Spread the love

কলকাতা, ২ ডিসেম্বর, ২০২৩: দ্য ইনস্টিটিউট অফ কোম্পানি সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (ICSI), কলকাতার ফেয়ারফিল্ড ম্যারিয়টে প্র্যাকটিসিং কোম্পানি সেক্রেটারিদের ১৭ তম আঞ্চলিক সম্মেলনের আয়োজন করেছে। এবারের কনফারেন্সের ভিশন হল ‘ভালো কর্পোরেট গভর্ন্যান্সের প্রচারে বিশ্বব্যাপী নেতা হওয়া’ এবং মিশন হল ‘সুস্থ কর্পোরেট শাসনের সুবিধার্থে উচ্চ ক্ষমতাসম্পন্ন পেশাদারদের বিকাশ করা’।

দ্বিতীয় প্রযুক্তিগত অধিবেশনের বিষয় ছিল “ভবিষ্যত গড়ে তোলা – কীভাবে এসএমই আইপিওগুলি ভারত রূপায়ন করছে”৷ প্যানেলিস্টরা ছিলেন: সিএস ড. মমতা বিনানি, আইসিএসআইয়ের প্রাক্তন প্রেসিডেন্ট এবং এমএসএমই ডেভেলপমেন্ট ফোরাম ডব্লিউবি-এর প্রেসিডেন্ট; সিএ আমান সিং ভাদোরিয়া, ম্যানেজার, জিওয়াইআর ক্যাপিটাল অ্যাডভাইজার প্রাইভেট লিমিটেড। সিএস ভারত সাহু, ডেপুটি কোম্পানি সেক্রেটারি, ন্যালকো এবং উপস্থিত ছিলেন: সিএস বি. নরসিংহা, আইসিএসআই ভাইস প্রেসিডেন্ট।

এই উপলক্ষ্যে, সিএস ড. মমতা বিনানি, আইসিএসআই-এর প্রাক্তন সভাপতি এবং এমএসএমই ডেভেলপমেন্ট ফোরাম ডব্লিউবি-এর প্রেসিডেন্ট বলেন, “যখন বিশ্ব যুদ্ধ, গুরুতর অসুস্থতা এবং কিছু ক্ষমতা-বিরোধী সমস্যা প্রত্যক্ষ করছে, তখন ভারতীয় অর্থনীতির স্থিতিস্থাপকতা এবং আকর্ষণ শিল্পপতি, ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করেছে, বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমএসএমই সেক্টর যা দেশের জিডিপির প্রায় ৪০ শতাংশে অবদান রাখে এবং প্রতিটি রাজ্যের জিডিপির একটি খুব গুরুত্বপূর্ণ অংশ এই উচ্চতায় রয়েছে। দেশের এমএসএমই কোম্পানিগুলির তালিকাকে উৎসাহিত করার জন্য আলাদা প্ল্যাটফর্ম রয়েছে এবং তাদের একটি রূপ দেওয়া হয়েছে, এই পরিমাপটি আরও দৃশ্যমানতা এবং নমনীয়তা প্রদান করেছে সংস্থাটিকে। আজ, প্রাথমিক পাবলিক অফারের মাধ্যমে তহবিল সংগ্রহকারী এমএসএমই জনসাধারণের কাছে যাওয়া এবং নিজের জন্য একটি অমোঘ চিহ্ন রেখে যাওয়াকে গুরুত্বপূর্ণ মনে করছে। এটি তার স্টেকহোল্ডারদের জন্য সম্পদ তৈরি করছে এবং আগামী প্রজন্মের জন্য তার নিজস্ব ইতিহাস রচনা করছে। সুশাসন এবং সঠিক ব্যবসা ব্যবস্থাপনা সাফল্যের চাবিকাঠি এবং অভিযোজনযোগ্যতা ফ্যাক্টর এক্সফ্যাক্টর হিসাবে প্রমাণিত হয়। এটি চাকরিতে আলাদা যোগ্যতা যোগ করে এবং ছোট ব্যবসার জন্য প্রতিকূল বিষয়গুলিকে গুরুত্ব না দিতে সহায়তা করে।”

আইসিএসআই সম্পর্কে: দ্য ইনস্টিটিউট অফ কোম্পানি সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (আইসিএসআই) হল একটি উচ্চ মর্যাদাপূর্ণ পেশাদার সংস্থা যা ভারতে কোম্পানি সেক্রেটারিদের পেশার নিয়ন্ত্রন ও বিকাশের জন্য সংসদের একটি আইন, অর্থাৎ কোম্পানি সেক্রেটারি অ্যাক্ট, ১৯৮০ এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছে। এটি ভারত সরকারের কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়ের এখতিয়ারের অধীনে কাজ করে। সংস্থাটি, একটি প্রো-অ্যাকটিভ বডি হওয়ায়, কোম্পানি সেক্রেটারি কোর্সের শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম ও উচ্চ-মানের শিক্ষা এবং সিএস সদস্যদের জন্য সর্বোত্তম মানের সেট মানগুলির উপর গুরুত্ব দেয়। ইনস্টিটিউটের ৭২টি অধ্যায় চারটি অঞ্চলে বিস্তৃত রয়েছে যেখানে ৬৯,০০০ এর বেশি সদস্য এবং প্রায় ২ লাখ শিক্ষার্থী রয়েছে।