দক্ষিণ থেকে উত্তর ভায়া মধ্য কলকাতায় ঠাকুর দেখার প্ল্যান প্রতি বছরই হয়। কলকাতায় পুজো দেখতে তো বের হবে। কিন্তু পেটপুজোয় কী কী খাবেন তা ঠিক করেছেন?

ফ্রি স্কুল স্ট্রিট (নিউ মার্কেট), ডালহৌসি, সল্টলেক সেক্টর V আর কোলাঘাট, সব আউটলেট এই দা ভোজ কোম্পানি রেস্টুরেন্ট পুজোর সময় বিশাল ভুরি ভোজের আয়োজন করছে।

নিরামিষ এবং আমিষ পদের মেলবন্ধনে এমন ভাবে খাদ্যতালিকা সাজানো হয়েছে যা শহরের ট্র্যাডিশনাল এবং সুস্বাদু খাবারগুলোর ইঙ্গিত দেয়। পঞ্চমী থেকে দশমী আপনার ভুরিভোজের জন্য থাকছে এই ব্যবস্থা ।

পুণ্যিপুকুর ও ইচ্ছেনদী ধারাবাহিক খ্যাত ঐশর্য্য সেন সেরা বাঙালি খানাতে মজেছেন দা ভোজ কোম্পানি রেস্টুরেন্টএর পুজোর ভোজে !

নবীন থেকে প্রবীণ, সেলেব থেকে সাধারণ মানুষ কেউ বাদ পড়েনি সেরা বাঙালি খাবারের স্বাদ গ্রহণ করতে এই দুর্গাপুজোতে। তবে ভোজ কোম্পানির মেনু হলো স্বাদে গন্ধে অতুলনীয়।

লুচি আলুরদম দিয়ে শুরু, তারপর মাছের মাথা দিয়ে দল, বিভিন্ন রকমের শিল এ বাটা ভর্তা, ফিশ ফ্রী, ফিশ কর্ডন ব্লিউ, পোস্তর বোর, গন্ধরাজ চিকেন হরেক রকমের স্টার্টার্স! কোনটা ছেড়ে কোনটা খাবেন ! আলু ঝিঙে পোস্ত, ঢোকার ডালনা, ছানার ডালনা আরও কত কি ! মাছের লিস্টও কম লম্বা নয় ! কাতলা কালিয়া, ধনেপাতা পাবদা ঝাল, ভেটকি পাতুরি,

সর্ষে ইলিশ, পাবদা ধোনে পাতার ঝাল, চিংড়ি মালাইকারি, সর্ষে ইলিশ, চিতল কালিয়া, চিতল মাছের মুইঠ্যা ! সে এক সব খাবো খাবো আসর!
বাঙালির মাছ ও চাই আর মাংস ও ! চিকেন আর মট্টন কষা আর ডাক বাংলো ! ওদিকে ফুলকো লুচি নেবেন না গরম গরম বাসমতি চালের ভাত নাকি ভোজ স্পেশাল গোবিন্দভোগ চালের দম পুলাও !

জিভে জল আসাই স্বাভাবিক ! সের পাতে কিন্তু পাঁপড়, চাটনি আর মিষ্টিমুখ করতে ভুলবেনা না !

পুজোয় সারাদিন মণ্ডপে ঘুরে ঘুরে ঠাকুর দেখার ফাঁকে বাসিন্দাদের পেটপুজোর ব্যবস্থা করতে এমনই হরেক কিসমের লোভনীয় পদের পসরা সাজাচ্ছে দা ভোজ কোম্পানি রেস্টুরেন্ট ! বিশেষ ভোজের আয়োজন ৷ এখন শুধুই পুজোর ঢাকে কাঠি পড়ার অপেক্ষা।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.