Spread the love

শ্রীজিৎ চট্টরাজ : ব্রিটেনের বিখ্যাত গণিতবিদ ও দার্শনিক আলফ্রেড নর্থ হোয়াটহেড বলেছেন, সাহিত্য মানবতার একটি সক্রিয় রূপ। যেখানে মানবিকতার অভিব্যক্তি প্রকাশ পায়। ঔপনিবেশিক যুগ থেকে স্বাধীনতার প্রাক মুহূর্ত পর্ব কাটিয়ে ভারতীয় সাহিত্য বিবর্তনে এগিয়েছে নিজস্ব স্বকীয়তা বজায় রেখে। বিশ্বের প্রথম সাহিত্য মেসোপটেমিয়ার গিলগামোশ থেকে জাপানের প্রথম উপন্যাস দি টেল অফ গেনজি, যদি সূত্রপাত হয়, তাহলে বেদ থেকে ভারতের বিভিন্ন প্রদেশের সাহিত্যিক কবি দেশের এক নতুন মাত্রা সংযোজন করেছে।
দেশের অন্যতম বৈদ্যুতিন সংবাদমাধ্যম আজতক পূর্ব কোলকাতার স্বভূমিতে ১৭ ফেব্রুয়ারি থেকে দুদিনব্যাপী সাহিত্য আজতক২০২৪ শীর্ষক এক সাহিত্য সন্মেলনের আয়োজন করেছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে হল্লা বোল চাউপল পরিবেশন করেন বিখ্যাত রাজস্থানের লোক সংগীতশিল্পী মামি খান। ছিল একটি আলোচনা। বিষয় ভারত এক হিন্দু রাষ্ট্র? আর্থ সামাজিক পরিস্থিতির পর্যালোচনায় অংশ নেন রাজনৈতিক ব্যক্তিত্ব ও ত্রিপুরার প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়, হিন্দু রাষ্ট্র গ্রন্থের লেখক, সাংবাদিক আশুতোষ ও সোল অ্যান্ড সোর্ড দি হিস্ট্রি অফ পলিটিকাল হিন্দুজম লেখক হিন্দোল সেনগুপ্ত ।

দ্বিতীয় পর্বে সন্ধায় জনপ্রিয় গায়িকা ঊষা উত্থুপ ও সুপারস্টার দর্শকদের উপহার দেন তাঁদের শৈলী। ছিলেন গায়ক তালাত আজিদ ও জাবির জাসসি। কবিতা পরিবেশন করেন মুন্নি গুপ্তা, অনিল পুষ্কর,আনন্দ গুপ্তা ও পুনম সঞ্চাত্রা সাহিত্য পর্যায়ে আকর্ষণীয় অনুষ্ঠানে ছিল বাংলা কবিতা রবীন্দ্রনাথ ও উত্তরণ। আলোচক ছিলেন সৌভিক গুহ সরকার। পুরাণবিদ দেবদত্ত পট্টনায়েক আলোচনা করেন পুরাণ বনাম মিথ্যা উপন্যাস।

সম্মেলন মাত্রা পায় যখন উদ্যোগ ঘরানে সারোকার শীর্ষক অনুষ্ঠানে সামাজিক ক্ষেত্রে নতুনa উদ্যোগপতি সম্পর্কে আলোকপাত করেন আম্বুজা নেওটিয়া গ্রুপের হর্ষবর্ধন নেওটিয়া, সমাজসেবী , লেখক সন্দীপ ভুতোরিয়া । সমাপ্তি পর্বে পরিবেশিত হয় কবি সম্মেলন। অংশ নেন সিরাজ খান বাতিশ, রামনাথ বেখবর, প্রমোদ শাহ নাফিস জ্ঞানপ্রকাশ পান্ডে, রাওয়েল পুষ্প। সংবাদ সংস্থা ইন্ডিয়া টু ডে গ্রুপের উদ্যোগে সাহিত্য আজতক ২০২৪ সাহিত্যপ্রেমী দর্শকদের সন্তুষ্টির কারণে এমন সম্মেলন প্রতি বছর আয়োজন করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।