Spread the love

কলকাতা, মে 19 | আন্তর্জাতিক অলাভজনক সংস্থা নারায়ণ সেবা সংস্থা (এনএসএস) তার “দিব্য হিরোস – 2024”, ট্যালেন্ট এবং ফ্যাশন শোর আয়োজন করেছে রবিবার ধোনো ধান্য অডিটোরিয়াম 2, আলিপুর, কলকাতায়। তাদের শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও – কেউ কেউ উভয় পা ছাড়াই, কেউ কেউ এক পা, বা বাহু, বা ক্রাচ এবং হুইলচেয়ারের উপর নির্ভরশীল – প্রতিটি শিল্পীর উত্সাহ এবং আবেগ বেড়ে গিয়েছিল। তাদের মনোমুগ্ধকর পরিবেশনা উপস্থিত সকলের মন জয় করে নেয়। প্রতিভাবান ভিন্ন-অক্ষম শিল্পীদের উত্সাহিত করতে এবং প্রশংসা করতে 500 জনেরও বেশি লোক উপস্থিত ছিলেন।
কলকাতা শাখার কার্যনির্বাহী কমিটি ঘোষণা করে, নারায়ণ সেবা সংস্থার সভাপতি প্রশান্ত আগরওয়াল প্রমোদ কুমার, ধর্মচাঁদ ভান্ডারী, বিকাশ জয়সওয়াল, রামসুরাত জয়সওয়াল এবং বিকাশ জয়সওয়ালকে শপথবাক্য পাঠ করান।
প্রদীপ প্রজ্জ্বলন ও গণেশ বন্দনা পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় ট্যালেন্ট শো। পশ্চিমবঙ্গ থেকে শুভম এবং তার দল দেখিয়েছে যে তারা কারও পিছনে নেই। এমপি থেকে জগদীশ প্যাটেল এবং গুজরাটের কমলেশ প্যাটেল হুইলচেয়ারে আশ্চর্যজনক একক নৃত্য, স্টান্ট এবং পারফরম্যান্স প্রদর্শন করেছেন। 10 ফুটের খুঁটি থেকে জগদীশের ভারত মাতার অভিবাদন সবার মধ্যে দেশপ্রেমের বোধ জাগিয়েছিল। রাজস্থানের পলক সিং, একটি কৃত্রিম অঙ্গ নিয়ে পারফর্ম করছেন এবং রাজস্থানী লোকনৃত্য পরিবেশন দর্শকদের রাজস্থানের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের আভাস দিয়েছে। এর পরে, কৃত্রিম অঙ্গ সহ অক্ষম ব্যক্তিরা একটি কৃষ্ণ নৃত্য এবং কুচকাওয়াজ পরিবেশন করেন। এই ভিন্ন-অক্ষম শিল্পীদের দ্বারা স্টান্ট, ভক্তিমূলক কাজ এবং দেশাত্মবোধক উপস্থাপনা এমনকি ক্ষমতাবান ব্যক্তিদেরও মহানতা অর্জনে অনুপ্রাণিত করেছিল। এই সমস্ত ভিন্নভাবে-অক্ষম অভিনয়শিল্পীরা প্রতিষ্ঠানে প্রশিক্ষণের মাধ্যমে স্বনির্ভর হয়ে ওঠে।
এই শিল্পীরাও ব্যক্তিগতভাবে তাদের পোশাক তৈরি করেছেন প্রতিষ্ঠানেই। শো চলাকালীন, বিভিন্ন প্রতিবন্ধী শিশুরা র‌্যাম্পে হাঁটল এবং তাদের অভিজ্ঞতা শেয়ার করল। বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের আত্মবিশ্বাস, দক্ষতা ও চেতনায় অডিটোরিয়ামের পরিবেশ হয়ে ওঠে প্রাণবন্ত।
রাষ্ট্রপতি আগরওয়াল তার ভাষণে বলেছিলেন যে শারীরিক অক্ষমতা সত্ত্বেও, এই ব্যক্তিরা মানসিকভাবে স্থিতিশীল। তিনি জোর দিয়েছিলেন যে এই ভিন্নভাবে-অক্ষম শিল্পীরা সমাজ এবং অন্যান্য ভিন্নভাবে-অক্ষম ব্যক্তিদের জন্য অনুপ্রেরণামূলক ব্যক্তিত্ব হিসাবে কাজ করবে।
তিনি আরও হাইলাইট করেছেন যে নারায়ণ সেবা সংস্থা বিভিন্নভাবে-অক্ষমদের প্রতিভা এবং শক্তিকে স্বীকৃতি দেওয়ার জন্য নিবেদিত হয়েছে এবং বছরের পর বছর ধরে এই জাতীয় 350 টিরও বেশি দিব্যাং শিল্পীদের একটি প্ল্যাটফর্ম সরবরাহ করেছে। পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে গ্র্যান্ড ক্যাম্পের আয়োজন করার পাশাপাশি, তিনি 1000 ভিন্নভাবে-অক্ষম ব্যক্তিদের ক্ষমতায়নের পরিকল্পনাও ঘোষণা করেছিলেন। এই প্রতিভা প্রদর্শনীতে ত্রিশজন ভিন্ন-অক্ষম শিল্পী অংশগ্রহণ করেন, তিনটি রাউন্ড জুড়ে প্রতিটি দশটি পরিবেশনা উপস্থাপন করেন। রামাবধ জয়সওয়াল অনুষ্ঠানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।