Spread the love

ফ্যামিলি প্ল্যানিং অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এফপিএআই), কলকাতা শাখা 30 অক্টোবর প্রেসক্লাব কলকাতায় মানবিক সংকট নিয়ে একটি আলোচনা সভা করেছিল।

সভাটি পরিচালনা করেন শ্রী সুপ্রতীপ মজুমদার, শাখা ব্যবস্থাপক, FPAI, কলকাতা। প্রধান বক্তা ছিলেন ডাঃ চিন্ময় বোস, FPAI কলকাতার প্রাক্তন সভাপতি।

ফ্যামিলি প্ল্যানিং অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এফপিএ ইন্ডিয়া) হল একটি সামাজিক প্রভাব সংস্থা যা ভারতের 18টি রাজ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা প্রদান করে। 1949 সালে প্রতিষ্ঠিত, FPA ইন্ডিয়ার যৌন ও প্রজনন স্বাস্থ্যের ক্ষেত্রে সাত দশকের অভিজ্ঞতা রয়েছে। এটি কেন্দ্রীয় ও রাজ্য সরকার, এনজিও এবং জাতীয় ও আন্তর্জাতিক অর্থায়ন সংস্থাগুলির সাথে ঘনিষ্ঠ অংশীদারিত্বে কাজ করে। FPA ইন্ডিয়া বার্ষিক 30 মিলিয়নেরও বেশি জীবনকে স্পর্শ করে এবং বিস্তৃত নাগালের সাথে গভীর প্রভাব তৈরি করার চেষ্টা করে। এটি বছরের পর বছর ধরে উন্নয়ন সহযোগী এবং দাতাদের সহায়তায় বিভিন্ন উদ্যোগ সফলভাবে বাস্তবায়ন করেছে।

2023 সালে, যখন আমরা বিশ্বজুড়ে একটি অভূতপূর্ব স্তরের প্রয়োজনের সাক্ষ্য দিচ্ছি, মানবতাবাদীরা কখনও কখনও সেই ভুক্তভোগীদের একমাত্র জীবনরেখা দেয়৷ সুপার সাইক্লোনিক ঝড় আম্ফান ছিল একটি মারাত্মক গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় যা ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছিল৷ আন্তর্জাতিক পরিকল্পিত প্যারেন্টহুড ফেডারেশন হিউম্যানিটেরিয়ান হাব এবং FPAI সদর দফতরের নির্দেশনায় SPRINT IV-এর সহায়তায় FPA ইন্ডিয়া কলকাতা শাখা, ঘূর্ণিঝড় আম্ফানে সাড়া দিয়েছে। অনেক স্বাস্থ্য শিবির সংগঠিত করা হয়েছিল, এবং দরিদ্র মহিলাদের স্বাস্থ্যবিধি কিট প্রদান করা হয়েছিল, যার মধ্যে একটি বালতি, স্যানিটারি ন্যাপকিন, ওষুধ, কনডম, ওসিপি, ইসিপি ছিল।

একটি মানবিক সঙ্কট একটি একক ঘটনা বা ঘটনাগুলির একটি সিরিজ হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা একটি সম্প্রদায় বা মানুষের একটি বৃহৎ গোষ্ঠীর স্বাস্থ্য, নিরাপত্তা বা মঙ্গলের ক্ষেত্রে হুমকিস্বরূপ। এটি একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক দ্বন্দ্ব হতে পারে এবং সাধারণত একটি বৃহৎ ভূমি এলাকা জুড়ে ঘটে। এ ধরনের অনুষ্ঠানে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক প্রতিক্রিয়া প্রয়োজন। প্রতিটি মানবিক সঙ্কট বিভিন্ন কারণের কারণে সৃষ্ট হয় এবং ফলস্বরূপ, প্রতিটি ভিন্ন মানবিক সংকটের জন্য ক্ষতিগ্রস্ত নির্দিষ্ট সেক্টরের দিকে লক্ষ্য করে একটি অনন্য প্রতিক্রিয়া প্রয়োজন। এর ফলে স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে। মানবিক সংকট হয় প্রাকৃতিক দুর্যোগ, মানবসৃষ্ট দুর্যোগ বা জটিল জরুরী হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, কারণগুলি লোকেদের SRH সহ তাদের মৌলিক স্বাস্থ্যের চাহিদাগুলি অ্যাক্সেস করতে বাধা দেয়। শিশু এবং মহিলারা প্রায়শই মানবিক সংকট দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয় এবং ঘটনাটি ঘটার অনেক পরে প্রভাবিত হতে পারে।

