Spread the love


কলকাতা, ৬ই অক্টোবর, ২০২৩: গঙ্গা – একটা নদী যা, কলকাতা সহ ভারতের অনেক শহরের গড়ে ওঠা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে চলেছে যুগ যুগ ধরে। কলকাতা, যা আজও পূর্ব ভারতের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র হিসাবে স্বীকৃতি পাচ্ছে, তার পেছনে এই নদীর অবদান অনস্বীকার্য। কিন্ত, নগর উন্নয়ন ও আধুনিকীকরণের সাথে, নদীর পরিষ্কার-পরিচ্ছন্নতা, নাব্যতা সবই কমে আসছে। এমতাবস্থায়, রোটারী ডিস্ট্রিক্ট ৩২৯১, হেমজ্যোতি ফাউণ্ডেশন, ইনার হুইল ক্লাব ও কলকাতাস্থিত তাজ গ্রুপ অফ হোটেলের ২০০ -র অধিক কর্মী একযোগে উত্তর কলকাতার চাঁপাতলা ঘাট ও তৎসংলগ্ন পারিপার্শ্বিক এলাকার পরিচ্ছন্নতা রক্ষায় হাজির হয়েছেন। এই অনুষ্ঠানে, শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্টের প্রাক্তন উপদেষ্টা শ্রী গৌতম চক্রবর্তী, শ্রী সৌমেন রায়, রোটারী ইণ্টারন্যাশানাল ডিস্ট্রিক্ট ৩২৯১ -র গঙ্গা অভিযান প্রকল্পের চেয়ারম্যান, শ্রী কে মোহনচন্দ্রণ, তাজ বেঙ্গলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শ্রীমতী মিতালি সাহা ও অন্যান্য পদাধিকারী।
এই অবসরে, শ্রী সৌমেন রায় জানান “নদীর তীরবর্তী অঞ্চলের পরিষ্কার পরিচ্ছন্নতা রক্ষা করা বেশ কঠিন একটা কাজ। এই জন্যই আমরা সবাই একত্রিত হয়ে আমাদের প্রাণের শহর কলকাতার নদীর তীরের ঐতিহ্য সংরক্ষণ এবং আশ-পাশের এলাকার পরিচ্ছন্নতা রক্ষার চেষ্টা করছি। ‘গঙ্গা অভিযান’ হল রোটারী ইণ্টারন্যাশানাল ডিস্ট্রিক্ট ৩২৯১-র স্বপ্নের উদ্যোগ। এটা একটা ধারাবাহিক প্রকল্প। ২০২২-২৩ সালে রোটারী ক্লাব কলকাতার হেরিটেজ সংরক্ষণ প্রকল্পের অধীনে নবরূপে গড়ে ওঠা চাঁপাতলা ঘাট ও তৎসংলগ্ন পারিপার্শ্বিক এলাকার পরিচ্ছন্নতা রক্ষার দ্বারা আজ রোটারী ইণ্টারন্যাশানাল ডিস্ট্রিক্ট ৩২৯১-র ‘গঙ্গা অভিযান’ -এর সূচনা হল”।
সাফাই প্রচেষ্টার সাথে সাথে তাজ গ্রুপ অফ হোটেলের স্বেচ্ছাসেবী কর্মীরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে স্থানীয় অধিবাসীদের মধ্যে সচেতনতা বাড়াতেও উদ্যোগি হন। স্থানীয় মানুষের কাছে গঙ্গা রক্ষার গুরুত্ব ও সার্বিক উন্নয়নের লক্ষ্যে শতাধিক মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। পরিশেষে বলা যায়, যে কোন শহর ও তার জীবনধারায় নদীর প্রভাব অনস্বীকার্য। কাজেই, নিজেদের স্বার্থে নদী, তার ঘাট ও তৎসংলগ্ন পারিপার্শ্বিক এলাকার পরিচ্ছন্নতা রক্ষা একান্ত প্রয়জনীয়। ছবি রাজেন বিশ্বাস