Spread the love

  • বিশ্ব তামাকমুক্ত দিবসে কর্মসূচির আহ্বান।

আমরা সকলেই জানি যে তামাক আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক, তাই এই বিষয়টির দিকে মনোযোগ দিয়ে প্রতি বছর ৩১শে মে বিশেষত বিশ্ব তামাকমুক্ত দিবস হিসাবে পালিত হয়। তামাক সেবনের ক্ষতি সম্পর্কে মানুষকে সচেতন করাই এই দিবসের মূল উদ্দেশ্য। এই বিশেষ দিনে বিশ্বজুড়ে তামাকের ব্যবহার কমাতে এবং এর সমস্যাগুলো তুলে ধরতে জাতিসংঘসহ বিভিন্ন বিশ্বব্যাপী সংস্থা বিভিন্নভাবে কাজ করে।

এই দিনটি তামাকের স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে মানুষকে শিক্ষিত করার, তামাক সেবন কমানোর জন্য কার্যকর নীতির পক্ষে এবং ব্যক্তিদের ছেড়ে দেওয়ার প্রচেষ্টায় সহায়তা করার জন্য একটি মাধ্যম হিসাবে কাজ করে।

নারায়না হাসপাতাল, হাওড়া ইন্টারভেনশনাল পালমোনোলজিস্ট,ডাঃ সন্দীপ জৈন বলেছেন -“চিকিৎসা পেশাদার হিসাবে আমরা ব্যক্তি, পরিবার এবং সম্প্রদায়ের উপর তামাকের বিধ্বংসী প্রভাব সরাসরি দেখতে পাই। এটা অপরিহার্য যে আমরা বিশ্ব তামাকমুক্ত দিবসকে শুধুমাত্র একটি প্রতীকী ইভেন্ট হিসেবে স্বীকৃতি না দিয়ে বরং একটি গুরুত্বপূর্ণ আহ্বান হিসেবে স্বীকৃতি দিই। কিন্তু একটি গুরুত্বপূর্ণ আহ্বান তামাক, তার আসক্তিমূলক প্রকৃতি এবং গুরুতর স্বাস্থ্য ঝুঁকি সহ, আমাদের অবিলম্বে মনোযোগ দাবি করে। আসুন আমরা এই মহামারী মোকাবেলা, প্রতিরোধ, শেষ করার এবং সমস্ত ব্যক্তির মঙ্গলের জন্য আমাদের প্রতিশ্রুতিতে ঐক্যবদ্ধ হই। একসাথে আমরা একটি সুস্থ, তামাকমুক্ত বিশ্বের দিকে পথ প্রশস্ত করতে পারি।“

নারায়না হাসপাতাল আর.এন. টেগোর হাসপাতাল মুকুন্দপুর এম.ডি. এফএনবিই (সিসিএম) সিনিয়র কনসালট্যান্ট, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ডাঃ. রাকেশ শর্মা বলেছেন- “তামাক, ধূমপান করা হোক বা মুখে মুখে ব্যবহার করা হোক না কেন, নিজের এবং অন্যদের যথেষ্ট ক্ষতি করে। এর আসক্তি নিকোটিন সামগ্রী, সহজ অ্যাক্সেসের সাথে মিলিত, একটি মারাত্মক সংমিশ্রণ তৈরি করে। ব্যক্তি হিসাবে, ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুস্থ উদাহরণ স্থাপন করা আমাদের দায়িত্ব। দূষণের মাত্রা বৃদ্ধির সাথে, ফুসফুসের সর্বোত্তম স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতা বজায় রাখার জন্য ধূমপান এড়িয়ে চলা সর্বোত্তম। আসুন আমরা নিজের এবং আমাদের প্রিয়জনদের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেই এবং সকল প্রকার তামাক থেকে দূরে থাকি, এটি কেবল আমাদের বর্তমান নয়, আমাদের ভবিষ্যতকেও রক্ষা করবে।“

