Spread the love

কলকাতা, ডিসেম্বর ২০, ২০২৩: চার দশকের বেশি রেসিংয়ের ঐতিহ্যে বলীয়ান টিভিএস মোটর কোম্পানি আজ পশ্চিমবঙ্গের কলকাতায় প্রকাশ করল আইকনিক অ্যাপাচে লাইন-আপে সাম্প্রতিকতম সংযোজন এবং নতুন ফ্ল্যাগশিপ TVS Apache RTR 310। এই বহু প্রতীক্ষিত নেকেড স্পোর্টস মোটরসাইকেল শক্তি, ক্ষিপ্রতা এবং স্টাইলের সন্তোষজনক মিশ্রণে দু চাকার গাড়ি চালানোর আনন্দে নতুন মাত্রা যোগ করবেই। সারা পৃথিবীর মোটরসাইকেল পাগল এবং অ্যাড্রিনালিন ক্ষরণে উৎসাহী মানুষকে আকর্ষণ করবে। এর প্রতিশ্রুতি হল অতুলনীয় আরোহনের অভিজ্ঞতা, নতুন মাপকাঠি তৈরি করা এবং ফ্রিস্টাইলারের দুনিয়ায় প্রবেশাধিকার।

TVS Apache RTR 310 তার অনন্য ডিজাইন, ইঞ্জিন লে আউট, উত্তাপের ব্যবস্থাপনা এবং আরোহীর সঙ্গে সংযোগস্থাপন, সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের উপর নজর রেখে তৈরি বহু স্বতন্ত্র প্রযুক্তির মাধ্যমে উদ্ভাবনে সবার আগে।

লঞ্চ উপলক্ষে বিমল সাম্বলি, হেড বিজনেস – প্রিমিয়াম, টিভিএস মোটর কোম্পানি, বললেন “TVS Apache RTR 310 হল অ্যাপাচে বাইকের নতুন প্রজন্ম যার আছে ৪০ বছরের রেসিং পরিচিতির উত্তরাধিকার এবং তৈরি হয়েছে ‘ট্র্যাক টু রোড’ দর্শনের উপর ভিত্তি করে। আমরা আজ পশ্চিমবঙ্গে এই মোটরসাইকেল লঞ্চ করতে পেরে আনন্দিত। এই মেশিন রোমাঞ্চ ও মজাকে কেন্দ্রে রেখে ফ্রিস্টাইল পারফরম্যান্স মোটরসাইক্লিং-এর এক নতুন যুগ শুরু করবে। বহু যুগান্তকারী প্রযুক্তি নিয়ে আর সব অ্যাপাচের মতই এই ফ্ল্যাগশিপ অ্যাপাচে এই বিভাগের জন্যে নতুন মাপকাঠি নির্ধারণ করবে। এর সাইবর্গ প্রেরিত স্ট্রিটফাইটার ডিজাইন, অল রেঞ্জ টর্ক আর ট্র্যাক টিউন করা ক্ষিপ্রতা নতুন যুগের আরোহীদের জন্যে মোটরসাইকেল চড়ার মজা অনেক বাড়িয়ে দেয় – পাওয়ার টু প্লে ফর দ্য ফ্রিস্টাইলার।

TVS Apache RTR সিরিজ ইতিমধ্যেই প্রিমিয়াম লাইফস্টাইল বিভাগের মধ্যে নেকেড ফরম্যাটে এক জোরালো শক্তি হয়ে উঠেছে। টিভিএস অ্যাপাচে সিরিজ সম্প্রতি সারা পৃথিবীতে ৫ মিলিয়ন বিক্রির মাইলফলক পার করেছে এবং এই সেগমেন্টে সবচেয়ে দ্রুত বেড়ে চলা প্রিমিয়াম মোটরসাইকেল ব্র্যান্ড হয়ে উঠছে।”

প্রযুক্তিতে নতুন দিশা:

সেগমেন্টে প্রথম সেগমেন্টে যুগান্তকারী
 ক্রুজ কন্ট্রোল  বাইডিরেকশনার কুইকশিফটার
 ডায়নামিক ক্লাস D LED হেডল্যাম্প  রেস টিউনড লিনিয়ার স্টেবিলিটি কন্ট্রোল
 ডায়নামিক ব্রেক ল্যাম্প  লাইটওয়েট অ্যালুমিনিয়াম সাব ফ্রেম
 একেবারে নতুন সুপারমোটো মোডসমেত ৫টি রাইড মোড  টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম
 ক্লাইমেটিক কন্ট্রোল সিটস (হিটিং অ্যান্ড কুলিং)  ইউনিক রিভার্স ইনক্লাইনড DOHC ইঞ্জিন
 ৫” TFT টিএফটি ক্লাস্টার উইথ GoPro কন্ট্রোল, মিউজিক কন্ট্রোল, ভয়েস অ্যাসিস্ট, স্মার্ট হেলমেট ডিভাইস কানেক্টিভিটি, টেলিফোনি আর ন্যাভিগেশন
 6D IMU সমেত রেস টিউনড ডায়নামিক স্টেবিলিটি কন্ট্রোল
o কর্নারিং ABS
o কর্নারিং ট্র্যাকশন কন্ট্রোল
o কর্নারিং ক্রুজ কন্ট্রোল
o হুইলি কন্ট্রোল
o স্লোপ ডিপেনডেন্ট কন্ট্রোল
o রিয়ার লিফট-অফ কন্ট্রোল

কর্মদক্ষতায় ভরপুর ফ্রিস্টাইলারের শক্তি বাড়ছে:

• একেবারে শুরু থেকে তৈরি এই মোটরসাইকেলের ৩১২.২ সিসি ইঞ্জিনে আছে এক ইউনিক রিভার্স ইনক্লাইনড DOHC ইঞ্জিন, যা এক ঠাসা ইঞ্জিন লেআউট দেয়। ফলে মোটরসাইকেলের ভর কেন্দ্রীভূত হয়। একেবারে নতুন ফোর্জড অ্যালুমিনিয়াম পিস্টন ৫% বেশি হালকা, যা ৩৫.৬ পিএস @ ৯,৭০০ আরপিএম-এর শক্তি এবং ২৮.৭ এনএম @ ৬,৬৫০ আরপিএমের সর্বোচ্চ টর্ক দেয়। এই ইঞ্জিন অল রেঞ্জ টর্ক ডেলিভারির জন্যে টিউন করা। ফলে সমস্ত পাওয়ার ব্যান্ডে সীমাহীন রোমাঞ্চ এবং সেগমেন্টের সবচেয়ে দ্রুত পিক আপ (২.৮১ সেকেন্ডে ০-৬০) পাওয়া যায়।
• এই শক্তি সরবরাহ করা হয় একেবারে নতুন বাই ডিরেকশনাল কুইকশিফটারের ৬-স্পিড ট্রান্সমিশনের মাধ্যমে। এই কুইকশিফটারকে বিশেষভাবে টিউন করা হয়েছে ২,৩০০ আরপিএম থেকে শুরু করে একেবারে লাল রেখা পর্যন্ত বিস্তৃততম অপারেটিং রেঞ্জের জন্যে। অত্যাধুনিক থ্রটল-বাই-ওয়্যার সিস্টেমে রয়েছে এক বুদ্ধিমত্তাসম্পন্ন ৪৬মিমি বড় থ্রটল বডি, যা জবরদস্ত শক্তি সরবরাহ করে।
• এছাড়া এই মোটরসাইকেল দিচ্ছে রেস টিউনড লিনিয়ার স্টেবিলিটি কন্ট্রোল (RT-LSC) যাতে আছে স্ট্রেট লাইন ডুয়াল চ্যানেল ABS, ক্রুজ কন্ট্রোল, লিনিয়ার অ্যাকশন কন্ট্রোল আর রিয়ার লিফট প্রোটেকশন। সেগমেন্টের প্রথম ক্রুজ কন্ট্রোল কোনো থ্রটল বা ক্লাচ ইনপুট ছাড়াই এক গতি ধরে রাখে। ফলে দীর্ঘ পথের যাত্রায় আরোহীর ক্লান্তি কমে। ক্রুজ কন্ট্রোল ফিচার সর্বাধিক ক্রুজ আরপিএম অর্জন করতে এবং দীর্ঘতর সময় ধরে ক্রুজ ব্যবহার করতে আপনাকে ২ গিয়ার পর্যন্ত উপরে ওঠার বা নিচে নামার সুযোগ দেয়।
• রেস টিউনড স্লিপার ক্লাচ দ্রুত গতি কমানোর সুযোগ দেয়, ফলে দেরিতে ব্রেক টেপা এবং বেশি সুনির্দিষ্ট কর্নারিং সম্ভব হয়। অ্যাসিস্ট ফাংশন গতি বাড়ানোর সময়ে ক্লাচ প্লেটগুলোকে টাইট করে বাঁধে, যাতে হ্রাসপ্রাপ্ত অপারেটিং ফোর্সের সঙ্গে বর্ধিত টর্ক বহন ক্ষমতা জোগানো যায়।
• ২৩ সারি রেডিয়েটর টিউবসম্পন্ন ইঞ্জিন কুল্যান্ট জ্যাকেট অপটিমাইজেশন ডিজাইন করা হয়েছে তাপমাত্রা কমিয়ে শ্রেণির সেরা উত্তাপ ব্যবস্থাপনার জন্যে, যাতে উন্নততর কর্মদক্ষতা এবং উচ্চতর রেভিং সম্ভব হয়।
• এই মোটরসাইকেল নিয়ে এসেছে গ্লাইড থ্রু টেকনোলজি (GTT)। এই ফিচার এই সেগমেন্টে প্রথম, যা ট্র্যাফিক বা এমনিতে মন্থর চলাফেরায় সাহায্য করে।

