Spread the love

সুভাষ নগর কলোনি অ্যাথলেটিক ক্লাবের ৩০০ জনেরও বেশি শিশুকে কভার করে একটি বিশেষ অধিবেশনের মাধ্যমে (ব্যারাকপুর) কলকাতায় এই কর্মসূচিটি শুরু হয়েছিল

কলকাতা ৩ মার্চ ২০২৩: ভবিষ্যত প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষার অঙ্গীকারের অংশ হিসাবে, ডাবর-এর একটি সম্পূর্ণ স্বাস্থ্যকর পানীয়, ডাবর ভিটা, আজকে স্বাস্থ্যের ৭টি গুরুত্বপূর্ণ প্রয়োজনগুলি প্রচার করার জন্য একটি মেগা স্বাস্থ্য সচেতনতা প্রচারাভিযান চালু করার ঘোষণা করেছে। এই প্ৰয়োজনগুলি হল- ভাল হজম, শ্বাস-প্রশ্বাসের স্বাস্থ্য, শক্তিশালী হাড় ও পেশি, শক্তি-স্ট্যামিনা এবং স্কুলগামী শিশুদের মধ্যে আরও ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা।

সুভাষ নগর কলোনি অ্যাথলেটিক ক্লাবের ৩০০ জনেরও বেশি শিশুকে কভার করে একটি বিশেষ অধিবেশনের মাধ্যমে (ব্যারাকপুর) কলকাতায় এই কর্মসূচিটি শুরু হয়েছিল। প্রাথমিক স্বাস্থ্যবিধি অনুশীলন এবং একটি পুষ্টিকর খাবারের মাধ্যমে বাচ্চাদের মানসিক সচেতনতা, শারীরিক সহনশীলতা এবং শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতার গুরুত্ব সম্পর্কে প্ৰশিক্ষিত করা হয়েছিল। এদিন ডাবর ভিটা সমন্বিত একটি বিশেষ হেলথ কিটও এই শিক্ষার্থীদের সরবরাহ করা হয়েছিল।

এই অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে, ডাবর ইন্ডিয়া লিমিটেডের ম্যানেজার-কর্পোরেট কমিউনিকেশনস মিঃ দীনেশ কুমার বলেন, “আজকাল বাচ্চারা সব কিছুতেই পারদর্শী হতে চায় – পড়াশোনা থেকে খেলাধুলো, পাঠ্যক্রম বহির্ভূত ক্রিয়াকলাপ, ইত্যাদি। তাই তাদের জন্য একটি সুষম ও পুষ্টিকর খাদ্য প্রয়োজন, যা তাদের বৃদ্ধি ও বিকাশে সাহায্য করতে পারে। একটি সম্পূর্ণ স্বাস্থ্যকর পানীয় প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং পুষ্টি সরবরাহ করতে পারে যা তাদের নিয়মিত খাদ্যে অনেক সময় অনুপস্থিত থাকে। ডাবর ভিটা হল একটি হেলথ ড্রিংক যা বাচ্চাদের বৃদ্ধি ও বিকাশে সাহায্য করার জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে সাহায্য করে। ডাবরের ১৩৮ বছরেরও বেশি সময়ের গুণমান, আস্থা এবং অভিজ্ঞতার উত্তরাধিকারের উপর নির্মিত, ডাবর ভিটাতে ৩০ টিরও বেশি আয়ুর্বেদিক বুস্টার যেমন অশ্বগন্ধা, গিলয়, ব্রাহ্মী এবং শঙ্খপুষ্পী ইত্যাদির মত উপকারি উপাদান রয়েছে, যা একটি সুস্বাদু চকোলেটের স্বাদের পানীয়তে আয়ুর্বেদের হেলথ বেনিফিট-এ নিয়ে আসে। এটি শিশুদের শারীরিক বৃদ্ধি, মস্তিষ্কের বিকাশ, শক্তি-স্ট্যামিনা, শক্তিশালি হাড় ও পেশি এবং পরিপাক ও শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের মত ৭টি অত্যাবশ্যকীয় বৃদ্ধির চাহিদা মেটাতে প্রণয়ন করা হয়েছে।

ডাঃ পরমেশ্বর অরোরা বলেন, “ফল, শাকসবজি, গোটা শস্যদানা সহ একটি সুষম খাদ্যের পাশাপাশি একটি ভাল স্বাস্থ্যকর পানীয় শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে ব্যাপকভাবে সহায়তা করে। শারীরিক ও মানসিক বৃদ্ধির জন্য ম্যাক্রো এবং মাইক্রোনিউট্রিয়েন্টের পুষ্টির পাশাপাশি ফাইটোনিউট্রিয়েন্টস বা উদ্ভিদ থেকে প্রাপ্ত প্রাকৃতিক উপাদানের প্রয়োজন হয় যা একটি ভাল স্বাস্থ্য গড়তে সহায়তা করে। কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে আমলা এবং অশ্বগন্ধার মত ভেষজ উদ্ভিদ যা নির্দিষ্ট রোগ প্রতিরোধের ক্ষেত্রে দেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। ব্রাহ্মী এবং শঙ্খপুষ্পী যা পড়াশোনা ও একাগ্রতাতে সাহায্য করে এবং দ্রক্ষা যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এটি আপনার শরীরকে প্রতিদিনের কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে।”

“বাচ্চাদের সামগ্রিক বিকাশের জন্য একটি ভাল পুষ্টিকর খাবার খাওয়ার গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করতে, ডাবর ভিটা ভারতের কুড়িটি শহরের শীর্ষস্থানীয় স্পোর্টস অ্যাকাডেমি/স্কুলের সঙ্গে হাত মিলিয়েছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে, আমরা বাচ্চাদের খাদ্য এবং পুষ্টিকর খাবার সম্পর্কে শিক্ষিত করতে চাই যা শরীর, মস্তিষ্কের বিকাশ এবং শক্তিশালী হাড়ের গঠনের জন্য গুরুত্বপূর্ণ। একটি শিশুর সামগ্রিক বিকাশকে শক্তিশালী করার জন্য একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতার উপর মনোযোগ দেওয়ার পাশাপাশি শারীরিক শক্তি এবং বৃদ্ধি বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ,” বললেন মিঃ কুমার।