Spread the love

অ্যাডামাস বিশ্ববিদ্যালয়, নেতাজি ইনস্টিটিউট ফর এশিয়ান স্টাডিজ, এবং কলকাতার এইচ.পি. ঘোষ রিসার্চ সেন্টার-এর সহযোগিতায় সম্প্রতি জাতীয় স্তরের এক আলোচনা সভার আয়োজন করে নয়া দিল্লির দ্য ইন্ডিয়ান কাউন্সিল অফ ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স। অ্যাডামাস ক্যাম্পাসে অনুষ্ঠিত দু’দিনের এই আলোচনা সভার বিষয় ছিল বৈশ্বিক বিকল্প হিসেবে ব্রিকস (BRICS)-এর ভূমিকা। সেক্ষেত্রে ভারতের কী কী সম্ভাবনা রয়েছে সেই বিষয়টিও উঠে আসে আলোচনায়।

সেমিনারে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত রাজীব ভাটিয়া, আইসিডব্লিউএ-র প্রাক্তন ডিরেক্টর জেনারেল এবং বিশিষ্ট কিছু ব্যক্তিত্ব। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য দাম্মু রবি, সেক্রেটারি, অর্থনৈতিক সম্পর্ক, ভারত সরকারের বিদেশ মন্ত্রক; কে. শ্রীনিবাসন, প্রাক্তন ভারতীয় বিদেশ সচিব; সীতারাম শর্মা, চেয়ারম্যান, জাতিসংঘের পশ্চিমবঙ্গ ফেডারেশন; এবং অন্যান্যরা।

দ্বিতীয় দিনের আলোচনা সভায় উপস্থিত ছিলেন ব্রাজিলের রাষ্ট্রদূত কেনেথ ফেলিক্স হ্যাকজিনস্কি দা নোব্রেগা; কলকাতায় রাশিয়ান ফেডারেশনের কনসুল জেনারেল অ্যালেক্সি এম ইদামকিন এবং চীনের ভারপ্রাপ্ত কনসুল জেনারেল কিন ইয়ং।

এছাড়াও বিভিন্ন বিভাগের পড়ুয়া, অধ্যাপক এবং একাধিক বিশিষ্ট এই আলোচনা সভায় অংশ নেন। আন্তর্জাতিক সম্পর্ক এবং ভারতের ভূমিকা ও পদক্ষেপের বিষয়ও উঠে আসে সেখানে।