ভাস্কর্যসুলভ ডিজাইন এবং ফ্রিস্টাইলারের ডায়নামিক্স:
• TVS Apache RTR 310-এ আছে সামনের দিকে বেশি ভারি ভর, সঙ্গে উপর দিকে উঠে থাকা ছিমছাম পিছন দিক যা এই বাইককে দিয়েছে এক অনন্য স্ট্রিটফাইটার সিলুয়েট। DRL, হেডল্যাম্প আর টেলল্যাম্প এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে চেহারা হয় সাইবর্গের মত। এর অনন্য লাইটওয়েট অ্যালুমিনিয়াম সাব ফ্রেম এক এক্সোস্কেলিটাল চেহারা ধারণ করেছে যা এর ক্ষিপ্রতা বাড়ায়। একেবারে নতুন হালকা ৮ স্পোকের ডুয়াল কালার্ড অ্যালয় চাকা এই বাইকের জাঁকজমক বাড়ায়।
• TVS Apache RTR 310-এর হাইপার স্পেক ট্রেলিস ফ্রেম ডিজাইন করা হয়েছে উচ্চতর গতি, আরও বেশি ক্ষিপ্রতা আর চালচলনের সুবিধা দিতে। এটা আরও জোরদার করা হয়েছে আরোহীকে সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ দিতে স্পোর্টি স্টিল টেপার্ড হ্যান্ডেলবার দিয়ে। এই মেশিনের আর্গোনমিক্স অপটিমাইজ করা হয়েছে ভার আরও ভালভাবে ছড়িয়ে দেওয়ার জন্যে, যাতে দীর্ঘ যাত্রায় দারুণ স্টিয়ারিং নিয়ন্ত্রণ পাওয়া যায় এবং পিঠের নিচের দিকে স্বাচ্ছন্দ্য অনুভব করা যায়। অ্যাডজাস্টেবল হ্যান্ডেল লিভার নানারকম বাইক চালানোর স্টাইলের সঙ্গে মানিয়ে নিয়ে নাগাল বাড়াতে ৪ স্তরের অ্যাডজাস্টমেন্ট করার সুযোগ দেয়।
• এই মোটরসাইকেলের সাসপেনশন গড়ে তুলেছেন এবং টিউন করেছেন KYB-র বিশেষজ্ঞরা। এর মনোটিউব ফ্লোটিং পিস্টন প্রযুক্তিসম্পন্ন মনোশকে রয়েছে চেক ভালভ সমেত হাইড্রলিক স্টপার, যা দেয় সুনির্দিষ্ট ড্যাম্পিং ও মসৃণ ডায়নামিক প্রতিক্রিয়া। ফলে অর্জিত হয় শ্রেণির সেরা ল্যাটারাল অ্যাকসেলারেশন ও কর্নারিং গতি। TVS Apache RTR 310-এ রয়েছে Michelin Road 5 টায়ার, যা তৈরি হয়েছে পরবর্তী প্রজন্মের কমপাউন্ড দিয়ে এবং রয়েছে মিচেলিনের পেটেন্ট করা ACT+ প্রযুক্তি। এই টায়ার কর্নারিংয়ের জন্যে উন্নততর গ্রিপ দেয় এবং প্রিমিয়াম আরোহনের অনুভূতি দেয়।

