Spread the love

সম্প্রতি ভারত ও ভিয়েতনামের দক্ষিণ মধ্যপ্রদেশগুলির মধ্যে ‘সহযোগিতার প্রচার’ নিয়ে এনএইচএ ত্রাং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মউ চুক্তি (MOU) স্বাক্ষর করে অ্যাডামাস ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স ভিয়েতনামের হো চি মিন শহরে ভারতের কনস্যুলেট জেনারেল, বিদেশ মন্ত্রক, ও ভারত সরকারের একটি ব্যবসায়িক প্রতিনিধিদলের সঙ্গে থেকে এই মউ চুক্তি স্বাক্ষর করে।

ভারত সরকার তাদের বিদেশি ছাত্র আদান-প্রদান নীতির একটি অংশ হিসেবে ভিয়েতনামে সফর করার জন্য অ্যাডামাস ইউনিভার্সিটিকে দেশের অন্যতম একটি বিশ্ববিদ্যালয় হিসেবে বেছে নিয়েছে। এর মূল উদ্দেশ্য হল বিদেশি পড়ুয়াদের ভারতে আসা এবং তাদের সঙ্গে ভারতীয় ছাত্রদের সুসম্পর্ক গড়ে তোলা। আর তার ওপর ভিত্তি করেই এই মউ চুক্তি (MOU) স্বাক্ষরিত হয়।

এনএইচএ ত্রাং কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’র রেক্টর ত্রাং সি ত্রুং এবং অ্যাডামাস ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট ডিন ও স্কুল অফ এডুকেশন-এর পরিচালক প্রফেসর শাঁওলি মুখার্জি এই মউ চুক্তিতে (MOU) স্বাক্ষর করেন। এছাড়াও ভিয়েতনামের বেশ কিছু নামজাদা শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সংঘবদ্ধ হয়ে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে এই বিশ্ববিদ্যালয়। এই মউ চুক্তি (MOU) স্বাক্ষরের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় হল দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রশিক্ষক ও পড়ুয়ার আদান-প্রদান, যৌথ গবেষণা, এবং সংস্কৃতি আদান-প্রদানের মতো বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করা।

অ্যাডামাস ইউনিভার্সিটির চ্যান্সেলর প্রফেসর সমিত রায় বলেন, “পড়ুয়াদের ভবিষ্যতের উন্নতি ও উৎকর্ষতা বৃদ্ধির ক্ষেত্রে এই মউ চুক্তি (MOU) স্বাক্ষরের মুহূর্তটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।”