সামাজিকভাবে, নারী ও শিশুরা (বেশিরভাগই মেয়েরা) মানবিক সংকটের প্রতিক্রিয়ায় উল্লেখযোগ্যভাবে কমে যাওয়া মনোযোগ পায়। মানবিক জরুরী পরিস্থিতি প্রতিরোধ, সাড়া এবং পুনরুদ্ধারের জন্য জাতীয় এবং আন্তর্জাতিক উভয় ক্ষমতা তৈরির জন্য দুর্যোগ প্রস্তুতি গুরুত্বপূর্ণ। মানবিক সংকটের ক্ষেত্রে, বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ যেমন টর্নেডো, সুনামি এবং ভূমিকম্প, এই ঘটনাগুলি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলিতে পরিবেশগত এবং পরিবেশগত প্রভাব ফেলে। প্রাকৃতিক দুর্যোগের পরের ঘটনাগুলি প্রাকৃতিক সম্পদের উল্লেখযোগ্য হ্রাস ঘটাতে পারে এবং এই অঞ্চলটিকে ভবিষ্যতের সমস্যাগুলির জন্য প্রবণ করে তুলতে পারে।

SPRINT IV প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল জরুরী পরিস্থিতিতে জীবন রক্ষাকারী যৌন ও প্রজনন স্বাস্থ্য সহায়তা প্রদান করা। এটি প্রতিরোধযোগ্য যৌন ও প্রজনন স্বাস্থ্য অসুস্থতা এবং মৃত্যুহার হ্রাস করে সংকটে আক্রান্ত জনসংখ্যার স্বাস্থ্যের ফলাফলের উন্নতিতে ফোকাস করবে। কোভিড 19 এর পাশাপাশি সুপার সাইক্লোন আম্ফানের কারণে, পশ্চিমবঙ্গ একটি পঙ্গু অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল যা পর্যাপ্ত যৌন প্রজনন স্বাস্থ্যসেবা প্রয়োজন বজায় রাখার জন্য আরেকটি চ্যালেঞ্জ।

এর পাশাপাশি এটি সঙ্কট এবং পরবর্তী সংকটে প্রয়োজনীয় জীবন রক্ষাকারী যৌন ও প্রজনন স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য এফপিএআই কর্মীদের সক্ষমতা তৈরির লক্ষ্য রাখে। মানবিক কর্মীদের সক্ষমতা জোরদার করার মাধ্যমে একটি সক্ষম পরিবেশ তৈরি করার জন্য সমর্থন প্রদানের জন্য সমর্থন। মানবিক প্রকল্পের কর্মক্ষমতা, গুণমান এবং স্থায়িত্বকে শক্তিশালী করার জন্য SPRINT IV প্রকল্পের নিম্নলিখিত উদ্দেশ্য রয়েছে:- 1. অপরিহার্য জীবন রক্ষাকারী যৌন ও প্রজনন স্বাস্থ্য প্রদানের জন্য ন্যূনতম প্রাথমিক পরিষেবা প্যাকেজের ধারণা বোঝার জন্য এফপিএআই কর্মীদের/অন্যান্য স্টেকহোল্ডারদের ক্ষমতা বাড়ান প্রতিরোধযোগ্য যৌন ও প্রজনন স্বাস্থ্য অসুস্থতা এবং মৃত্যুহার হ্রাস করে সংকটে আক্রান্ত জনসংখ্যার স্বাস্থ্যের ফলাফলের উন্নতির জন্য সঙ্কট এবং পরবর্তী সংকটে পরিষেবা।

  1. দুর্যোগ প্রতিক্রিয়া কর্মসূচিতে SRH-কে একীভূত করার জন্য সমর্থন করার জন্য প্রমাণ তৈরি করুন।
  2. অন্যান্য অংশীদার এনজিওগুলির সাথে সমন্বয় করে পরিষেবা প্রদান করা

ছবি রাজেন বিশ্বাস