Spread the love

কলকাতা, ২০মার্চ, ২০২৪: কলকাতার ভরতনাট্যম সম্প্রদায় উত্তেজনায় পরিপূর্ণ কারণ রাজীব সাহা এবং মৌমিতা চ্যাটার্জির নেতৃত্বে ইউডিওকে পারফর্মিং আর্টস বিশ্বখ্যাত দিল্লি-ভিত্তিক ভারতনাট্যম শিল্পী, পণ্ডিত এবং কোরিওগ্রাফার, পদ্মশ্রী গুরু গীতা চন্দ্রন কে স্বাগত জানানো হচ্ছে। তার শক্তিশালী মারগাম পারফরম্যান্স ২১শে মার্চ ২০২৪ বৃহস্পতিবার সন্ধ্যা ৬:০০ টায় জ্ঞান মঞ্চ, কলকাতায় এবং একটি দুদিনের ভরতনাট্যম কর্মশালা শুক্র ও শনিবার, ২২ এবং ২৩শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০০ টায় পদাতিক নৃত্য কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

২১ তারিখে গীতা চন্দ্রনের অভিনয় নৃত্য/শুদ্ধ নৃত্য এবং অভিনয়/অভিব্যক্তি উভয় ক্ষেত্রেই তার বিখ্যাত দক্ষতা প্রদর্শন করবে। পারফরম্যান্সের হাইলাইট হবে বর্ণম যা যেকোনো ভরতনাট্যম পারফরম্যান্সে সবচেয়ে জটিল কোরিওগ্রাফি। গীতা প্রয়াত গুরু কে এন দণ্ডায়ুধপানি পিল্লাই রচিত আদি তালমে করহরপ্রিয়া রাগম বর্ণম নৃত্য পরিবেশন করবেন। তিনি দণ্ডায়ুধপানি পিল্লাই-এর ছোট ভাই গুরু কে.এন. দক্ষিণামূর্তি পিল্লাই দ্বারা প্রশিক্ষিত। বর্ণম পণ্ডিত করাইকুদি কৃষ্ণমূর্তি দ্বারা রচিত কর্কশ জাথি থারমান বুনবেন।

গীতার সাথে তার পারফরম্যান্সে সঙ্গীতজ্ঞদের একটি বিশিষ্ট দল থাকবে: পণ্ডিত বরুণ রাজশেখরন (নাটুভাঙ্গম); পন্ডিত ভেঙ্কটেশ কুপ্পুস্বামি (কণ্ঠ); পণ্ডিত মনোহর বলচন্দিরে (মৃদঙ্গম); পণ্ডিত মি. রাঘবেন্দ্র প্রসাথ (বেহালা)।

গুরু গীতা চন্দ্রন, যিনি কলকাতায় তরুণ শিল্পী, শিক্ষার্থী এবং উচ্চাকাঙ্ক্ষীদের সাথে দেখা করার জন্য উন্মুখ, বলেছেন, “আমি ৫০ বছরেরও বেশি সময় ধরে আমার প্রিয় শিল্পের ধরণ – ভরতনাট্যম সম্পাদন করার জন্য প্রচুর আনন্দ এবং তৃপ্তি অনুভব করেছি! এখন আমি সমাজকে ফিরিয়ে দিতে চাই যা আমি এই সমস্ত সমৃদ্ধ বছরগুলির মাধ্যমে অর্জন করেছি। আমার ওয়ার্কশপ গুলোতে আমি মঞ্চের ব্যবহার, নৈপুণ্য এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, দুটি বিশেষ সংখ্যা শেখানোর মাধ্যমে কীভাবে আপনার শ্রোতাদের হৃদয় ক্যাপচার করা যায় তা শিখিয়ে দেব যা আমি শেখানোর সরঞ্জাম হিসাবে ব্যবহার করতে যাচ্ছি। আমি সত্যিই কলকাতার তরুণ নৃত্যশিল্পীদের মুখোমুখি হওয়ার জন্য অপেক্ষা করছি।”

