Spread the love

সম্প্রতি ইউনাইটেড কিংডমের অ্যাংলিয়া রাস্কিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ চুক্তি স্বাক্ষর করল অ্যাডামাস বিশ্ববিদ্যালয়। বিশ্বব্যাপী শিক্ষার সুযোগ বাড়াতে এবং শিক্ষাক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির উদ্দেশ্যেই বঙ্গ বাণিজ্য সম্মেলনে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এর ফলে, বাংলা পেল আন্তর্জাতিক শিক্ষায় এক নতুন যুগের সন্ধান।

এই চুক্তি স্বাক্ষরের মূলে ছিল বিভিন্ন আন্তর্জাতিক কৌশলের বাস্তবায়ন, যার মধ্যে অন্যতম দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে পড়ুয়া বিনিময় এবং সেই উদ্দেশ্যে শিক্ষার্থীদের জন্য বৈশ্বিক দৃষ্টিভঙ্গি অর্জন। এছাড়াও আন্তঃ-সাংস্কৃতিক আলোচনায় উৎসাহিত করা এবং তাদের সামগ্রিক শিক্ষাকে আরও সমৃদ্ধ করা।

ওই চুক্তির উপর ভিত্তি করে পড়ুয়াদের ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই দুই প্রতিষ্ঠানের অধ্যাপক এবং অধ্যাপিকারাও বিশেষ ভূমিকা পালন করতে চলেছেন। তবে শুধু পড়ুয়াই নয়, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধ্যাপক আদান-প্রদানের বিষয়টিও উঠে আসে এই চুক্তিতে।

দুই বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারাই জানিয়েছেন যে, এই সমঝোতা কেবল পড়ুয়াদের শিক্ষার মানই উন্নত করবে না বরং বিশ্বব্যাপী শিক্ষাক্ষেত্রেও থাকবে তাঁদের গুরুত্বপূর্ণ এবং অনস্বীকার্য অবদান।