Spread the love

কেন্দ্রীয় অর্থ ও বানিজ্য দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী নির্মলা সীতারামন কলকাতা সফরে এসে হাজির হলেন খোলা হাওয়া সংগঠনের অনুষ্ঠানে। জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবনে আয়োজিত এই অনুষ্ঠানে পূর্বাঞ্চলের আর্থিক বিকাশের শক্তিশালি বুনিয়াদি প্রকল্পে চালক আসনে পূর্বাঞ্চল তথা বাংলার ভূমিকা আগামী বিকশিত ভারত ২০৪৭ লক্ষ্যমাত্রায় সফল হবে সেই আশার কথা শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, কৃষিক্ষেত্রে ভারতের ইঞ্জিন পূর্বাঞ্চল। অথচ অন্য রাজ্যের তুলনায় বাংলা পিছিয়ে। যতক্ষণ দেশের ইঞ্জিন পূর্ণশক্তির আধার না হবে, ততক্ষণ বাকি বগি গুলি গতি পাবে না। তিনি আরও বলেন, পর্যটন শিল্পে বাংলা সঠিক পরিকল্পনা গ্রহণ না করায় পিছিয়ে। অথচ বিপুল সম্ভাবনা রয়েছে। এক জেলা এক পণ্য প্রকল্পে বাংলার ২৩ টি জেলার বিশ্বমানের ৫৮ টি পণ্যকে বিশ্ব বাজারে বিপণনের পরিকল্পনা নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের বহু কৃষক ও মৎস্যজীবীদের কল্যাণমূলক প্রকল্প এরাজ্যের অসহযোগিতার জন্য কার্যকর হচ্ছে না।

অনুষ্ঠানে অন্য বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় আর্থিক উপদেষ্টা ড: অশোক কুমার লাহিড়ী, প্রাক্তন রাজ্যপাল তথ্যগত রায় ও লেখক পদ্মভূষণ ড: স্বপন দাসগুপ্ত। খোলা হাওয়া সংগঠন প্রধান স্বপন দাশগুপ্তের পরিচালনায় আর্থ সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশিষ্ট নাগরিকদের নিয়ে গড়ে ওঠা একটি সংগঠন ।