Spread the love

  • নারায়ণা হাসপাতাল, হাওড়া, এবং নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুর পথ নাটিকার মাধ্যমে ক্যান্সার সচেতনতা প্রচারের জন্য এগিয়ে আসে

কলকাতা – সম্ভবত প্রথমবারের মতো, কলকাতা শহর একটি দর্শনীয় অনুষ্ঠানের সাক্ষী হয়েছে যেখানে শিল্প এবং সচেতনতা একটি ভাল এবং বড় কারণের জন্য সম্মিলিত হয়েছে – “অনকোলজিক- আর্ট ফর এ কজ “। নারায়ণা হাসপাতাল, হাওড়া এবং নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুরের সাথে এই উদ্যোগটি নিয়েছিল যখন তারা “পথ নাটিকার” প্রচারের মাধ্যমে ক্যান্সার সচেতনতা প্রচারের এগিয়ে আসে। ক্যান্সারের বিষয়ে ছয় দিনব্যাপী “পথ নাটিকার” সচেতনতামূলক প্রচারাভিযান ১৪ ফেব্রুয়ারি শুরু হয়েছিল এবং ১৯ ফেব্রুয়ারি শেষ হয়। ক্যান্সার প্রতিরোধ এবং প্রাথমিক সনাক্তকরণের বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারাভিযানটি সমাজের বিভিন্ন অংশ থেকে অভূতপূর্ব সাড়া পেয়েছে।

নারায়ণা হেলথের গ্রুপ সিওও আর ভেঙ্কটেশ বলেছেন, “আমরা বিশ্বাস করি যে ‘পথ নাটিকা’ হল যোগাযোগের সবচেয়ে শক্তিশালী মাধ্যম কারণ এই শহরটি দেশের সাংস্কৃতিক রাজধানী, এবং বাংলার মানুষ এই সমস্ত অনুষ্ঠানকে ভালোবাসে এবং প্রশংসা করে। যোগাযোগের এই হাতিয়ারের মাধ্যমে আমরা মানুষের কাছে সঠিক বার্তা পৌঁছে দিতে পারি।”

‘পথ নাটিকা’-এ হাস্যরসাত্মক কিন্তু অন্তর্দৃষ্টিপূর্ণ মিথস্ক্রিয়া দেখানো হয়েছে, যা সময়মত চিকিৎসা সেবার গুরুত্ব এবং সারা দেশে ক্যান্সার চিকিৎসায় নারায়ণা হেলথের ভূমিকা তুলে ধরে। মজাদার কিন্তু শক্তিশালী বার্তাগুলির সাথে ক্যান্সার সচেতনতা সম্বোধন করার দৃশ্যগুলি নিয়মিত স্ক্রীনিং এবং প্রাথমিক সনাক্তকরণের তাৎপর্যকে জোর দিয়েছিল। উপরন্তু, প্রচারাভিযানটি পুরুষ এবং মহিলা উভয়ের জন্য ক্যান্সার সচেতনতার গুরুত্বের উপর জোর দেয়।

হাওড়ার নারায়ণা হাসপাতালের ফ্যাসিলিটি ডিরেক্টর অসীম কুমার বলেন, “এই শহরে ক্যান্সারের ঘটনা বাড়ছে, এবং ক্যান্সারের ক্ষেত্রে বৃদ্ধির প্রাথমিক কারণ হল অস্বাস্থ্যকর জীবনধারা এবং মানসিক চাপ, যা পুরুষ ও মহিলা উভয়ের মধ্যেই প্রচলিত। সুতরাং, আমরা প্রচারের জন্য শহরের জনবহুল এলাকাগুলোকেই বেছে নেওয়া হয়েছে।”

‘পথ নাটিকা’-এর মূল বক্তব্য ছিল স্তন, প্রস্টেট, মাথা ও ঘাড়, গাইনোকোলজিকাল এবং ফুসফুসের ক্যান্সার সম্পর্কে বার্তা ছড়িয়ে দেওয়া।

নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুর-এর ফ্যাসিলিটি ডিরেক্টর অভিজিৎ সিপি বলেছেন, “আমাদের সহযোগিতা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করা। একসাথে, আমরা ব্যক্তি এবং সম্প্রদায়ের জীবনে একটি অর্থবহ পরিবর্তন আনতে নিবেদিত।”