Spread the love

কলকাতা, ২৩শে জুন: সরকারি মতে পশ্চিমবঙ্গে সিলিকোসিস আক্রান্ত ৮৮ কিন্তু TV9 বাংলার অন্তর্তদন্তে উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য এই রাজ্যের ৩৯টি ব্লকে সিলিকোসিসে আক্রান্তের সংখ্যা কয়েক লক্ষ। তবে এ সংক্রান্ত নির্দিষ্ট কোনও সরকারি পরিসংখ্যান নেই। চিকিৎসকদের মতে, যে কোনও ধরনের খনি,পাথরখাদান, ক্রাশার, সিমেন্ট, নির্মাণ শিল্প, ঘরবাড়ি ভাঙা, ইটভাটার কাজে যাঁরা যুক্ত, তাঁদের সিলিকোসিস হতে পারে। আক্রান্ত হতে পারেন পরিবহণ ও রঙ শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরাও। উত্তর ২৪ পরগনার মিনাখাঁ ও দেগঙ্গার বহু গ্রামে সিলিকোসিস রোগী ঘরে ঘরে। আক্রান্ত হয়ে মৃত্যুও হয়েছে বেশ কয়েক জনের। এখনও অনেক সিলিকোসিস আক্রান্ত রয়েছেন। কারও কারও অবস্থা বেশ খারাপ।

জোটেনা আবাস যোজনায় ঘর, মেলেনা একশো দিনের কাজ। সরকারি সুবিধা যাতে না-দিতে হয়, তার জন্য অনেক সময় সিলিকোসিস নামটাই প্রেসক্রিপশনে লেখা হয় না বলে অভিযোগ। সম্প্রতি আক্রান্তদের পরিবার ও আন্দোলনকারীদের দীর্ঘ প্রচেষ্টার পর কলকাতা হাই কোর্টের নির্দেশে বিশেষ কমিটি গঠন করা হয়েছে সিলকোসিস আক্রান্তদের পাশে দাঁড়াতে। সেই কমিটির সঙ্গে আন্দোলনকারীদের একপ্রস্থ মিটিংয়ের পর এই রাজ্যে সিলিকোসিস আক্রান্তদের মধ্যে ৫ জনকে পেনশনের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু কোর্টের নির্দেশ অবধি কেন অপেক্ষা করতে হল রাজ্য সরকারকে? ৫ জনকে পেনশন দিলে মিটবে সমস্যা? লাখ লাখ আক্রান্তদের তো এখনও চিহ্নিতই করছে না সরকার!

কী হাল সেই সব আক্রান্ত বা তাঁদের স্বজনের? খাদান ও গ্রামে ঘুরে তৈরি TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ‘মৃত্যুর সঙ্গে ঘর-দুয়ার’। দেখুন রবিবার, ২৩ জুন, রাত ১০টায়।