কলকাতা – ৪৫ বছর বয়সী মালবিকা মন্ডল (নাম পরিবর্তিত), একটি গুরুতর কার্ডিয়াক সমস্যার কারণে একটি জীবনঝুঁকি স্বাস্থ্য সংকটের মুখোমুখি হন – মহাধমনী বিচ্ছেদ যা একটি গুরুতর অবস্থা যেখানে মহাধমনীটির একটি স্তর বিচ্ছিন্ন হয়ে যায়, রোগীর জীবনের জন্য ঝুঁকি তৈরি করে। মালবিকা মন্ডলের কেসটি বেশ কয়েকটি কারণে বিশেষভাবে সমালোচনামূলক ছিল, যার মধ্যে রয়েছে অ্যাওর্টিক ডিসেকশনের মতো পারিবারিক ইতিহাস, বারো বছর আগে টাইপ এ অর্টিক ডিসেকশন সার্জারি হয় এবং পুনরায় সার্জারির প্রয়োজন হয়। তবে, সিনিয়র কার্ডিয়াক সার্জন, ডাঃ অতনু সাহা এবং তার দলের বিশেষজ্ঞের তত্ত্বাবধানে, মালবিকা মন্ডল নারায়ণা হেলথের আরএন টেগোর হাসপাতালে একটি বিরল এবং সম্ভাব্য মারাত্মক টাইপ বি অ্যাওর্টিক ডিসেকশনের জন্য সফল চিকিত্সা করেছেন।

ভর্তির পর, মালবিকা একটি বিশদ ওয়ার্কআপের মধ্য দিয়েছিলেন যা একটি ‘স্ট্যানফোর্ড টাইপ বি’ মহাধমনী বিচ্ছেদ নিশ্চিত করেছে – মহাধমনী (শরীরের প্রধান রক্তনালী) এর নিচের অংশে একটি টিয়ার যা পেট পর্যন্ত প্রসারিত। পরিস্থিতির জরুরীতা স্বীকার করে, ডাঃ সাহা এবং তার দল দ্রুততার সাথে একটি অত্যন্ত জটিল অস্ত্রোপচারের মেরামত করে, যা প্রায় ১২ ঘন্টা পর্যতো চলেছিল।

নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালের মুকুন্দপুর সিনিয়র কনসালটেন্ট ডাঃ অতনু সাহা মন্তব্য করেছেন, “রিডো সার্জারি এবং মারফান সিন্ড্রোমের দ্বারা উত্থাপিত চ্যালেঞ্জ সত্ত্বেও, সূক্ষ্ম কৌশলগুলি নিযুক্ত করা হয়েছিল, যার ফলে একটি সফল ফলাফল হয়েছে৷ জটিল কার্ডিয়াক কেয়ারে উৎকর্ষের প্রতি আমাদের উৎসর্গ। দ্রুত হস্তক্ষেপ এবং সূক্ষ্ম টিমওয়ার্কের মাধ্যমে, আমরা একটি সফল ফলাফল অর্জন করেছি, রোগীর ফলাফলের উন্নতি এবং সহানুভূতিশীল যত্ন প্রদানের প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।”

অস্ত্রোপচারের পর, মিসেস মন্ডল কোনো জটিলতা ছাড়াই সুস্থ হয়ে ওঠেন এবং তার অবস্থা পুরোপুরি স্থিতিশীল হওয়ার বিষয়টি নিশ্চিত করার পর তাকে ছেড়ে দেওয়া হয়। কার্ডিওথোরাসিক এবং ভাস্কুলার সার্জারির চিকিৎসক সহযোগী, নিবিড় পরিচর্যা চিকিৎসক, নার্স এবং পারফিউজিস্ট সহ বহুবিভাগীয় যত্ন দল, মিসেস মন্ডলের চিকিৎসা এবং দ্রুত পুনরুদ্ধারের ক্ষেত্রে অবিচ্ছেদ্য ভূমিকা পালন করেছে।

নারায়ণা হেলথের গ্রুপ সিওও আর ভেঙ্কটেশ বলেন, “নারায়ণা হেলথ-এ রোগীর সুস্থতা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। মালবিকা মন্ডলের ক্ষেত্রে উচ্চমানের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য আমাদের অটল প্রতিশ্রুতি প্রদর্শন করে। আমরা আমাদের চিকিৎসাদের সহযোগিতামূলক প্রচেষ্টার প্রশংসা করি। মিসেস মন্ডলের জন্য একটি সফল ফলাফল নিশ্চিত করার জন্য।”

তার হাসপাতালে থাকার সময়, মিসেস মন্ডল অসাধারণ স্থিতিস্থাপকতা প্রদর্শন করেছেন, একটি ইতিবাচক মনোভাব বজায় রেখেছেন এবং তার সফল পুনরুদ্ধারের জন্য অবদান রেখেছেন।

মালবিকা মন্ডলের পুরো মহাধমনী প্রতিস্থাপন করা হয়েছে, নতুন জীবনঝুঁকি জটিলতার সম্ভাবনা বিরল। যাইহোক, তাকে আজীবন ব্যবস্থাপনার জন্য ভিটামিন কে-সীমাবদ্ধ খাদ্য অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়েছে।

“মালবিকা মন্ডলের ক্ষেত্রে সময়মত হস্তক্ষেপ, বিশেষ যত্ন এবং জটিল কার্ডিওভাসকুলার অবস্থার চিকিৎসায় স্বাস্থ্যসেবা পেশাদারদের নিবেদনের গুরুত্বকে তুলে ধরে। তার সফল চিকিৎসা আমাদের হাসপাতালের ব্যতিক্রমী কার্ডিয়াক কেয়ার প্রদানের প্রতিশ্রুতির উদাহরণ দেয়। জটিল কার্ডিওভাসকুলার অবস্থার সম্মুখীন রোগীদের বিশেষ চিকিৎসা প্রদানে আমাদের দলের দক্ষতা এবং নিষ্ঠার জন্য আমরা গর্বিত,” নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালের ফেসিলিটি ডিরেক্টর অভিজিৎ সিপি বলেছেন।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.