Spread the love

কম্পিউটিং পরিকাঠামোর আগামী দিনগুলিকে আরও সম্ভাবনাময় করে তুলতে বুধবার পূর্ব ভারতের প্রথম প্রাইভেট ক্লাউড কম্পিউটিং ল্যাব-এর উন্মোচন করল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্টের ইনোভেশন অন্ট্রাপ্রনারশিপ ডেভেলপমেন্টাল সেল (IEDC-CSE)।

অনেকা প্রাইভেট ক্লাউডের অন্যতম বৈশিষ্ট্যগুলি হল এর অত্যন্ত শক্তিশালী ৫৪০+ ফিজিক্যাল কোর ক্লাস্টার, ৮৮০ জিবি র‍্যাম এবং ৯০০০ জিবি সংরক্ষণ ক্ষমতা। এই কাজে আইইএম সহযোগী হিসেবে সঙ্গে পেয়েছে ইউনিভার্সিটি অফ মেলবোর্নকে। এই ক্লাউড কম্পিউটিং ল্যাব-এর উন্মোচনের পাশাপাশি বুধবার আয়োজিত হয় একটি আলোচনা সভাও, যার বিষয়বস্তু ছিল ক্লাউড কম্পিউটিং, ইন্টারনেট অফ থিংস (আইওটি), এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ট্রেন্ডস।

উপস্থিত ছিলেন এই বিষয়ের পারদর্শী কিছু বিশিষ্ট ব্যক্তিত্বও। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট-এর ডিরেক্টর ডঃ সত্যজিৎ চক্রবর্তী; আইওটি ও অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিজের প্রধান দেবজিৎ মুখার্জি; এসটিপিআই কলকাতার অ্যাডিশনাল ডিরেক্টর দেবাশিস সতপথি; টাটা কনসালটেন্সি সার্ভিসেস-এর মুখ্য বিজ্ঞানী অভিযান ভট্টাচার্য; ওয়েবেল-এর ওএসডি জিহান খান, এবং আইবিএম-এর কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের জিএম ড. সন্মিত্র সরকার।

ডঃ সত্যজিৎ চক্রবর্তী বলেন, ‘এই প্রাইভেট ক্লাউড ব্যবহার করলে বিভিন্ন বিভাগের পড়ুয়ারাই যে কেবল উপকৃত হবে তা নয়, বরং ক্লাউড কম্পিউটিং, এআই, এবং ইন্টারনেট অফ থিংস (IoT)-এর চাকরির বাজারকেও আরও উন্নত করবে এই প্রচেষ্টা।