কলকাতা, 6 ফেব্রুয়ারী 2023: সি কে বিড়লা হসপিটালস-সিএমআরআই, আন্তর্জাতিক বিজ্ঞানী এবং চিকিত্সকদের সাথে সি কে বিড়লা হাসপাতালের পালমোনোলজি বিভাগের পরিচালক ও এইচওডি, ডাঃ রাজা ধর নেতৃত্বে বিশ্বব্যাপী ডক্সিসাইক্লিন স্টাডি ট্রায়ালের সাফল্য ঘোষণা করেছে। গত তিন বছর ধরে কোভিড-১৯ সারা বিশ্বে ধ্বংসযজ্ঞ ডেকেছে। শুধু মানুষের স্বাস্থ্যের ওপরই নেতিবাচক প্রভাব পড়েছে তা নয়, মৃত্যু ও অসুস্থতাও চরমে পৌঁছেছে। অন্যদিকে, স্বাস্থ্য অর্থনীতি এবং বিশ্ব স্বাস্থ্য অবকাঠামোকেও শাস্তি দেওয়া হয়েছে। ডক্সিসাইক্লিন হল একটি সস্তা অ্যান্টিবায়োটিক যা বহু বছর ধরে বিভিন্ন ইঙ্গিতের জন্য ব্যবহার করা হচ্ছে এবং এর একটি চমৎকার নিরাপত্তা প্রোফাইল রয়েছে। অ্যান্টিবায়োটিকের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা টিস্যু সুরক্ষা এবং অ্যান্টিঅক্সিডেটিভ অ্যাকশনে সহায়তা করে।

হাসপাতালে ভর্তি রোগীদের আইসিইউ ভর্তি রোধ করতে কোভিড -১৯ সংক্রমণের অগ্রগতি বন্ধ করতে ডক্সিসাইক্লিন কাজ করে বলে অনুমান পরীক্ষা করার জন্য একটি পরীক্ষা চালানো হয়েছিল। এই অধ্যয়নটি 2020 সালের শেষ থেকে শুরু করে ছয়টি হাসপাতাল দ্বারা পরিচালিত হয়েছিল এবং 2021 সালের জুন পর্যন্ত অব্যাহত ছিল৷ বেশিরভাগ রোগীকে এপ্রিল 2021-জুন 2021 এর মধ্যে নিয়োগ করা হয়েছিল যখন গুরুতর ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রলয় হয়েছিল৷ ডাঃ রাজা ধর, কলকাতার সিএমআরআই হাসপাতালের পালমোনোলজি বিভাগের প্রধান, প্রধান তদন্তকারী ছিলেন এবং পুরো অধ্যয়ন প্রক্রিয়াটি তদারকি করেছিলেন। অন্যান্য অংশগ্রহণকারী কেন্দ্রগুলি হল পুনেতে রুবি হল ক্লিনিক, ইউপির গাজিয়াবাদের যশোদা সুপার স্পেশালিটি হাসপাতাল, দিল্লির সরোজ সুপারস্পেশালিটি হাসপাতাল এবং জয়পুর গোল্ডেন হাসপাতাল, ভাদোদরার কল্যাণ হাসপাতাল এবং স্টার্লিং হাসপাতাল এবং হায়দ্রাবাদের যশোদা হাসপাতাল। এই গবেষণার জন্য অ্যাপটি ডিজাইন করেছেন ডক্টর স্টেফান ডি. গাডোলা, বাসেলের ক্লিনিক্যাল ইমিউনোলজিস্ট এবং রিসার্চ সায়েন্টিস্ট, জন কার্কপ্যাট্রিক, সিনিয়র প্রিন্সিপাল স্ট্যাটিস্টিক্যাল সায়েন্টিস্ট, কেমব্রিজ। অধ্যাপক রাতকো জুকানোভিচ, সাউদাম্পটন এনআইএইচআর বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের বর্তমান প্রধান রেসপিরেটরি অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার, প্রফেসর স্টেফান গাডোলা এবং ডাঃ রাজা ধর সহ গবেষণাটি ধারণা করেছিলেন, এটি তত্ত্বাবধান করেছিলেন এবং শেষ পর্যন্ত অধ্যয়নটি লিখেছিলেন। জন ক্রিকপ্যাট্রিক একজন অত্যন্ত দক্ষ পরিসংখ্যানগত বিজ্ঞানী গবেষণার সমস্ত পরিসংখ্যান করেছেন। উপরন্তু, যুক্তরাজ্যের সিনিয়র বিজ্ঞানী লরা গিলবার্ট, মার্সেল স্টার্ন এবং অলিভার টি. কেপলার, জার্মানি এই গবেষণার জন্য বৈজ্ঞানিক ইনপুট দিয়েছেন। তাই, গবেষণায় সারা বিশ্বের বিশেষজ্ঞরা ছিলেন।

