হাওড়া: একটি দুর্লভ চিকিৎসার মাধ্যমে নারায়ণা হাসপাতাল, হাওড়ার একটি মর্মান্তিক দুর্ঘটনার পর 48 বছর বয়সী রমেশ দত্ত (নাম পরিবর্তিত) এর কাটা আঙ্গুলগুলিকে সফলভাবে পুনরায় জুড়ে দিতে পেরেছেন৷ এই জটিল ‘রিপ্লান্টেশন’ সার্জারিটি হাসপাতালের উন্নত অস্ত্রোপচার ক্ষমতা এবং রোগীর যত্নের প্রতিশ্রুতি প্রদর্শন করে।

কিছুদিন আগে রমেশ দত্ত দত্ত যখন বাড়িতে তার বাইক পরিষ্কার করছিলেন তখন হঠাৎ দুর্ঘটনার ফলে তার দুটি আঙ্গুল কেটে যায়। আশঙ্কাজনক অবস্থায় তাকে দ্রুত নারায়ণা হাসপাতাল, হাওড়ার জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। ঐসময় উপস্থিত চিকিৎসকরা প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা প্রদান করে এবং তার অবস্থা স্থিতিশীল করে। পরিস্থিতির গভীরতা স্বীকার করে, প্লাস্টিক এবং মাইক্রোভাসকুলার সার্জারি বিভাগের পরামর্শদাতা ডাঃ আদিত্য কানোইয়ের একটি বিশেষ দল দ্রুত কেটে যাওয়া আঙ্গুলগুলিকে পুনরায় সংযুক্ত করার জন্য একটি পরিকল্পনা তৈরি করে।

প্লাস্টিক এবং মাইক্রোভাসকুলার সার্জারি বিভাগের পরামর্শদাতা ডাঃ আদিত্য কানোই জটিল প্রকৃতি ব্যাখ্যা করে বলেছেন, “ছোট রক্তনালী এবং স্নায়ুগুলিকে পুনরায় সংযোগ করার জটিলতার কারণে বিচ্ছিন্ন আঙ্গুলগুলি পুনরায় সংযুক্ত করা একটি অত্যন্ত চ্যালেঞ্জিং প্রক্রিয়া হয়েছিল৷ এই অস্ত্রোপচারের সাফল্য উন্নত চিকিৎসা প্রক্রিয়ার একটি প্রমাণ। আমাদের পুরো মেডিকেল টিমের দক্ষতা এবং সমন্বয় রোগী তার আঙ্গুলের সম্পূর্ণ কার্যকারিতা ফিরে পেয়েছে।”

অস্ত্রোপচারটি প্রায় তিন ঘন্টা সময় ধরে চলেছিল, বিচ্ছিন্ন টিস্যুগুলির সঠিক প্রান্তিককরণ এবং সংযোগ নিশ্চিত করার জন্য বিষয়টির প্রতি যত্নশীল মনোযোগের প্রয়োজন ছিল। অস্ত্রোপচারের পরে, রমেশ দত্ত নিরাময় প্রক্রিয়া নিশ্চিত করার জন্য ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল। তার পাঁচ দিনের হাসপাতালে থাকার সময় তার আঙুলের নড়াচড়া কঠোরভাবে পর্যবেক্ষণ করা হয়েছিল।

“সফল পুনঃসংযোগের সম্ভাবনা বাড়ানোর জন্য কাটা আঙ্গুলগুলিকে সঠিকভাবে পরিচালনা করাও গুরুত্বপূর্ণ। আঙ্গুলগুলিকে স্যালাইন জল দিয়ে আলতোভাবে পরিষ্কার করা হয়, জীবাণুমুক্ত গজ দিয়ে মুড়ে একটি জলরোধী ব্যাগে রাখতে হয় এবং তারপর ব্যাগটিকে বরফের উপর রেখে ঠান্ডা রাখতে হয়। এগুলি সরাসরি বরফ বা জলে রাখা উচিত নয়, কারণ এটি টিস্যুর ক্ষতি করতে পারে। হাসপাতালে অবিলম্বে পরিবহন অত্যাবশ্যক, আদর্শভাবে ছয় ঘণ্টার মধ্যে, কারণ সফল পুনঃসংযোগের সম্ভাবনা এই সময়সীমার বাইরে উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।” ডাঃ আদিত্য কানোই জানান

নারায়ণা হাসপাতাল, হাওড়ার ফ্যাসিলিটি ডিরেক্টর তাপানি ঘোষ, চিকিৎসকদের প্রচেষ্টার প্রশংসা করে বলেছেন “এই সফল প্রতিস্থাপন সার্জারি উন্নত চিকিৎসা প্রদানের প্রতি আমাদের অঙ্গীকারের উদাহরণ দেয়। এই ধরনের চ্যালেঞ্জিং ক্ষেত্রে আমাদের টিমের সম্পূর্ণ কার্যকারিতা পুনরুদ্ধার করার ক্ষমতা আমাদের অস্ত্রোপচারের দক্ষতার শ্রেষ্ঠত্বকে তুলে ধরে।”

অস্ত্রোপচারের সাফল্যের পাশাপাশি, নারায়ণা হাসপাতাল, হাওড়া এই ধরনের আঘাত এড়াতে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের গুরুত্বের উপর জোর দেয়। যন্ত্রপাতি ব্যবহার করার সময় যথাযথ নিরাপত্তা অনুশীলন, দৈনন্দিন ক্রিয়াকলাপের সময় মনোযোগী যত্ন এবং দুর্ঘটনার ক্ষেত্রে অবিলম্বে চিকিৎসা মনোযোগ উল্লেখযোগ্যভাবে গুরুতর আঘাতের ঝুঁকি কমাতে পারে।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.