Spread the love

দিল্লিভরি-র দেশব্যাপী নেটওয়ার্ক যা দেশের শেষ মাইল পর্যন্ত বিস্তৃত হয়ে তার কাজ করে চলেছে।
কর্মসংস্থান

  • দিল্লিভরি লিমিটেড, ভারতের বৃহত্তম সুসংহত লজিস্টিক পরিষেবা প্রদানকারী সংস্থা। যার আওতার মধ্যে পড়ছে দেশের প্রত্যন্ত অঞ্চলও। এর বিস্তৃত নেটওয়ার্ক এবং কভারেজের কারণে সর্বশেষ মাইল পর্যন্ত ডেলিভারির মতো কাজের মধ্যে দিয়ে তার বিকাশ ঘটাতে সাহায্য করছে।
  • এটি ফিল্ড এক্সিকিউটিভদের কাছে তাঁদের ক্যারিয়ার শুরু করার ক্ষেত্রে একটি স্প্রিংবোর্ডের মতোই। যেখানে তাঁদের পরবর্তী নিশানা হল আরও সংস্থায় আরও বড় কোনও ভূমিকা নেওয়া।
    স্থান, তারিখ: ভারতের বৃহত্তম সুসংহত লজিস্টিক সার্ভিস প্রোভাইডার, ‘দিল্লিভারি’ যা বিগত কয়েকবছর ধরে পণ্য সরবরাহের ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ বাড়াতে ভারতের প্রতিটি রাজ্যে তার দেশব্যাপী নেটওয়ার্ককে কাজে লাগাচ্ছে। শুধু তাই নয়, ভারতের ই-কমার্স এবং পরিকাঠামোগত উন্নয়নের ফলে এই বিভাগে কর্মসংস্থান ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাওয়ার ফলে, দিল্লিভারি সরবরাহ এজেন্ট এবং ফিল্ড এক্জিকিউটিভদের লজিস্টিক ক্ষেত্রে তাঁদের ক্যারিয়ার শুরু করার সুযোগ করে দিয়েছে।
    এই প্রসঙ্গে মহারাষ্ট্রের মুম্বই থেকে ফিল্ড এক্সিকিউটিভ বিক্রম রকড়ে জানান, ‘২০২১ সালে লকডাউন চলাকালীন আমার আগের কোম্পানি আমাকে ছেড়ে দিয়েছিল।দিল্লিভারি সেই সময় আমার সমস্যা সঙ্কুল সময়ে এগিয়ে এসে ফিল্ড এক্জিকিউটিভের কাজ অফার করে। এরপর আমি গর্বের সঙ্গে বলতে পারি যে, আমি সত্যিই এই সংগঠনের এক দায়িত্বশীল অংশ।’
    লাস্ট মাইল ডেলিভারি এজেন্ট এবং ফিল্ড এক্সিকিউটিভরা গুরুত্বপূর্ণ কারণ তাঁরা সরবরাহের যে চেইন রয়েছে তার একদম অন্তিম পর্যায়ে তাঁরা কাজ করেন। ফলে গ্রাহকের সন্তুষ্টি এবং ব্র্যান্ড আনুগত্যের উপর সরাসরি তার প্রভাব পড়ে। একইসঙ্গে ঠিকানা যাচাই, ঠিকানা স্ট্যান্ডার্ডাইজেশন এবং জিওকোডের জন্য অত্যাধুনিক প্রযুক্তি সরবরাহ করে, দিল্লিভারি গ্রাহকদের সহজে খুঁজেও বের করে অতি সহজেই।
    একটি মসৃণ কাজের অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য প্রযুক্তিগত সংস্থান প্রদানের পাশাপাশি, দিল্লিভারি তার শেষ মাইল ডেলিভারি এজেন্টের আর্থিক নিরাপত্তা এবং প্রভিডেন্ট ফান্ড (পিএফ),ইএসআই, কর্মক্ষমতা ভিত্তিক উৎসাহ ভাতা, জ্বালানি এবং মোবাইলের পিছনে যে ব্যয় হয় তাও মেটায়।
    এই প্রসঙ্গে দিল্লিভরি সম্পর্কে বলতে গিয়ে কর্নাটকের ব্যাঙ্গালোরের বাসিন্দা অভিষেক জানান, ‘দিল্লির অফিসে যোগদানের আগে আমি একাধিক সংস্থার সঙ্গে কাজ করেছি, যা আমার কাছে পছন্দের ছিল না। এখন আমি মাসিক বেতন, বিভিন্ন সুবিধা এবং কাজের সময়সূচি নিয়ে খুবই খুশি।’