ফ্রিস্টাইলারের জন্যে উন্নত প্রযুক্তি:
• উন্নত প্রযুক্তির ভিত্তির উপর তৈরি এই মোটরসাইকেলে আছে ৫টা রাইড মোড – আর্বান, রেন, স্পোর্টস, ট্র্যাক এবং একেবারে নতুন সুপারমোটো মোড। এই মোড শক্তি বাড়ানোর সময়ে পিছন দিকের ABS-কে ডিসএনগেজ করে। হরাইজন্টাল ৫” TFT রেস কম্পিউটার অনন্য UI থিম আর কাস্টমাইজ করার মত সেটিং দেয়। তার মধ্যে আছে ট্র্যাকশন কন্ট্রোল, ক্রুজ কন্ট্রোল, কুইকশিফটার, ক্লাইম্যাটিক সিট কন্ট্রোল, TPMS, হেডল্যাম্প ব্রাইটনেস এবং DRL কন্ট্রোল। এর SmartXonnect Bluetooth কানেক্টিভিটি TVS Apache RTR 310-কে যুক্ত করে আপনার স্মার্টফোনের সঙ্গে। টেলিফোনি, মিউজিক কন্ট্রোল, GoPro কন্ট্রোল, স্মার্ট হেলমেট কানেক্টিভিটি, ভয়েস অ্যাসিস্ট, রেস টেলিমেট্রি, what3words দিয়ে সুনির্দিষ্ট টার্ন বাই টার্ন ন্যাভিগেশন, ডিজি ডকস এবং ক্র্যাশ অ্যালার্ট।
• এই মোটরসাইকেলে রয়েছে সেগমেন্টের প্রথম স্মার্ট লাইটিং ফিচার – একেবারে নতুন Class D Dynamic LED Headlamp। এতে আছে আলোর তীব্রতার ৩টে স্তর, যা গতির ভিত্তিতে বদলায়। এইভাবে সর্বাধিক লাইটিং জোগায়। একেবারে নতুন Dynamic Brake Lamp হার্ড ব্রেক দেওয়ার সময়ে ব্রেক ল্যাম্পের দ্রুত ফ্ল্যাশিং ঘটায়।

