ডাঃ সৌম্য চক্রবর্তী গর্বিতভাবে ফোর্টিস হাসপাতাল আনন্দপুরে হাঁটু প্রতিস্থাপনের জন্য একটি অত্যাধুনিক রোবোটিক-সহায়ক ভেলিস চালু করার ঘোষণা করেছেন। এটি কলকাতায় প্রথম রোবট যে সমস্ত রোগীদের মোট বা আংশিক হাঁটু প্রতিস্থাপনের প্রয়োজন হয় তাদের জন্য উল্লেখযোগ্য সুবিধার প্রতিশ্রুতি দেয়, অদূর ভবিষ্যতে নিতম্ব প্রতিস্থাপনের জন্য বিশেষ সফ্টওয়্যার চালু করার পরিকল্পনার রাখছে।

অর্থোপেডিক রোবোটিক হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারে অসংখ্য সুবিধা প্রদান করে, যার মধ্যে সমস্ত হাড় কাটা এবং ইমপ্লান্ট অবস্থানের কৌশলের কারণে সুনির্দিষ্ট এবং নির্ভুল অস্ত্রোপচার পদ্ধতি রয়েছে।

রোগীরা হাঁটাচলার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য গতি অনুভব করে, পুনরুদ্ধারের সময় অস্বস্তি এবং ফ্যাট এমবোলিজমের মতো জটিলতার ঝুঁকি হ্রাস করা। প্রযুক্তিটি উন্নত সারিবদ্ধকরণ এবং ইমপ্লান্টকে দীর্ঘ দিন কাজ করার জন্য সক্রিয় রাখে, নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করে এবং হাসপাতালে থাকার সময়সীমা কমায়। উপরন্তু, অস্ত্রোপচার পদ্ধতি সহজ করা হয়েছে কারণ যন্ত্রের প্রয়োজন হয় না।

২০২১ সালে বিশ্বব্যাপী মূল বাজারে এর প্রবর্তনের পর থেকে, রোবটটি বেশ কয়েকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য প্রদর্শন করেছে। এটি সময় বাঁচায় এবং প্রি-সার্জিক্যাল সিটি স্ক্যানের প্রয়োজনীয়তা দূর করে রোগীদের জন্য খরচ কমায়। একটি ইনফ্রারেড ক্যামেরা এবং অপটিক্যাল ট্র্যাকারের মতো উন্নত প্রযুক্তি ব্যবহার করে, রোবটটি রোগীদের অ্যানাটমি সম্পর্কিত সুনির্দিষ্ট তথ্য সংগ্রহ করে। এর অ্যাডাপটিভ ট্র্যাকিং প্রযুক্তি একটি উচ্চ-গতির ক্যামেরা, ট্রিপল-ড্রাইভ মোশন প্রযুক্তি, এবং অস্ত্রোপচার পরিকল্পনার সঠিক এবং সামঞ্জস্যপূর্ণ সম্পাদনের জন্য পিউরসাইট অপটিক্যাল রিফ্লেক্টর সহ রিয়েল-টাইম ক্ষত পুনদ্ধার করে। এক্যুব্যালান্স গ্রাফ যৌথ স্থিতিশীলতার পূর্বাভাস দেওয়ার জন্য গতির সম্পূর্ণ পরিসরে ভারসাম্যপূর্ণ ডেটার প্রাক-রিসেকশন ভিজ্যুয়ালাইজেশন অফার করে, যখন প্রোএডজাস্ট প্ল্যানিং সহজেই প্যারামিটারগুলি সামঞ্জস্য করে, সার্জনদের নরম টিস্যুগুলির সাথে সম্পর্কিত সারিবদ্ধকরণ এবং ভারসাম্যকে ব্যক্তিগতকৃত করতে দেয়। রোবটটি একটি করাত-ভিত্তিক সিস্টেম যা পরিচালনা করা সহজ এবং অস্ত্রোপচারের সময় বাড়ায় না এবং এটি অস্ত্রোপচারের তথ্যের ডকুমেন্টেশন সক্ষম করে যা রোগী বা তাদের আত্মীয়দের কাছে হস্তান্তর করা যেতে পারে।

রোবট-এর প্রবর্তনের সাথে, রোগীদের জন্য সর্বাধিক সুবিধা প্রদানের জন্য সর্বোত্তম উপলব্ধ প্রযুক্তির সাথে দক্ষতার সমন্বয় করে আর্থ্রোপ্লাস্টি যত্নকে পরবর্তী স্তরে উন্নীত করার লক্ষ্য রাখা হয়।

ডাঃ সৌম্য চক্রবর্তী এই বিষয়ে তার উৎসাহ প্রকাশ করে বলেছেন: “আমরা শহরে রোবটটি চালু করতে পেরে অত্যন্ত উৎসাহিত। এই অত্যাধুনিক প্রযুক্তি হাঁটু প্রতিস্থাপন সার্জারিতে বিপ্লব ঘটাবে, আমাদের রোগীদের অতুলনীয় নির্ভুলতা, পুনরুদ্ধারের সময় হ্রাস এবং সামগ্রিক ফলাফল উন্নত করবে। আমাদের দক্ষতার সাথে মিলিত সর্বোত্তম উপলব্ধ প্রযুক্তি ব্যবহার করার জন্য আমাদের প্রতিশ্রুতি, আমাদের রোগীদের যত্নের সর্বোচ্চ মান নিশ্চিত করে। রোবটটি আর্থ্রোপ্লাস্টিতে একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে এবং আমাদের রোগীদের জীবনে এটি যে ইতিবাচক প্রভাব ফেলবে তা নিয়ে আমরা নিশ্চিত।”


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.