Spread the love

15 July 2023 – মাইএমডি পলিক্লিনিক, পশ্চিমবঙ্গের শ্রেষ্ঠ পলিক্লিনিকের মধ্যে অন্যতম, এখন শহর ছাড়িয়ে শহরতলীতে। নতুন এই সেন্টারগুলিতে জনসাধারন পেয়ে যাবেন স্বল্প খরচে প্রাথমিক চিকিৎসকের পরামর্শের সুবিধা, সুলভ মূল্যে সবরকমের ওষুধ এবং বিভিন্ন রকমের রক্ত পরীক্ষার সুবন্দোবস্ত একই ছাদের তলায়। তাছাড়াও থাকছে বিশেষজ্ঞ ডাক্তারের সুপরামর্শের বিশেষ ব্যবস্থা।

আজ বাংলার প্রাথমিক স্বাস্থ্য উন্নত করার পরিকল্পনায় মাইএমডির জনসাধারনের জন্য উপহার হলো আরোগ্য বন্ধু। বাংলার প্রতিটি প্রান্তে খুলছে মাইএমডি পলিক্লিনিক যেখানে জনসাধারন পাবে নিজেদের আরোগ্য বন্ধুকে, ঘরের পাশে। আরোগ্য বন্ধু আপনাদের সকলের পরিবারের এক মঙ্গলকামী অস্তিত্ব।
আসুন জেনে নিই আরোগ্য বন্ধুর মাধ্যমে সাধারন মানুষ কিভাবে উপকৃত হবেন। আরোগ্য বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করে এককালীন মাত্র 499/- টাকায় সম্পূর্ন এক বছরের জন্যে প্রাথমিক চিকিৎসকের পরামর্শ আপনি নিতে পারবেন। নাম নথিভুক্ত করার পরে প্রথম বিশেষ কিছু রক্ত পরীক্ষার ওপর আছে বিশেষ ছার এবং সারা বছর রক্ত পরীক্ষার ওপর 10% ছার। এছাড়াও থাকছে বাড়ি থেকে রক্ত সংগ্রহের সুব্যবস্থা। আরও থাকছে সমস্ত ওষুধের দামের ওপর ফ্ল্যাট 20% ছার। এছাড়াও একি সঙ্গে বাড়ির অন্যান্য সদস্য দের নাম নথিভুক্ত করাতে পারবেন জনপ্রতি 400/- টাকার বিনিময়ে।

লতিকা সিনহা, মুখ্য জনসংযোগ আধিকারিক, মাইএমডি-র বক্তব্য: ভারতের স্বাধীনতার 77 বছর উদযাপনে মাইএমডির বিশেষ উদ্যোগ “ডায়াবেটিস মুক্ত বাংলা”। বর্তমান জীবনযাত্রা, মানসিক চাপ ও পারিবারিক ইতিহাসের সাথে ডায়াবেটিসের প্রাদুর্ভাবের বিষয় গুলি মাথায় রেখে মাইএমডির এই সচেতনতা মূলক উদ্যোগ। বর্তমান পরিসংখ্যান অনুযায়ী ডায়াবেটিসের নির্দিষ্ট কোনো বয়সের মাপকাঠি আর থাকছে না। বাচ্চা থেকে কিশোর/কিশোরী, কিম্বা যুবক/যুবতী দের মধ্যেও ডায়াবেটিসের সংক্রমন দেখা যাচ্ছে। এই রোগটির সংক্রমন বাড়াবাড়ি পর্যায় না যাওয়া পর্যন্ত আমরা এই রোগকে চিহ্নিত করতে পারি না বা চিকিৎসা শুরু করি না। তাই এই প্রসঙ্গে মাইএমডির প্রত্যেকটি শাখায় থাকছে এক মাস ব্যাপী বিশেষ কিছু রক্ত পরীক্ষা ও প্রাথমিক চিকিৎসকের পরামর্শের সুযোগ সম্পূর্ন বিনামূল্যে। জনসাধারন পেয়ে যাবেন random গ্লুকোজ, টিএসএইচ, ক্রিয়েটিনিন, টোটাল কোলেস্টেরল এই চারটি রক্ত পরীক্ষা ও একবার প্রাথমিক চিকিৎসকের পরামর্শ সম্পূর্ন বিনামূল্যে। এই প্রকল্প টি চলবে 15 জুলাই থেকে 15 আগস্ট অব্দি মাইএমডির প্রত্যেকটি সেন্টারে।

আগামী দিনে চিকিৎসাব্যবস্থায় এক নতুন দিশা দেখাতে এবং সঠিক সময়ে ডায়াবেটিসের মত অসুখ কে চিহ্নিত করে তার সঠিক চিকিৎসা করে ডায়াবেটিস মুক্ত বাংলা গড়ে তুলতে মাইএমডি পলিক্লিনিক আপনাকে সাদর আমন্ত্রণ জানায়। নাম নথিভুক্তির জন্য এসএমএস করুন 9903519999 এই নম্বরে।

লতিকা সিনহা, মুখ্য জনসংযোগ আধিকারিক, মাইএমডি-র বক্তব্য: বাংলার প্রত্যন্ত অঞ্চলের মানুষজনকে সহজ ও সুলভ প্রাথমিক চিকিৎসার সুবন্দোবস্ত করে দিতে মাইএমডি বদ্ধপরিকর। জনসাধারণের সাথে হাতে হাত মিলিয়ে মাইএমডির লক্ষ্য সুস্থ্য বাংলা গড়ে তোলা। মানুষ যাতে নিজে থেকে নিজের চিকিৎসা না করে বা সুচিকিৎসকের পরামর্শ ছাড়াই যে কোনো কারোর থেকে পরামর্শ নিয়ে ওষুধ না খায় তাই এই উদ্যোগ।

ক্লিনিকের অবস্থান: গিরিশপার্ক, তোপসিয়া, হাওড়া, শেওড়াফুলি, উলুবেড়িয়া, জগদীশপুর, ঘটকপুকুর, মালঞ্চ, বারুইপুর, জয়নগর, বারাসাত, ব্যান্ডেল, কাকিনাদা, রিষড়া, নৈহাটি, ব্যারাকপুর, বনগাঁ, বসিরহাট, কল্যাণী, আমতলা।

মাইএমডি পলিক্লিনিক সম্পর্কে: মাইএমডি পলিক্লিনিক হল একটি নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা প্রদানকারী যেটি শহরতলির বাংলায় প্রাথমিক স্বাস্থ্যসেবা সুবিধাগুলিকে আপগ্রেড করার জন্য নিবেদিত। অত্যাধুনিক অবকাঠামো এবং সাশ্রয়ী মূল্যের এবং ন্যায়সঙ্গত স্বাস্থ্যসেবার প্রতিশ্রুতি সহ, মাইএমডি পলিক্লিনিক এক ছাদের নিচে ডায়াগনস্টিক পরিষেবা, ডাক্তারের পরামর্শ এবং ফার্মেসি সুবিধা প্রদান করে। “আরোগ্য বন্ধু” পরিকল্পনা প্রবর্তনের মাধ্যমে, মাইএমডি পলিক্লিনিকের লক্ষ্য হল যে ব্যক্তিদের আর্থিক বোঝা ছাড়াই প্রাথমিক স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করা। উপরন্তু, “ডায়াবেটিস ফ্রি বেঙ্গল” ক্যাম্পেইনের মাধ্যমে, মাইএমডি পলিক্লিনিক সক্রিয়ভাবে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং বাংলার মানুষের জন্য একটি মানসম্পন্ন জীবন উন্নীত করার জন্য কাজ করছে।