    এদিকে দিল্লিভারির কার্যনির্বাহীরা নানা ভাবে তাঁদের অভিজ্ঞতাও আরও বাড়াতে পেরেছেন। যেমন, মিজোরামের আইজলের আর মালসাওমাঙ্গি তাঁর কাজের স্বীকৃতি পান পদোন্নতির মাধ্যমে। এই প্রসঙ্গে তিনি জানান, ‘২০১৬ সালে আমি আইজল ডিস্প্যাচ সেন্টারে (ডিসি) যোগদান করি এবং লোকবল কম থাকার কারণে ২০১৮ সালে অন্য ডিসি-তে স্থানান্তরিত হই। আমি গ্রাউন্ড অপারেশনের সাথে কাজ করতাম এবং তাঁদের অপারেশন স্ট্রিমলাইন না হওয়া পর্যন্ত তাঁদের সঙ্গে কাজ করে যেতাম। এরপর ওই বছরই আমাকে অ্যাসিট্যান্ট টিম লিড (এটিএল) পদে উন্নীত করা হয়।’
    দিল্লিভরি যে বিশাল পরিমাণ শিপমেন্ট পরিচালনা করে তা নিশ্চিত করে যে, একটি ধারাবাহিক এবং স্থিতিশীল ওয়ার্ক লোড রয়েছে, যার ফলে ডেলিভারি পার্টনাররা অবিচ্ছিন্ন কাজের পাশাপশি উচ্চতর আয়ের সুযোগও পায়। প্রতি লাস্ট মাইল এজেন্ট এবং ডিসিদের কাজের জায়গা হিসাবে কাজ করার জন্য একজন নিজের কাজের উৎসর্গীকৃত ম্যানেজার সহ, দিল্লিভরি একটি সামগ্রিক কাজের পরিবেশও বজায় রাখে।
    এদিকে মধ্যপ্রদেশের আথনার থেকে অনন্ত পাচারে জানান, ‘দিল্লিভারি’ তাঁকে আরও বেশি উপার্জনের সুযোগ করে দিয়েছে। এই প্রসঙ্গে তিনি এও জানান, ‘নিরাপত্তা, স্বীকৃতি এবং বৃদ্ধি, এই সব কিছুই আমাকে দিয়েছে ‘দিল্লিভারি’। বিশেষ করে, দিল্লিভরি-র উৎসাহদান পরিকল্পনা একটা বিসেষ পুরস্কারের মতোই। যখন আমি আরও শিপমেন্ট সরবরাহ করি তখন আমি আরও উপার্জন করি।আর এখানে কাজ করার সময় আমি শান্ত পরিবেশও পাই।’
    দিল্লিভরি-তে কর্মক্ষেত্রে উন্নয়নের সুযোগ সম্পর্কে বলতে গিয়ে মিড-মাইল অপারেশনস-এর সিনিয়র ডিরেক্টর মিঠুন চক্রবর্তী জানান, ‘আমি ‘দিল্লিভরি’-তে ফিল্ড এক্সিকিউটিভ হিসেবে কাজ শুরু করি এবং ১০ বছর পর এখানে সিনিয়র ডিরেক্টর হই। যে কোনও কারও পক্ষে তাঁর লক্ষ্য ও চিন্তাভাবনা পূর্ণ করার জন্য এক ধাপ এগিয়ে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। শুধু দিল্লিভরি সাহসই জোগায় না, এটি সমর্থনও করে। এই রকম একটা কাজ করা ছিল আমার স্বপ্ন আর সেইকারণেই আমি দিল্লিভরির সঙ্গেই রয়েছি।
    এখানে বলে রখা ভাল, দিল্লিভরি ১৮,৫০০ পিন কোডের বেশি পরিষেবা প্রদান করে, যা ভারতের প্রত্যন্ত অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে।আর এটি এমন একটি লজিস্টিক কোম্পানি যেখানে আরও বেশি মহিলাকে লাস্ট মাইল এজেন্ট হিসেবে নিয়োগ করে বিভিন্ন ক্ষেত্রের অপারেশনগুলির মধ্যে বৈচিত্র্যপূর্ণ একটি সংস্কৃতি তৈরি করে।
    দিল্লিভরি লিমিটেড – দিল্লিভারি ভারতের বৃহত্তম সুসংহত পরিবহণ পরিষেবা প্রদানকারী সংস্থা। দেশব্যাপী নেটওয়ার্ক ১৮,৫০০ পিন কোডের মাধ্যমে, কোম্পানি এক্সপ্রেস পার্সেল পরিবহন, পিটিএল ফ্রেইট, টিএল ফ্রেইট, সীমান্ত, সরবরাহ চেইন এবং প্রযুক্তি পরিষেবাগুলির মতো বিস্তৃত সরবরাহ পরিষেবা সরবরাহ করে।
    প্রতিষ্ঠার পর থেকে দিল্লিভারি ২ বিলিয়ন শিপমেন্ট সফলভাবে পূরণ করেছে এবং আজ ২৬,৫০০ এরও বেশি গ্রাহকের সাথে কাজ করেছে, যার মধ্যে বড় এবং ছোট ই-কমার্স অংশগ্রহণকারী, এসএমই এবং অন্যান্য উদ্যোগ এবং ব্র্যান্ড রয়েছে। দিল্লিভারি সম্পর্কে আরও তথ্যের জন্য www.delvery.com-এ ভিজিট করুন।