শ্রীজিৎ চট্টরাজ : দেশের ছোটদের শিক্ষা ব্যবস্থায় সঠিক বৈজ্ঞানিক ভিত্তি এখনও পিছিয়ে। পড়াশোনার পাশাপাশি তাদের অন্যান্য বিষয়ে আত্মিক স্ফুরণ ঘটাতে কোলকাতার এক অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠানআন্তর্জাতিক কে ১২ পরিধির অন্যতম অর্কিডস্ দ্য ইন্টারন্যাশনাল স্কুল শনিবার সকালে নিউটাউন স্কুল প্রাঙ্গণে ইমাজিন হাব উদ্বোধন করল।উদ্বোধন করলেন রাজ্য সরকারের অ্যাসিস্টেন্ট ল্যান্ড অ্যাকুইজিশন দায়িত্বপ্রাপ্ত সহকারী আধিকারিক অরিন্দম চক্রবর্তী,কলকাতা ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট এর দায়িত্বপ্রাপ্ত পরিচারক রুবিয়া ব্যানার্জি এবং নিউটাউন ক্যাম্পাস অধ্যক্ষ অর্কিডস্ দ্য ইন্টারন্যাশনাল স্কুলের বিদ্যানমালা সালুঙ্কে ।
বিধিবদ্ধ পড়াশোনার সঙ্গে ছাত্রছাত্রীদের বহুমুখী প্রতিভার উন্মেষে অ্যাস্ট্রোনমি, রোবোটিক্স, এম এস ডি কোডিং, টিঙ্কারিং, নৃত্য, নাটক, ওয়েডিং ও প্রিন্টিং, মৃৎশিল্প ও চিত্রকলার সুযোগ দেওয়া হয়েছে।

অরিন্দম চক্রবর্তী বলেন, পড়াশোনার পাশাপাশি শিশুমনের সৃজন শিল্প সত্ত্বাকে প্রকাশ করায় এই স্কুলের উদ্যোগ প্রশংসনীয়। রুবিয়া ব্যানার্জি বলেন, অর্কিডস্ স্কুলের এই বিজ্ঞানসম্মত উদ্যোগ ভবিষ্যতের সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটাতে অগ্রণী ভূমিকা নেবে। স্কুলের একাডেমিক্স ভাইস প্রেসিডেন্ট ড: আনা মারিয়া নরোনহা বলেন, এই স্কুল জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সামঞ্জস্য ব্রেখে ব্যবহারিক দক্ষতায় শিক্ষার্থীদের নির্মাণে গুরুত্ব দেয়। জাতীয় শিক্ষাক্রমের পদ্ধতিটি শুধু বক্তৃতামূলক না রেখে ব্যবহারিক পদ্ধতিতে হাতে কলমে শেখানোর ব্যবস্থা ছাত্রছাত্রীদের মধ্যে উৎসাহ যোগাচ্ছে। স্কুলের নিউটাউন ক্যাম্পাসের অধ্যক্ষ বিদ্যানমালা সালুঙ্কে বলেন , ছোটদের প্রথাগত শিক্ষার সঙ্গে সৃজনশীল সত্ত্বার বিকাশ করতে আমাদের স্কুলের উদ্যোগ আন্তরিক।২১ শতাব্দীতে এই উদ্যোগ প্রশংসার দাবি রাখে


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.