ফ্রিস্টাইলারের জন্যে কাস্টমাইজেশন
• TVS Apache RTR 310 দেওয়া হবে TVS Built To Order প্ল্যাটফর্ম থেকে। ফলে ক্রেতারা তাঁদের মেশিন কাস্টমাইজ এবং পার্সোনালাইজ করে নিতে পারবেন দুটো কিটের ভিত্তিতে – ডায়নামিক কিট, ডায়নামিক প্রো কিট এবং অনন্য সেপাং ব্লু রেস গ্রাফিক বিকল্প থেকে। এই কিটগুলোর মধ্যে আছে ঘোর মোটরসাইকেল পাগল আরোহীদের জন্যে এমন কিছু প্রযুক্তি, যা সেগমেন্টের প্রথম।
• ডায়নামিক কিটের মধ্যে রয়েছে সম্পূর্ণ অ্যাডজাস্টেবল সাসপেনশন, সঙ্গে সামনের সাসপেনশনে প্রিলোড, কমপ্রেশন এবং রিবাউন্ড ড্যাম্পিং অ্যাডজাস্টমেন্ট আর পিছনের মনোশকে প্রিলোড+রিবাউন্ড ড্যাম্পিং। সেখানে রয়েছে বাইকে চড়ার নানারকম অবস্থার জন্যে বদলে নেওয়ার মত বিস্তৃত সম্ভার। এই কিটে আরও আছে টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, যাতে সর্বাধিক কর্মদক্ষতার জন্যে টায়ারের চাপের রিয়েল টাইম হিসাব রাখা হয়। আর আছে পিতলের আবরণ দেওয়া ড্রাইভ চেন। এতে শুধু মোটরসাইকেলের চেহারারই উন্নতি হয় না, এটা জং ধরা প্রতিরোধ করে চেনের আয়ুও বাড়ায়।
• নতুন ডায়নামিক প্রো কিটে আছে কিছু প্রযুক্তি, যা সেগমেন্টে প্রথম। এগুলো হল রেস টিউনড ডায়নামিক স্টেবিলিটি কন্ট্রোল এবং ক্লাইমেট কন্ট্রোল সিট। RT-DSC-তে রয়েছে সেগমেন্টের প্রথম 6D IMU, যা দেয় চূড়ান্ত সুরক্ষা প্যাকেজ – কর্নারিং ABS, কর্নারিং ট্র্যাকশন কন্ট্রোল, কর্নারিং ক্রুজ কন্ট্রোল, হুইলি কন্ট্রোল, স্লোপ ডিপেন্ডেন্ট কন্ট্রোল এবং রিয়ার লিফট-অফ কন্ট্রোল। IMU ক্রুজ ফাংশনের সঙ্গেও পেয়ার করা রয়েছে। ফলে সেগমেন্টের প্রথম কর্নারিং ক্রুজ কন্ট্রোল পাওয়া যায়, যা মোটরসাইকেলের ক্রুজিং গতির সঙ্গে মানিয়ে নেয় ঝুঁকে পড়ার কোণের ভিত্তিতে এবং দীর্ঘতর সময় ধরে ক্রুজ ব্যবহার করে।
• মোটরসাইকেলের ক্ষেত্রে পৃথিবীতে প্রথম ক্লাইম্যাটিক কন্ট্রোল সিট দেয় পারিপার্শ্বিক তাপমাত্রার থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাৎক্ষণিক হিটিং ও কুলিং। এটা নিয়ন্ত্রিত হয় TFT ক্লাস্টারের মাধ্যমে।
• স্টাইলিংয়ের ক্ষেত্রে সেপাং ব্লু – রেস এডিশন হল টিভিএস রেসিংয়ের ৪০ বছরের উত্তরাধিকারের প্রতিফলন। এতে আছে অনন্য রেস দ্বারা প্রেরিত ডেকাল, যা আইকনিক নীল, লাল ও সাদা রংয়ের সঙ্গে যুক্ত।

TVS Apache RTR 310-এ আছে ১২টা এক্সক্লুসিভ ফ্রিস্টাইলার অ্যাক্সেসরি। যার মধ্যে পড়ে নাকল গার্ড, ভাইসর, প্যানিয়ার ও টপ বক্স কিট এবং ১৪টা সেফটি গিয়ার এবং লাইফস্টাইল মার্চেন্ডাইজ, যা থেকে ক্রেতারা বেছে নিতে পারেন। এই মোটরসাইকেল দেয় ২৪x৭ রোডসাইড সহায়তা এবং বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তির সঙ্গে নির্ঝঞ্ঝাট সার্ভিসিং।