কোলকাতা, 8ই ফেব্রুয়ারি, 2024 – একটি যুগান্তকারী অগ্রগতিতে, Apollo ক্যান্সার সেন্টারগুলি (ACCs) ভারতে CAR T সেল প্রোগ্রাম সফলভাবে সম্পূর্ণ করা প্রথম বেসরকারি হাসপাতাল হিসেবে প্রতিভাত হয়েছে এবং এটি অধিকতর বর্ধিত করতে, গ্রুপটি এখন ‘মেড ইন ইন্ডিয়া’ CAR T সেল থেরাপিতে অ্যাক্সেস প্রদান করছে, যা 15 ও তার বেশি বয়সী রোগীদের মধ্যে বি-সেল লিম্ফোমা ও বি-অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার চিকিৎসা করার জন্য, NexCAR19-এর সাথে শুরু হচ্ছে।

CAR-T সেল থেরাপিগুলি, যা প্রায়ই ‘জীবন্ত ওষুধ’ হিসেবে পরিচিত, তাতে অ্যাফেরেসিস নামক এক প্রক্রিয়ার মাধ্যমে একজন রোগীর টি-সেলগুলি (এক ধরনের শ্বেত রক্তকণিকা যার কাজ হল ক্যান্সার কোষগুলির বিরুদ্ধে লড়াই করা)। এই টি-সেলগুলিকে তারপর একটি নিয়ন্ত্রিত ল্যাবরেটরির পরিবেশে একটি নিরাপদ বাহক (ভাইরাল ভেক্টর)-এর মাধ্যমে জেনেটিক্যালি পরিবর্তন করা হয়, যাতে তারা তাদের কাইমেরিক অ্যান্টিজেন রিসেপ্টর্স (CARs) নামক পৃষ্ঠে পরিবর্তিত কানেক্টরগুলি ব্যক্ত করে। এই CARs নির্দিষ্ট কোনো ক্যান্সার কোষে অস্বাভাবিকভাবে ব্যক্ত করা একটি প্রোটিনকে চেনার জন্য বিশেষভাবে ডিজাইন করা। তারপর তাদের একটি আকাঙ্ক্ষিত ডোজে সংখ্যাবৃদ্ধি করা হয়, এবং সরাসরি রোগীর মধ্যে সঞ্চারিত করা হয়।
CAR-T সেল থেরাপিগুলি চ্যালেঞ্জিং বি-সেল ম্যালিগন্যান্সিগুলির সাথে রোগীদের জীবন রুপান্তরিত করায় তাদের অদ্বিতীয় সাফল্যের জন্য বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করেছে। সারা বিশ্ব জুড়ে 25,000 হাজারেরও বেশি রোগীদের চিকিৎসা করে, এই থেরাপিউটিক মডেলের থেকে সুবিধা পেয়েছে।

ACC কোলকাতার সিনিয়ার কনসালটেন্ট – হেমাটোলজি ও BMT বিশারদ, ডঃ অনুপম চক্রপাণি বলেন, “বাণিজ্যিক স্তরে CAR-T সেল থেরাপি ব্যবহার করে তিনজন রোগীর সফল চিকিৎসা বি-সেল লিম্ফোমা ও বি-অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার বিরুদ্ধে আমাদের লড়াইয়ে সামনের দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপের প্রতিনিধিত্ব করে। এই কেসগুলো এই চ্যালেঞ্জিং অবস্থাগুলোর মুখোমুখি হওয়া রোগীদের জন্য নতুন আশা প্রদান করায় এই রুপান্তরমূলক থেরাপির ফলপ্রসূতা ও সম্ভাবনাকে হাইলাইট করে।”

প্রোগ্রামের সাফল্যে সূক্ষ্মদৃষ্টি শেয়ার করে তিনি আরো বলেন, ” আমদানি করা ওষুধের সাথে রোগীদের সফলভাবে চিকিৎসা করে, আমরা এখন দেশে তৈরী করা থেরাপির সাথে চিকিৎসা করার জন্য সুস্থির।”