তামাক ব্যবহার বিশ্বব্যাপী প্রতিরোধযোগ্য রোগ এবং মৃত্যুর অন্যতম প্রধান কারণ, প্রতি বছর ৮ লক্ষেরও বেশি জীবন দাবি করে। হৃদরোগ, স্ট্রোক, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ এবং বিভিন্ন ক্যান্সার সহ অনেক স্বাস্থ্য সমস্যার জন্য এটি একটি প্রধান ঝুঁকির কারণ। স্বাস্থ্য ছাড়াও, তামাক চাষ এবং সেবনের উল্লেখযোগ্য অর্থনৈতিক এবং পরিবেশগত পরিণতি রয়েছে, যা দারিদ্র্যকে বাড়িয়ে তোলে এবং বন উজাড় এবং দূষণে অবদান রাখে।

তামাক ব্যবহার রোধ করা, বিশেষ করে তরুণদের মধ্যে, অত্যন্ত গুরুত্বপূর্ণ। কার্যকর প্রতিরোধের কৌশলগুলির মধ্যে রয়েছে জনস্বাস্থ্য প্রচারাভিযান যা তামাক ব্যবহারের ঝুঁকি এবং তামাক ছাড়ার সুবিধা সম্পর্কে জনগণকে জানানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তামাক বিজ্ঞাপন, প্রচার এবং পৃষ্ঠপোষকতার উপর কঠোর আইন প্রয়োগ করা তামাকের ব্যবহার উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। উপরন্তু, তামাক পণ্যের উপর উচ্চ কর ব্যবহারকে রোধ করতে পারে, বিশেষ করে তরুণদের মত দাম-সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে। পাবলিক প্লেসে ধূমপান-মুক্ত নীতি প্রয়োগ করা অধূমপায়ীদের ধূমপান থেকে রক্ষা করতে সাহায্য করে এবং ধূমপানের সামাজিক গ্রহণযোগ্যতা হ্রাস করে।

ধূমপান ত্যাগ করা চ্যালেঞ্জিং হতে পারে, কিন্তু সঠিক সমর্থন এবং সংস্থান সহ, এটি অর্জনযোগ্য। ব্যক্তিদের ত্যাগ করতে সাহায্য করার কার্যকর পদ্ধতির মধ্যে রয়েছে আচরণগত থেরাপি, যেখানে কাউন্সেলিং এবং সহায়তা গোষ্ঠীগুলি প্রয়োজনীয় নির্দেশিকা এবং উত্সাহ প্রদান করে। ওষুধ, যেমন নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি (NRT) এবং প্রেসক্রিপশন ওষুধগুলি প্রত্যাহারের লক্ষণগুলি পরিচালনা করতে সহায়তা করতে পারে। প্রযুক্তি বিভিন্ন সরঞ্জাম এবং অ্যাপও অফার করে যা অগ্রগতি ট্র্যাক করতে এবং অনুপ্রাণিত থাকতে সহায়তা করে। উপরন্তু, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে পরামর্শ করে ধূমপান মুক্ত হওয়ার পুরো যাত্রা জুড়ে ব্যক্তিগতকৃত পরামর্শ এবং সহায়তা নিশ্চিত করে, ব্যক্তিগত প্রয়োজনের জন্য উপযোগী একটি ছেড়ে দেওয়ার পরিকল্পনা তৈরি করতে সাহায্য করতে পারে।

এই বিশ্ব তামাকমুক্ত দিবসে, আমরা সম্প্রদায়, সরকার এবং সংস্থাগুলিকে তামাকের বিরুদ্ধে লড়াইয়ে তাদের প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানাই। তামাকমুক্ত বিশ্ব গঠনে সম্মিলিত পদক্ষেপ অত্যাবশ্যক।
একসাথে আমরা একটি সুস্থ, তামাকমুক্ত ভবিষ্যতের দিকে উল্লেখযোগ্য অগ্রগতি করতে পারি।