Spread the love

কলকাতা, ১৭ জানুয়ারী ২০২৪ : সম্প্রতি জানুয়ারি মাসকে গ্লোবাল সার্ভিকাল ক্যান্সার সচেতনতা মাস হিসাবে স্বীকৃতি দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। হাওড়ার নারায়ণা হাসপাতালের সহযোগিতায় রোটারি ক্লাব অফ বেলুর, গর্বের সাথে ‘সারভিকাল ক্যান্সার সচেতনতা ও প্রতিরোধ’ প্রকল্পের উদ্বোধন করেছে। এই উদ্যোগের লক্ষ্য সার্ভিকাল ক্যান্সারের প্রতিরোধযোগ্য এবং নিরাময়যোগ্য প্রকৃতির উপর আলোকপাত করা, বিশেষ করে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে যেখানে এটি মহিলাদের জন্য একটি ভালো স্বাস্থ্য এখনো এক প্রকারের বোঝা হয়ে রয়েছে।

রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১ – এর গভর্নর হীরালাল যাদব রোটারি ক্লাব অফ বেলুড় এবং এর অংশীদার ক্লাবগুলিকে নতুন বছরের শুরুতে একটি প্রশংসনীয় উদ্যোগের সাক্ষী হতে পেরে আনন্দ প্রকাশ করেছেন৷ তিনি জানান, এই প্রকল্পের লক্ষ্য আমাদের সম্প্রদায়ের মহিলাদের মধ্যে ক্যান্সারের ঘটনা উল্লেখযোগ্যভাবে হ্রাস করা। মিঃ যাদব সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, “রোটারি জনস্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব তৈরিতে অংশীদারিত্বের রূপান্তরকারী শক্তিকে স্বীকার করে। এই নীতির সাথে সারিবদ্ধভাবে, রোটারি একটি গুরুত্বপূর্ণ প্রচারণার জন্য নারায়ণা হাসপাতালে, হাওড়ার সাথে যোগ দিয়েছে। সার্ভিকাল ক্যান্সার সম্পর্কে সচেতনতা প্রচার করতে।”

মিঃ যাদব স্পষ্টভাবে বলেন, “আমরা একসাথে শিক্ষা, প্রতিরোধ, এবং প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে অ্যাক্সেসের সুবিধার মাধ্যমে সম্প্রদায়ের ক্ষমতায়নের জন্য নিবেদিত।” এই যৌথ প্রয়াসটি সম্মিলিত কর্মের মাধ্যমে একটি সুস্থ সমাজ গড়ে তোলার জন্য রোটারির প্রতিশ্রুতি প্রতিফলিত করে এবং গুরুতর স্বাস্থ্য সমস্যা মোকাবেলায় সহযোগিতামূলক উদ্যোগের তাৎপর্যকে বোঝায়।

প্রকল্পের চেয়ারম্যান, রোটারি ক্লাব অফ বেলুড়ের বিষ্ণু ধান্ধনিয়া বলেন, “প্রকল্পের প্রাথমিক ক্রিয়াকলাপগুলি হলো অভিভাবকদের সচেতনতা প্রচার, এইচপিভি টিকা প্রদান এবং দীর্ঘমেয়াদী টেকসইতার জন্য এনজিও এবং সরকারের কাছে জ্ঞান ছড়িয়ে দেওয়া।

গ্রামীণ মহিলাদের জীবনে একটি বাস্তবিক প্রভাব ফেলার প্রতিশ্রুতি, প্রকল্পটি কলকাতার আশেপাশের গ্রামীণ জেলাগুলির সরকারি স্কুলগুলিকে লক্ষ্য করে৷ পরের বছরে, লক্ষ্য হল ৯-১৪ বছর বয়সী ২০০০ মেয়েকে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) এর বিরুদ্ধে টিকা দেওয়া এবং পরবর্তী প্রকল্পগুলির মাধ্যমে এই প্রচেষ্টাগুলি অনুন্নত সম্প্রদায়গুলিতে প্রসারিত করা।”

হাওড়ার নারায়ণা হাসপাতালের গাইনোকোলজিক অনকোলজি এবং রোবোটিক সার্জারির সিনিয়র কনসালটেন্ট ডাঃ কৌস্তভ বসু জোর দিয়েছিলেন যে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টিকা সার্ভিকাল ক্যান্সার প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷ জরায়ু মুখের ক্যান্সারের স্ক্রিনিংয়ের গুরুত্ব সম্পর্কেও আমাদের মানুষকে সচেতন করা উচিত। দুটি অত্যন্ত সুনির্দিষ্ট পরীক্ষা রয়েছে – PAP স্মিয়ার এবং কপোস্কোপি যা প্রাথমিক জরায়ুর ক্যান্সার এবং প্রাক ক্যান্সার সনাক্ত করতে সাহায্য করে। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে বেঁচে থাকার সম্ভাবনা বেড়ে যায়।

