কলকাতা – তাপমাত্রা বাড়ার সাথে সাথে হিট স্ট্রোকের ঝুঁকি, একটি গুরুতর উচ্চতাপ-সম্পর্কিত অসুস্থতা ক্রমবর্ধমানভাবে বেড়ে উঠছে। হিট স্ট্রোক শরীরের তাপমাত্রায় একটি বিপজ্জনক বৃদ্ধি হিসাবে প্রকাশ পায়, প্রায়শই ১০৪ ° ফারেনহাইট (৪০ ডিগ্রি সেন্টিগ্রেড) ছাড়িয়ে যায় এবং মাথা ঘোরা, দ্রুত হৃদস্পন্দন হওয়া এবং শুষ্ক ত্বকের মতো উপসর্গগুলির সাথে থাকে। এটি ঘটে যখন শরীরের প্রাকৃতিক শীতল প্রক্রিয়া গরম এবং আর্দ্র অবস্থায় তাপমাত্রাকে পর্যাপ্তভাবে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়।

ডিসান হাসপাতালের কনসালটেন্ট জেনারেল মেডিসিন বিভাগের ডাঃ শুভাশীষ ঘোষ, হিট স্ট্রোক মোকাবিলায় সচেতনতা এবং প্রতিরোধমূলক ব্যবস্থার গুরুত্বের উপর জোর দেন: “হিট স্ট্রোক একটি গুরুতর অবস্থা যা অবিলম্বে সমাধান না করলে বিধ্বংসী পরিণতি হতে পারে। লক্ষণ ও উপসর্গগুলি সনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেহেতু প্রাথমিক হস্তক্ষেপ জীবন বাঁচাতে পারে হাইড্রেটেড থাকা, উপযুক্ত পোশাক পরা এবং প্রচণ্ড গরমে দীর্ঘায়িত সময় রোদের এড়ানো জরুরি।”

সময়মত হস্তক্ষেপের জন্য হিট স্ট্রোকের লক্ষণ ও উপসর্গগুলি সনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে শরীরের উচ্চ তাপমাত্রা ১০৩ ° ফারেনহাইট (৩৯.৪°C) অতিক্রম করতে পারে, দ্রুত স্পন্দন, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি, মাথা ঘোরা বা বিভ্রান্তি এবং ঘাম বন্ধ হয়ে গেলে গরম, শুষ্ক ত্বক। এই সূচকগুলিকে শনাক্ত করা অবিলম্বে ব্যক্তিদের উপযুক্ত সহায়তা চাইতে এবং হিট স্ট্রোকের সম্ভাব্য গুরুতর পরিণতিগুলি প্রশমিত করতে সক্ষম করে।

প্রতিরোধের কৌশল: হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে প্রতিরোধমূলক ব্যবস্থাকে অগ্রাধিকার দেওয়া অত্যাবশ্যক।

  • সারাদিন পর্যাপ্ত পরিমান জল পান করে শরীরে হাইড্রেশনের মাত্রা বজায় রাখুন।
  • হালকা পোশাক বেছে নিন এবং বাইরে সময় কাটানোর সময় ছায়া খোঁজুন।
  • সর্বোচ্চ গরমের সময় ভারী কার্যকলাপে জড়িত হওয়া থেকে বিরত থাকুন।
  • পার্ক করা যানবাহনে শিশু, পোষা প্রাণী বা অন্য কাউকে অযত্নে রাখবেন না।
  • নিয়মিতভাবে বয়স্ক এবং যাদের দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থায় রয়েছে, তারা শীতল এবং ভালভাবে হাইড্রেটেড থাকে তা নিশ্চিত করতে নিয়মিত পরীক্ষা করুন।

সন্দেহজনক হিট স্ট্রোকের ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। অবিলম্বে জরুরি পরিষেবাগুলির সাথে যোগাযোগ করুন এবং আক্রান্ত ব্যক্তিকে একটি শীতল, ছায়াযুক্ত জায়গায় স্থানান্তর করুন। তাদের শরীরের তাপমাত্রা কমানোর প্রচেষ্টা শুরু করা উচিত, কৌশলগুলি ব্যবহার করা যেমন ঠান্ডা, ভেজা কাপড় প্রয়োগ করা বা ঠান্ডা স্নানে ডুবিয়ে দেওয়া। পেশাদার চিকিৎসা সহায়তা না আসা পর্যন্ত তাদের অবস্থার সজাগ পর্যবেক্ষণ অপরিহার্য, পরিস্থিতির সর্বোত্তম যত্ন এবং ব্যবস্থাপনা নিশ্চিত করা


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.