গীতা চন্দ্রন ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের একজন প্রকৃত আইকন। তার চিত্তাকর্ষক পরিবেশনা ছাড়াও, তিনি একজন অত্যন্ত দক্ষ নৃত্য গুরু, পণ্ডিত, কোরিওগ্রাফার, মিডিয়া ব্যক্তিত্ব এবং কর্নাটিক গায়ক। ১৯৯১ সালে প্রতিষ্ঠিত তার সংগঠন নাট্য বৃক্ষ-এর মাধ্যমে তিনি শিল্প শিক্ষা, পরামর্শদান এবং তরুণ শিল্পীদের বিকাশের প্রচার করেন। তার সামগ্রিক দৃষ্টিভঙ্গি শাস্ত্রীয় নৃত্যের বিভিন্ন বিষয়ের সাথে একীভূত করে, একটি সমৃদ্ধ শেখার অভিজ্ঞতা তৈরি করে।

ঐতিহ্যের একজন চ্যাম্পিয়ন, গীতা চন্দ্রন ভাষাগত বাধা অতিক্রম করে অর্থপূর্ণ কোরিওগ্রাফি তৈরি করে যা বৃহত্তর সামাজিক সংলাপে অবদান রাখে। একজন কলা প্রশাসক, পৃষ্ঠপোষক এবং জনহিতৈষী হিসাবে, তিনি কলা শিক্ষার জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং অগ্রগণ্য উদ্যোগ যা অ্যাক্সেসযোগ্য এবং অন্তর্ভুক্তি প্রচার করে। তাদের লাইভ পারফরম্যান্স একটি আন্তঃসংযুক্ত এবং রূপান্তরকারী সাংস্কৃতিক অভিজ্ঞতার তাদের দৃষ্টি প্রতিফলিত করে।

মার্চ ২১, ২০২৪ (৬:০০ পিএম): জ্ঞান মঞ্চে মারগাম পারফরম্যান্স। নৃত্য (শুদ্ধ নৃত্য) এবং অভিনয় (অভিব্যক্তি) উভয় ক্ষেত্রেই গীতা চন্দ্রনের দক্ষতা প্রদর্শন করবে। বর্ণম একটি হাইলাইট হবে, যেখানে প্রয়াত গুরু দণ্ডায়ুধপানি পিল্লাই রচিত আদি তালাম জটিল করহরপ্রিয়া রাগম অন্তর্ভুক্ত করবে। তার সঙ্গে থাকবেন সঙ্গীতশিল্পীদের একটি চমৎকার দল।

মার্চ ২২ এবং ২৩, ২০২৪ (দুপুর ৩:০০ টা থেকে): পদাতিক নৃত্য কেন্দ্রে কর্মশালাগুলি জুনিয়র এবং সিনিয়র উভয় ছাত্রদের জন্য ডিজাইন করা হয়েছে, এই কর্মশালা গুলি মঞ্চের নৈপুণ্য এবং পারফরম্যান্সের অংশগুলির মূল উপাদানগুলো ফোকাস করবেন ৷ পুরষ্কারপ্রাপ্ত শিষ্য সৌম্য লক্ষ্মী নারায়ণন কর্মশালার সময় গীতা চন্দ্রনকে সাহায্য করবেন।

নৃত্যের প্রতি গীতা চন্দ্রনের নিবেদন তার পাঁচ দশকেরও বেশি সময় ব্যাপী বর্ণাঢ্য কর্মজীবন স্পষ্ট। তিনি পদ্মশ্রী (২০০৭), কেন্দ্রীয় সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার (২০১৬), এবং ঠাকুর জাতীয় ফেলোশিপ (২০১৭-২০১৮) সহ মর্যাদাপূর্ণ পুরস্কারের প্রাপক। তিনি পরপর তিন বছর (২০২২-২০২৪) জন্য মর্যাদাপূর্ণ সেরেন্ডিপিটি আর্টস ফেস্টিভ্যালে নাচের এজেন্ডা পরিচালনা করেছেন।