Spread the love

কলকাতা, ২৬ অক্টোবর, ২০২৩: আজ কলকাতায় বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবর রহমানের বায়োপিক মুজিব: দ্য মেকিং অফ আ নেশনের একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মুজিব চরিত্রে অভিনয় করা অভিনেতা আরিফিন শুভ সহ বিশিষ্ট ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন এই স্পেশাল স্ক্রিনিং-এ।

চলচ্চিত্রটি পরিচালক শ্যাম বেনেগালের আরেকটি অসাধারণ কাজ যা শুধুমাত্র শেখ মুজিবর রহমানের জীবনই বর্ণনা করে না, পাশাপাশি বাংলাদেশের জন্মের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একজন রাজনৈতিক ব্যক্তিত্ব, কিন্তু মহান নেতার এমন একটি দিকও উন্মোচন করে যা বিশ্বের কাছে অনেকটাই অজানা।

যেখানে চলচ্চিত্রটি মূলত বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের জাতির পিতা হিসেবে পরিচিত শেখ মুজিবের মুখ্য ভূমিকাকে ধারণ করে; এটি নির্বিঘ্নে তার পরিবারের প্রতি তার গভীর অঙ্গীকারের বর্ণনাকেও বিশ্লেষণ করে।

চলচ্চিত্রের গল্পটি স্বাধীনতার উদ্দেশ্যে একটি জাতির উত্তাল যাত্রার পটভূমিতে শেখ মুজিবের পরিবারের মধ্যে আনন্দ, ভালবাসা এবং উষ্ণতার মুহূর্তগুলিকে খুব দক্ষতার সঙ্গে মেলে ধরেছে।

“মুজিব বাংলাদেশ জাতিকে পাকিস্তানের অংশ থেকে স্বাধীন করেছিলেন। তিনি শুধু একজন বিচক্ষণ রাজনীতিবিদই ছিলেন না, সমানভাবে তিনি ছিলেন একনিষ্ঠ একজন পারিবারিক মানুষ। তাঁর ঘরোয়া ও রাজনৈতিক উভয় জীবনই ছিল এক পরিপূর্ণ ব্যক্তির দৃষ্টান্তস্বরূপ যা বেশিরভাগ সফল রাজনীতিবিদই পরিচালনা করতে সক্ষম নন। এই চলচ্চিত্রে তাঁর জীবন বর্ণনা করা যথেষ্ট অনুপ্রেরণাদায়ক ছিল।” বলেছেন
পরিচালক শ্যাম বেনেগাল।

আরেকটি আকর্ষণীয় দিক যা এটিকে অন্যান্য সমস্ত বায়োপিক থেকে আলাদা করে তা হল এই কিংবদন্তি রাজনীতিবিদকে তার স্ত্রী শেখ ফজিলাতুন্নেসা মুজিবের চোখের মাধ্যমে পর্দায় চিত্রায়িত করা হয়েছে, যাঁকে বঙ্গবন্ধু ভালোবেসে রেনু নামে ডাকতেন। ছবিটির কথক হিসেবে কাজ করেছেন রেণু।

তারকা অভিনেতাদের মধ্যে রয়েছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, রিয়াজ আহমেদ, ফজলুর রহমান বাবু, তৌকীর আহমেদ এবং সিয়াম আহমেদ সহ বিশিষ্ট অভিনেতারা। চিত্রনাট্য লিখেছেন শামা জাইদি এবং অতুল তিওয়ারি, আকাশদীপ পান্ডে সিনেমাটোগ্রাফি পরিচালনা করেছেন, অসীম সিনহা দক্ষতার সাথে ছবিটি সম্পাদনা করেছেন। শাম কৌশল দ্বারা সংগঠিত অ্যাকশন সিকোয়েন্স, বিষ্ণু নিষাদের শিল্প নির্দেশনা, নীতীশ রায়ের প্রোডাকশন ডিজাইন, পিয়া বেনেগালের ডিজাইন করা পোশাক এবং শান্তনু মৈত্রের আলোড়নকারী সঙ্গীত সহ, চলচ্চিত্রটিতে একটি দক্ষ প্রযুক্তিগত টিম কাজ করেছে।

ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন ইন্ডিয়া এবং বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন যৌথভাবে প্রযোজিত দুই দেশের মধ্যে প্রথম সহ-প্রযোজনার ভিত্তিতে ‘মুজিব’ তৈরি করা হয়েছে, ১৩ অক্টোবর ২০২৩- এ বাংলাদেশ প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পায় এবং দেশের সমস্ত বক্স অফিস রেকর্ড ভেঙে তুমুল সাড়া জাগায়। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী মুজিবকন্যা শেখ হাসিনা তাঁর দেশে মুক্তির সময় ছবিটি দেখে অভিভূত হয়েছিলেন।

এনএফডিসি প্যানোরামা স্টুডিওস ইন্টারন্যাশনালের সাথে আজ ভারত ও বিদেশে চলচ্চিত্রটি প্রেক্ষাগৃহে মুক্তির জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ হিন্দি এবং বাংলা ভাষায় ২৭ অক্টোবর, ২০২৩-এ ভারতে মুক্তি পাচ্ছে।