২৪ শে সেপ্টেম্বর ২০২৪ FPAI (ফ্যামিলি প্ল্যানিং অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া)-কলকাতা শাখা, শাখা ব্যবস্থাপক জনাব সুপ্রতীপ মজুমদার এবং চেয়ারপারসন ড. তিন্নি দত্তের নেতৃত্বে, কলকাতার AUSTOR HOTEL এতে মানবিক সংকটের উপর একটি গুরুত্বপূর্ণ আলোচনার আয়োজন করে। মিডিয়া ব্রিফিং অন্যান্য FPAI কর্মকর্তা এবং নিবেদিত স্বেচ্ছাসেবকদের দ্বারাও করা হয়েছিল।


একটি বিখ্যাত সামাজিক প্রভাব সংস্থা হিসাবে, এফপিএআই 1949 সাল থেকে 18টি ভারতীয় রাজ্য জুড়ে যৌন এবং প্রজনন স্বাস্থ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা সরবরাহ করছে। সরকার, এনজিও এবং আন্তর্জাতিক অর্থায়ন সংস্থাগুলির সাথে অংশীদারিত্বের সাথে, এফপিএ ইন্ডিয়া বার্ষিক 30 মিলিয়ন জীবনকে প্রভাবিত করে।
মানবিক সংকটে সাড়া দেওয়া
2022 সালে, এফপিএ ইন্ডিয়া কলকাতা সুপার সাইক্লোনিক ঝড় আম্ফানের প্রতিক্রিয়া জানায়, অভাবী মহিলাদের স্বাস্থ্য শিবির এবং স্বাস্থ্যবিধি কিট প্রদান করে। এই প্রচেষ্টাটি SPRINT IV এবং ইন্টারন্যাশনাল প্ল্যানড প্যারেন্টহুড ফেডারেশন হিউম্যানিটারিয়ান হাব দ্বারা সমর্থিত ছিল।


একটি মানবিক সংকট সম্প্রদায়ের স্বাস্থ্য, নিরাপত্তা বা মঙ্গলকে হুমকির মুখে ফেলে, যা প্রায়ই প্রাকৃতিক দুর্যোগ, সংঘাত বা জটিল জরুরী অবস্থার কারণে ঘটে। প্রতিটি সংকটের জন্য একটি অনন্য প্রতিক্রিয়া প্রয়োজন, এবং এই ঘটনাগুলি প্রতিরোধ এবং পুনরুদ্ধারের জন্য দুর্যোগ প্রস্তুতি গুরুত্বপূর্ণ।
মানবিক সংকট অসামঞ্জস্যপূর্ণভাবে নারী ও শিশুদের প্রভাবিত করে, যৌন ও প্রজনন স্বাস্থ্য সহ মৌলিক স্বাস্থ্যের প্রয়োজনে তাদের প্রবেশাধিকার সীমিত করে।
SPRINT IV প্রকল্পের লক্ষ্য নিম্নলিখিতগুলি করা:

  1. জরুরী পরিস্থিতিতে জীবন রক্ষাকারী যৌন এবং প্রজনন স্বাস্থ্য সহায়তা প্রদান করুন।
  2. প্রতিরোধযোগ্য অসুস্থতা হ্রাস করে স্বাস্থ্যের ফলাফল উন্নত করুন
    এবং মৃত্যুহার।
  3. প্রয়োজনীয় পরিষেবা প্রদানের জন্য FPAI কর্মীদের ক্ষমতা তৈরি করুন।
  4. দুর্যোগ প্রতিক্রিয়া কর্মসূচিতে SRH-কে একীভূত করার জন্য উকিল৷
    পশ্চিমবঙ্গের সাম্প্রতিক অর্থনৈতিক সঙ্কট, কোভিড-১৯ এবং ঘূর্ণিঝড় আম্ফানের দ্বারা প্রকট হয়েছে, পর্যাপ্ত যৌন প্রজনন স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।
    FPA ইন্ডিয়া কলকাতা সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে এই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রতিশ্রুতিবদ্ধ।

Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.