আমরা বিগত পঁচিশ বছর ধরে ‘সেন্ট্রাল কোলকাতা সায়েন্স এণ্ড কালচার অর্গানাইজেশন ফর ইউথ’এর পক্ষ থেকে কোলকাতার বিভিন্ন জায়গায় এই অনুষ্ঠান করে আসছি। আমাদের প্রধান বা মুখ্য উদ্দেশ্য, সায়েন্স এবং টেকনোলজির দ্বারা যে অ্যাচিভমেন্ট আমরা এখনও পর্যন্ত পেয়েছি। দেশের যে লেটেস্ট ডেবলেপমেন্ট হয়েছে। সেই সমস্ত কিছুর অগ্রগতি সম্পর্কে স্টুডেন্ট, একাডেমী থেকে শুরু করে সমাজের সমস্ত স্তরের মানুষ’কে সেই সম্পর্কে অবগত করা। এই ন্যাসানাল এগজিবিশনে অংশ নিয়ে থাকেন বিভিন্ন স্কুলকলেজ, একাডেমী, ইন্ডাস্ট্রি, সাইনটিস্ট, গভমেন্ট অফিসার্স, ট্রেডারস্‌ থেকে শুরু করে আরো অনেকে।
এটা আমাদের ছাব্বিশতম বর্ষ। অনুষ্ঠিত হচ্ছে সল্টলেক সেন্ট্রালপার্ক, কোলকাতা। অনুষ্ঠান’টি চলবে আগামী 24,25,26 এবং 27 আগস্ট পর্যন্ত। চব্বিশে আগস্ট বৃহস্পতিবার ছিল এই অনুষ্ঠানের শুভ সূচনা। সেই দিন আমাদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রোফেসর সৌগত রায়- অনারেবল মেম্বার অফ পার্লামেন্ট, লোকসভা। শ্রী উজ্জ্বল বিশ্বাস, অনারেবল মিনিস্টার ইনচার্জ সায়েন্স এণ্ড টেকনোলোজি এণ্ড বায়ো টেকনোলোজি, গভর্মেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল। শ্রী বিপ্লব রায়চৌধুরী, অনারেবল মিনিস্টার অফ স্টেট আইসি ফিসারীজ্‌, গভর্মেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল। শ্রীমতী কৃষ্ণা চক্রবর্তী, অনারেবল মেয়র, বিধাননগর মিনসোপ্যল কর্পোরেশন। শ্রী শান্তনু ঠাকুর, অনারেবল মিনিস্টার অফ পোর্টস্‌ সিপিং ওয়াটারবেস্‌ড্‌। প্রোফেসর সুকান্ত মজুমদার। আছাড়াও আরো অনেক বিশিষ্ট ব্যক্তিরা। আমরা তাদের প্রত্যেকের কাছে কৃতজ্ঞ, এখানে উপস্থিত থেকে, এই অনুষ্ঠানকে সমর্থন জানানোর জন্য।
এই অনুষ্ঠান আগামি চারদিন চলবে দুপুর বারোটা থেকে সন্ধে সাত’টা পর্যন্ত। তার মধ্যে অংশ নিচ্ছেন, সায়েন্স এবং টেকনোলজির সাথে যুক্ত বিভিন্ন অর্গানাইজেশন। যেমন ইন্ডিয়ান এয়ারফোর্স, আর্মি, নেভি, এটমিক এনার্জি ডিপার্টমেন্ট, ইসরো- আজ আমাদের সবারই জানা রিসেন্ট ‘চন্দ্রযান- 3’ পাঠিয়ে সারা বিশ্বের কাছে আমাদের দেশের নাম উজ্বল করেছেন যারা। এছাড়াও বিভিন্ন পেস্টিজিয়াস অর্গানাইজেশন এখানে অংশ নিচ্ছেন। তাঁদের স্টলে লেটেস্ট সমস্ত ইউপেন্স থেকে বিভিন্ন জিনিসপত্র তারা ডিসপ্লে করছেন।
আমরা খুবই আনন্দিত এরকম একটা অনুষ্ঠান অনুষ্ঠিত করতে পেরে। আমাদের এই প্রচেষ্টাতে অংশ নিয়েছেন- দেশের বিভিন্ন সংস্থা, মিনিস্ট্রি অফ সায়েন্স অফ টেকনোলোজি, এগ্রিকালচার, ডিফেন্স, কমার্স ইন ইনডাস্ট্রি, স্পেস অ্যাটমিক এনার্জি, পাওয়ার এনভায়মেন্ট, ফরেস্ট, ফিন্যান্স ডিপার্টমেন্ট, ট্যুরিজম ডিপার্টমেন্ট, আর্থ-সায়েন্স ডিপার্টমেন্ট, কমিউনেকেশনস্‌, ইনফর্মেশনস্‌, টেক্সটাইলস্‌, সিপিং, হেলথ এণ্ড ফ্যামিলি ওয়েলফেয়ার, কোল ডিপার্টমেন্ট, স্টিল, ইনফর্মেশন বডকাস্টিং, নন কনভেনশন্যাল একজিভিশন, মেট্রো রেলওয়ে, ডিয়ার ডিও, ইসরো, ইন্ডিয়ান আর্মি, নেভি, এয়ার ফোর্স, – এরকম দেরশোর বেশি অর্গানাইজেশন এখানে অংশ নিয়ে তাদের অত্যাধুনিক টেকনোলজি, উইপেন্স এবং স্কিল দিয়ে হাইলাইট করবেন আমাদের দেশ আজ কোথায় দাঁড়িয়ে আছে, এবং ভবিষ্যতে আমরা কোথায় যেতে চলেছে। ধন্যাবাদ। ছবির রাজেন বিশ্বাস


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.