……..………………………………….
রবিবার কলকাতায় আয়োজিত হল টাটা স্টিল ম্যারাথন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সস্ত্রীক রাজ্যপাল সি ভি আনন্দ বোস। আজ রাজ্যপালের হাত ধরেই এই অনুষ্ঠানের উদ্বোধন হয়েছে। রবিবার ভোর সাড়ে ৫ টা নাগাদ শুরু হয় এই ম্যারাথন। জানা গিয়েছে, ম্যারাথনে অংশগ্রহণ করেছেন প্রায় পাঁচ থেকে সাত হাজার মানুষ। জরায়ুমুখ ক্যান্সার নিয়ে সচেতনতার বার্তা দিল দুই সংস্থা মা ফাউন্ডেশন ও অ্যাফ্লেটাস ফাউন্ডেশন। জরায়ুমুখ ক্যান্সারের মূল কারণ হলো HPV ভাইরাস। বহু মানুষ এ-বিষয়ে এখনও সচেতন নন। অনেকদিন ধরে মহিলাদের মাসিক ও জরায়ুমুখ ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করে চলা দুই সংস্থা আজ টাটা স্টিল ম্যারাথনে অংশগ্রহণ করে, ও মানুষকে সচেতন করে।
এই বিষয়ে সংস্থা পক্ষ থেকে শোভন মুখোপাধ্যায় বলেনঃ- “আমরা এতদিন ধরে স্যানিটারি প্যাড নিয়ে সকলের সামনে কথা বলেছি এখন সময় এসেছে যৌন মিলনের বা যৌন সম্পর্কের সময় কন্ডোম ব্যবহারের সচেতনতা বাড়ানোর। আর সচেতনতার জায়গায় এর থেকে ভালোবাসা মঞ্চ আর কী হতে পারে!”
পরবর্তী কালে মহিলাদের জরায়ুমুখ ক্যান্সারের সচেতনতা নিয়ে আরও বড়ো প্রচারের বার্তা দিয়েছেন সংস্থার আর এক কর্ণধার অয়ন দাস। সব মিলিয়ে এদিনের ম্যারাথনে শরীরকে ফিট রাখার সাথে সাথে বহু মানুষ জরায়ু-মুখ ক্যান্সার নিয়েও কিছুটা সচেতন হয়েছেন।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.