলম্বন করতে অনুপ্রাণিত করা, যেখানে প্রতিটি দিক সমাজে ফিরিয়ে দেওয়ার আকাঙ্ক্ষার সাথে পরিচালিত হয়। আমাদের মুর্শিদাবাদ থিমের মাধ্যমে, আমরা জনসাধারণের কাছে একটি শক্তিশালী বার্তা পৌঁছে দিতে চাই, তাদের আশেপাশের অজানা রত্নগুলি অনুসন্ধান ও প্রশংসা করার জন্য উৎসাহিত করতে,”

প্যান্ডেলটি মুর্শিদাবাদের সাংস্কৃতিক এবং ঐতিহাসিক গুরুত্বকে তুলে ধরে, যা জেলার গৌরবময় অতীতের একটি ঝলক দেয়। এই উদ্যোগ মুর্শিদাবাদের ঐতিহ্য সংরক্ষণ ও প্রচারের জন্য একটি প্রশংসনীয় প্রচেষ্টা, যা স্থানীয় অর্থনীতিতে অবদানের পাশাপাশি সম্প্রদায়ের উন্নয়নে সাহায্য করছে।

প্রথমবারের মতো একটি থ্রিডি ভার্চুয়াল রিয়েলিটি শোয়ের আয়োজন করা হচ্ছে, যাতে দর্শকরা মুর্শিদাবাদের ইতিহাস এবং এর সমৃদ্ধ গৌরব দেখার সুযোগ পাবেন। এছাড়াও, মুর্শিদাবাদের স্থানীয় খাবার প্রদর্শন ও প্রচারের জন্য ২৭টি স্টল স্থাপন করা হয়েছে, যা দর্শনার্থীদের এই অঞ্চলের নির্ভরযোগ্য খাবারের স্বাদ উপভোগ করার সুযোগ করে দেবে।

এই পুজো থিমটি কেবল মুর্শিদাবাদের সমৃদ্ধ ঐতিহ্য কে শ্রদ্ধা জানায় না, পর্যটনকে উত্সাহিত করার এবং এখানকার মানুষের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে ও কাজ করে।

মুর্শিদাবাদের সৌন্দর্য এবং সম্ভাবনাকে তুলে ধরে, উদযাপনের লক্ষ্য এই অঞ্চলের বিকাশের সম্ভাবনা এবং এর স্থানীয় সম্পদ ব্যবহারের সম্ভাবনা গুলো বিবেচনা করতে ব্যক্তিদের অনুপ্রাণিত করা, যা শেষ পর্যন্ত মুর্শিদাবাদের মানুষকে উপকৃত করে এবং অন্যদের জন্য একটি ইতিবাচক উদাহরণ স্থাপন করে।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.