প্রেস বিজ্ঞপ্তি

কলকাতা, ১৭ই ডিসেম্বর: ন্যাড়া মাথা। চোখে চশমা, পরনে শাড়ি। চুরি যাওয়া চাকরি ফেরতের দাবিতে অবস্থান-বিক্ষোভের ১,০০০তম দিনে কাঁদো কাঁদো হয়ে সেই চাকরিপ্রার্থী বলছেন, ‘কেউ শুনতে পাচ্ছেন? আমাদের চাকরি দিন!’ তাঁর সঙ্গে মাথা মুড়িয়ে প্রতিবাদ-বিক্ষোভে সামিল হয়েছিলেন আরও কয়েক জন চাকরিপ্রার্থী। কোলাঘাটের রাসমণি ছিলেন তাঁদেরই মধ্যে। এমন প্রতিবাদে শিক্ষা দফতর নড়েচড়ে বসলেও ব্যঙ্গ-বিদ্রুপ কম হয়নি। দুর্নীতি করেও এ রাজ্যে এখন বুক ফুলিয়ে ঘোরা যায়! তাই লজ্জা-শরমের বালাই আর থাকবে কী করে। সে যদি রাজ্য বা দেশ, যেখানেই ছড়িয়ে পড়ুক না কেন বেশরম লজ্জার রেশ!

১,০০০ দিন টপকানো এই অবস্থান-বিক্ষোভে লুকিয়ে আছে প্রতিবাদকারীদের ঘরে-বাইরের লড়াইও। কেউ কেউ দূর-দূরান্ত থেকে প্রতিদিন আসছেন ধর্না মঞ্চে। সংসার সামলে বা সংসারের চোখ রাঙানি পেরিয়ে। একদল তো শহরের উপকণ্ঠে রীতিমতো কমিউন বানিয়েছেন, সেখান থেকেই ধর্না মঞ্চে এসে রোজ চালাচ্ছেন পাহাড় সরানোর প্রতিবাদ।

নিয়োগ দুর্নীতি মামলার সূত্রে গ্রেফতারি শুরু হয়েছিল প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর বান্ধবী অর্পিতাকে দিয়ে। দুর্নীতির তদন্তে একে একে গ্রেফতার হন স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহা, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়, এসএসসির প্রাক্তন চেয়ারম্যান তথা প্রাক্তন উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য, প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি, শাসকদলের বিধায়ক মানিক ভট্টাচার্য, তৃণমূলের দুই দাপুটে নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়, কুন্তল ঘোষ, মুর্শিদাবাদের তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা, সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে ‘কালীঘাটের কাকু-সহ দুর্নীতির আরও মেজো-সেজো-ছোট কুশীলব। কিন্তু প্রশ্ন অনেক! আসল মাথার কী খোঁজ মিলবে? আর চাকরিই বা কবে জুটবে যোগ্য চাকরিপ্রার্থীদের। ২০১৯ সালে শুরু এই আন্দোলনের, দেখতে দেখতে চার বছর কেটেছে। মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দেওয়ার পরও চাকরি হয়নি। যাঁদের থাকার কথা স্কুলের ক্লাসরুমে, তাঁরাই পড়ে রয়েছেন রাস্তায়। ১০০০ দিন পার করে কী ভাবছেন এই চাকরিপ্রাথীরা? তাঁদের বাড়িতে, মেসে ঘুরে দেখলো TV9 বাংলা। তাঁদের এই লড়াইয়ের শেষ কবে এই চিন্তা তাঁদের কুরেকুরে খাচ্ছে? নতুন আশ্বাসে যে কাজ হবে, তার নিশ্চয়তা কোথায়? এ সব নিয়েই এবার TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ‘চাকরি চুরির হাজার দিন!’। দেখুন ১৭ ডিসেম্বর, রবিবার রাত ১০টায়।।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.