Spread the love

কলকাতা – জিনিয়াস কনসালটেন্ট লিমিটেডের একটি অংশ, জিনিয়াস ফাউন্ডেশন ও অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশনের সাথে মিলিত হয়ে ২০২৩ সালের এপ্রিল মাসে পুরুলিয়ার চরিদাতে ছৌ মুখোশ কারিগরের বাজার সংযোগ এবং উদ্যোক্তা বিকাশের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। কারিগরদের এইবারের গোড়ার উদ্যোক্তাদের বিকাশ করতে এবং একটি যৌথ ব্যবসা হিসাবে কাজ করার ধারণা জাগানোর জন্য এই প্রকল্পটি জাতীয় এবং আন্তর্জাতিক বাজার সংযোগের বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কর্মসূচিকে বাস্তবায়নের জন্য জিনিয়াস ফাউন্ডেশন, অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশনকে তহবিল প্রদান করে।

গত এক বছরে, অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশন, প্রায় ২০০ জন ছৌ মুখোশ কারিগরকে বাজার সংযোগ এবং উদ্যোক্তা উন্নয়নের বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে। অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশন “ফ্লিপকার্টের মতো ইকমার্স প্ল্যাটফর্মে আধুনিক প্যাকেজিং টেকনিক এবং অন-বোর্ডিং”-এর উপর কর্মশালা সহ বেশ কয়েকটি কর্মশালার আয়োজন করেছিল। বিশেষজ্ঞ প্রশিক্ষকদের একটি দল পুরো প্রশিক্ষণটি প্রদান করেছিল। প্রশিক্ষণ শেষ হওয়ার পরে, প্রতিটি কারিগর বাঘমুন্ডির ব্লক উন্নয়ন আধিকারির (বিডিও) উপস্থিতিতে শংসাপত্র গ্রহণ করে।

বুধবার কারিগরদের সামগ্রিক উন্নয়নের ধারণা জাগানোর বছরব্যাপী প্রচেষ্টা, জিনিয়াস ফাউন্ডেশন ও অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশন প্রোগ্রামের সাফল্য উদযাপন করতে কলকাতা প্রেসক্লাবে একত্রিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত ছৌ নৃত্যশিল্পী ও ছৌ মুখোশ কারিগর পদ্মশ্রী পুরস্কার বিজয়ী প্রয়াত নেপাল চন্দ্র সূত্রধরের পুত্র শ্রী গৌতম সূত্রধর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যান্য ছৌ মাস্ক কারিগররা। জিনিয়াস ফাউন্ডেশনের ব্যাপক সহায়তায় অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশনের প্রচেষ্টাকে সবাই আন্তরিকভাবে প্রশংসা করেছেন। তারা এই ধরণের কার্যক্রম আরও চালিয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছেন, যা অবশ্যই কারিগরদের জীবিকা বিকাশ করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর শ্রী আর পি যাদব, জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেডের ডিরেক্টর রশ্মি যাদব কে এবং অ্যাসেনসিভ গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান শ্রী অভিজিৎ চ্যাটার্জি, পশ্চিমবঙ্গ সরকারের শ্রম বিভাগের অতিরিক্ত সচিব শ্রীমতি শাওন সেন, ভারত সরকার টেক্সটাইল মন্ত্রণালয় ও ডিসি হস্তশিল্পের কার্যালয়ের সহকারী পরিচালক (এইচ) শ্রী সুদর্শন দাস, জিনিয়াস কনসালটেন্টস লিমিটেড-এর সিইও কৌশিক মজুমদার, জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেড-এর ডিজিএম প্রবীর চক্রবর্তী এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্ব এবং সাংবাদিক প্রতিনিধিরা।

সমস্ত প্রতিনিধি এবং বিশেষ অতিথিরা কারিগরদের উন্নতির জন্য এবং সারা বিশ্বে স্থানীয় ঐতিহ্যের প্রচারের জন্য এই ধরনের উদ্ভাবনী কর্মসূচির উপর জোর দেন।