ACC কোলকাতার পেডিয়াট্রিক হেমাটোলজির সিনিয়ার কনসালটেন্ট, ডঃ রজত ভট্টাচার্য বলেন, “CAR-T সেল থেরাপির সফল বাস্তবায়ন ভারতে ক্যান্সার চিকিৎসার অগ্রগতিতে একটি উল্লেখযোগ্য মুহূর্তের প্রতিনিধিত্ব করে। রোগীদের এই যুগান্তকারী থেরাপির সাথে চিকিৎসা করা চ্যালেঞ্জিং বি-সেল ম্যালিগন্যান্সিগুলিকে সম্ভাষণ জানানোয় এই রুপান্তরমূলক উপায়ের সম্ভাবনা ও ফলপ্রসূতা প্রদর্শন করে। এই মাইলফলক, এই অবস্থার সাথে যারা লড়াই করছেন তাদের মধ্যে নতুন আশা ও সম্ভাবনার সঞ্চার করে, ক্যান্সারের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে একটি নতুন অধ্যায়কে সূচিত করে।”

এই উপলক্ষে, ACC কোলকাতা, Apollo হসপিটালস এন্টারপ্রাইজেস লিমিটেডের পূর্বাঞ্চলের CEO মি. রানা দাশগুপ্ত বলেন, “একটি অগ্রণী যাত্রায় পাড়ি দিয়ে, Apollo ক্যান্সার সেন্টারগুলি ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে একটি অভাবনীয় কৃতিত্ব অর্জন করেছে। সফল চিকিৎসাগুলোর সাথে, আমাদের CAR-T সেল থেরাপির অগ্রগতির প্রতি অঙ্গীকার অটল। এই রুপান্তরমূলক থেরাপিতে সাফল্য অর্জন করা প্রথম বেসরকারি হাসপাতাল হয়ে ওঠা একটি নতুন বেঞ্চমার্ক স্থাপন করেছে, যা যুগান্তকারী স্বাস্থ্যসেবার প্রতি আমাদের নিবেদিত থাকার উপর জোর দেয়। দেশে তৈরী CAR-T চিকিৎসা, NexCAR19 অ্যাক্সেসযোগ্য ও কার্যকর সমাধানগুলোর প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন ঘটায়। Apollo ক্যান্সার সেন্টারগুলি শুধুমাত্র আখ্যানই পরিবর্তন করছে না; আমরা সারা ভারত জুড়ে ও তা পার করে ক্যান্সার রোগীদের জন্য আরও ভালো পরিণাম দেওয়ার সম্ভাবনাগুলো কে আবার লিখছি।”

Apollo ক্যান্সার সেন্টারগুলি ভারতীয় চিকিৎসা সম্প্রদায়ে এক অগ্রদূত, যারা ধারাবাহিকভাবে অগ্রণী চিকিৎসার পরিকাঠামো সূচনা করছে ও অসংখ্য মাইলফলক অর্জন করছে। CAR-T সেল থেরাপির সূচনা দেশে ক্যান্সার চিকিৎসার জন্য একটি নতুন যুগের প্রতিনিধিত্ব করে।

WinningOverCancer

Apollo ক্যান্সার সেন্টারগুলি সম্পর্কে – https://apollocancercentres.com/
ক্যান্সার পরিচর্যার পরম্পরা: 30 বছরেরও বেশি সময় ধরে জীবনে আশার সঞ্চার করে
আজ ক্যান্সার পরিচর্যার মানে হল 360-ডিগ্রী বিস্তীর্ণ পরিচর্যা, যার জন্য ক্যান্সার বিশারদগণের থেকে অঙ্গীকার, অভিজ্ঞতা, ও একটি অদম্য মানসিকতা প্রয়োজন।

ক্যান্সার সেন্টারগুলির উচ্চ-মানের নিখুঁত অঙ্কলোজি থেরাপি প্রদান করার উপর তদারকি করতে সারা ভারত জুড়ে 325 জনেরও বেশি ক্যান্সার বিশারদগণের একটি নেটওয়ার্ক আছে। আমাদের ক্যান্সার বিশারদগণ সুদক্ষ ক্যান্সার পরিচালনা দলগুলির অধীনে একটি অঙ্গ-ভিত্তিক অনুশীলন অনুসরণ করে বিশ্বমানের ক্যান্সার পরিচর্যা প্রদান করে। এটি আমাদের ধারাবাহিকভাবে একটি আন্তর্জাতিক মানের নিদানিক পরিণাম প্রদান করা এক পরিবেশে রোগীদের দৃষ্টান্তমূলক চিকিৎসা প্রদানে সাহায্য করে।

আজ, 147 দেশের থেকে মানুষ Apollo ক্যান্সার সেন্টারগুলিতে ক্যান্সারের চিকিৎসার জন্য ভারতে আসেন। দক্ষিণ এশিয়া ও মধ্য প্রাচ্যে প্রথম ও একমাত্র পেন্সিল রশ্মি প্রোটন থেরাপির সাথে, Apollo ক্যান্সার সেন্টারগুলি


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.