গবেষণায় অংশগ্রহণকারী 387 জন অংশগ্রহণকারী ছিলেন। 77 টি জটিল রোগের জন্য ICU ভর্তির প্রয়োজন। যে বাহুতে ডক্সিসাইক্লিন দেওয়া হয়েছিল সেই বাহুতে ডক্সিসাইক্লিন ছিল না তার তুলনায় পরম এবং আপেক্ষিক ঝুঁকি হ্রাস ছিল। পরিসংখ্যান বিশ্লেষণ দ্বারা হ্রাস উল্লেখযোগ্য ছিল। ডক্সিসাইক্লিনও ভালভাবে সহ্য করা হয়েছিল এবং প্রতিকূল ঘটনার কারণে একজন রোগীরও চিকিত্সা বন্ধ করার প্রয়োজন ছিল না। উপসংহারটি ছিল যে হাসপাতালে ভর্তি COVID-19 রোগীদের ক্ষেত্রে, ডক্সিসাইক্লিন একটি নিরাপদ এবং সস্তা চিকিত্সা ছিল যা সারা বিশ্বে ব্যাপকভাবে পাওয়া যায় এবং এটি যত্নের মান যুক্ত করা হলে এটি আইসিইউ ভর্তি হ্রাস করে। ইলেকট্রনিক কেস রেকর্ড ফর্মটি একটি সুরক্ষিত অ্যামাজন ওয়েব পরিষেবাতে হোস্ট করা হয়েছিল। এর ব্যবহারের জন্য নির্দেশাবলী সমস্ত অংশগ্রহণকারীদের কাছে পাঠানো হয়েছিল এবং বেশ কয়েকটি অনলাইন প্রশিক্ষণ সেশন অনুষ্ঠিত হয়েছিল, যার মধ্যে উপহাস রোগীর ডেটা সম্পূর্ণ করা হয়েছিল। এই পরিস্থিতিতে ডেটা সংগ্রহ করা এবং এটি ইসিআরএফ-এ আপলোড করা, ডেটা পরিষ্কার করা এবং তারপরে পরিসংখ্যান বিশ্লেষণ করা ভারতীয় তদন্তকারীদের জন্য একটি বিশাল চ্যালেঞ্জ ছিল, যা তারা অনেক সাহস এবং আবেগের সাথে অতিক্রম করেছিল। এই অধ্যয়নটি একটি জুতার বাজেটে ছিল যার জন্য খুব কমই কোন তহবিল উপলব্ধ ছিল। অধ্যয়নটি অত্যন্ত দুঃসময়ে আন্তর্জাতিক সহযোগিতার সাথে ভারতের মতো একটি বৈচিত্র্যময় দেশে ন্যূনতম অর্থায়নের মাধ্যমে করা মাল্টি-সেন্টার তদন্তকারী নেতৃত্বের অধ্যয়নের জন্য একটি নতুন টেমপ্লেট সরবরাহ করে। ডক্টর ধর এই ট্রায়াল সম্পর্কে বলতে গিয়ে বলেন, “ভারতে মারাত্মক দ্বিতীয় কোভিড-১৯ তরঙ্গের মাঝখানে এই ট্রায়াল করা হয়েছিল এবং পরিস্থিতি আরও বেশি চ্যালেঞ্জিং হতে পারত না৷ এটি বিশেষজ্ঞদের দ্বারা একটি চমৎকার বাস্তববাদী এবং খুব বন্ধুত্বপূর্ণ সহযোগিতা হয়েছে৷ একাধিক মহাদেশ এবং আমরা এই সুপরিচিত এবং ব্যাপকভাবে উপলব্ধ অ্যান্টিবায়োটিকের ফলাফল দ্বারা ব্যাপকভাবে উত্সাহিত।”

সিএমআরআই সম্পর্কে (দ্য ক্যালকাটা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট)
কলকাতার একটি মাল্টি-স্পেশালিটি হাসপাতাল হল সিকে বিড়লা গ্রুপ অফ হসপিটালের ফ্ল্যাগশিপ হাসপাতাল। 50 বছরেরও বেশি সময় ধরে এই হাসপাতালটি ভারত এবং প্রতিবেশী দেশগুলির বিভিন্ন অঞ্চল থেকে লক্ষ লক্ষ রোগীদের অতুলনীয় স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। তিনটি মূল নীতির উপর ভিত্তি করে ক্লিনিকাল এক্সিলেন্স, নৈতিক আচরণ এবং রোগীকেন্দ্রিকতার উপর ভিত্তি করে এই হাসপাতালের বেশ কিছু বিশিষ্ট চিকিৎসক, সার্জন এবং জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদানকারী রয়েছে। ক্লিনিকাল শ্রেষ্ঠত্ব ছাড়াও, রোগীরা আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত নার্সদের কাছ থেকে যত্ন এবং সহানুভূতি অনুভব করে যা বছরের পর বছর ধরে আমাদের কাছে আসা লক্ষ লক্ষ রোগীদের সামগ্রিক যত্ন নিশ্চিত করে।

আরও তথ্যের জন্য আমাদের এখানে যান https://ckbirlahospitals.com/cmri


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.