Spread the love

কলকাতা, ২৮ জুন ২০২৩: কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী শ্রী ভূপেন্দ্র যাদব শতাব্দী প্রাচীন জুলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার ১০৮ তম প্রতিষ্ঠা দিবস উজ্জাপনের সূচনা করবেন আগামী ১লা জুলাই, সল্টলেকের নিক্কো পার্ক সংলগ্ন ইস্ট প্যাভিলিয়নে। এই অনুষ্ঠানকে স্মরণে রেখে তিনি অ্যানিম্যাল ট্যাক্সোনোমি সামিট ২০২৩- শীর্ষক এক সম্মেলনেরও সূচনা করবেন মাননীয় মন্ত্রী।

এই অনুষ্ঠানে কেন্দ্র সরকারের ‘মিশন লাইফ’ (লাইফস্টাইল ফর এনভায়রণমেন্ট) ভাবনাকে নিয়েই জেডএসআইয়ের কর্মকান্ডকে উপস্থাপন করা হবে। পরিবেশ রক্ষার বার্তা দিতে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে।

অনুষ্ঠানে মাননীয় মন্ত্রী অ্যানিম্যাল ডিসকভারিজ ২০২২ শীর্ষক একটি পুস্তক প্রকাশ করবেন, যেখানে দেশ জুড়ে আবিষ্কৃত ৬০০ নতুন প্রজাতির সন্ধান থাকবে এই বইয়ে। তাছাড়া স্বাধীনতার ৭৫ বছরকে স্মরণ করতে ও আজাদি কি অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে “৭৫ ওয়েটল্যান্ড ফনা অফ ইন্ডিয়া” এবং “৭৫ এন্ডেমিক বার্ডস অফ ইন্ডিয়া” শীর্ষক দু’টি প্রামান্য পুস্তক প্রকাশিত হবে।

অনুষ্ঠানে দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্রী অশ্বিণী কুমার চৌবে এবং বন দপ্তরের ডিরেক্টর জেনারেল তথা দপ্তরের বিশেষ সচিব চন্দ্র প্রকাশ গোয়েল উপস্থিত থাকবেন।

১০৮তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত অ্যানিম্যাল ট্যাক্সোনমি সামিট ২০২৩-এ দেশ বিদেশের চার শতাধিক প্রাণীবিদ্যা বিশেষজ্ঞ যোগদান করবেন। লন্ডনের ন্যাচারেল হিস্ট্রি মিউজিয়ামের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। এই সম্মেলনে ১২ জন খ্যাতনামা বিশেষজ্ঞ পশু শ্রেণীকরণ, বায়োজিওগ্রাফি সহ বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখবেন। এই সম্মেলনে উপস্থাপিত গবেষণাপত্র সমূহ শতাব্দী প্রাচীন ‘ইন্ডিয়ান জুলজি’ পত্রিকাতেও পরবর্তীতে প্রকাশিত হবে।

জেডএসআই-এর প্রথম মহিলা নির্দেশক ধৃতী ব্যানার্জীর নেতৃত্বে সংস্থা ভুটান সরকারের সঙ্গে ক’য়েকটি মৌ চুক্তিও স্বাক্ষর করবে। ভবিষ্যত গবেষণার আদান-প্রদানের লক্ষ্যেই এই চুক্তি স্বাক্ষরিত হবে। অ্যানিম্যাল ট্যাক্সোনোমি সামিট চলবে ৩রা জুলাই পর্যন্ত।