এই প্রকল্পের অংশ হিসেবে হাওড়ার নারায়ণা হাসপাতাল স্কুলগুলিতে পৌঁছাবে এবং সার্ভিকাল ক্যান্সার – প্রতিরোধের বিষয়ে সচেতনতা অধিবেশনের আয়োজন করবে এবং এইচপিভি টিকাদান ড্রাইভও সঞ্চালন করবে যেখানে কোনও অতিরিক্ত খরচ ছাড়াই শিশুদের টিকা দেওয়া হবে৷ নারায়ণা হাসপাতাল, হাওড়ার ডাক্তাররা সচেতনতা অধিবেশনের জন্য কলকাতা এবং এর আশেপাশের বিভিন্ন স্কুল পরিদর্শন করবেন যা প্রতিরোধের জন্য শিশুদের মধ্যে HPV ভ্যাকসিনের গুরুত্ব এবং প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করার জন্য স্ক্রিনিংয়ের গুরুত্ব তুলে ধরবে। এই টিকাদান ও সচেতনতামূলক অভিযানের জন্য ইতিমধ্যেই স্কুলগুলির সাথে যোগাযোগ করা হয়েছে যেখানে শিশুদের অভিভাবক এবং স্কুলের শিক্ষকদের জরায়ুর ক্যান্সার সম্পর্কে অবহিত করা হবে। বিশ্ব ক্যান্সার দিবস সচেতনতামূলক অভিযানের অংশ হিসেবে এই অধিবেশনটি এই মাস জুড়ে এবং ফেব্রুয়ারিতেও করা হবে।

রোটারি ক্লাব অফ বেলুড়ের সভাপতি মিঃ অমর মালহোত্রা আরো বলেন, “একটি সহযোগী প্রচেষ্টায়, রোটারি ক্লাব অফ বেলুড় আন্তর্জাতিক রোটারি ক্লাবগুলির সাথে হাত মিলিয়েছে, যার মধ্যে রয়েছে সিঙ্গাপুর হার্টল্যান্ড এবং সিঙ্গাপুর, পাশাপাশি চারটি কলকাতা ভিত্তিক রোটারি ক্লাব – কলকাতা চৌরেঙ্গি, হুগলি, কলকাতা ইস্ট সেন্ট্রাল, চন্দননগর এবং গতিশীল ইয়ং ইন্ডিয়ানস (সিআইআই-এর যুব শাখা)। এই সহযোগিতা সবার জন্য একটি স্বাস্থ্যকর ভবিষ্যত তৈরির প্রতি আমাদের অঙ্গীকার প্রতিফলিত করে। এই ধরনের সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে, আমরা সার্ভিকাল ক্যান্সারের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারি।”

হাওড়ার নারায়ণা হাসপাতালের ফ্যাসিলিটি ডিরেক্টর মিঃ অসীম কুমারের মতে, “রোটারির সাথে আমাদের অংশীদারিত্ব সম্প্রদায়ের স্বাস্থ্যের প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রতিফলিত করে। জরায়ুমুখের ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে প্রাথমিক সনাক্তকরণ গুরুত্বপূর্ণ, এবং আমরা এই গুরুত্বপূর্ণ কারণটিতে অবদান রাখতে পেরে গর্বিত।”

রোটারি ক্লাব অফ বেলুড় সম্পর্কে: ১৯৬৬ সালের দিকে প্রাথমিকভাবে হাওড়া/বেলুর থেকে শিল্প উদ্যোক্তাদের দ্বারা প্রতিষ্ঠিত, রোটারি ক্লাব অফ বেলুর বিভিন্ন পটভূমির সদস্যদের নিয়ে একটি বৈচিত্র্যময় গোষ্ঠীতে বিকশিত হয়েছে। সম্প্রদায়ের স্বাস্থ্য এবং শিক্ষায় প্রভাবশালী উদ্যোগের জন্য বিখ্যাত, ক্লাবটির সম্প্রদায়ের মধ্যে উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে এবং আন্তর্জাতিকভাবে রোটারি ক্লাবগুলির সাথে প্রকল্প কার্যক্রমের জন্য সহযোগিতা করছে।

নারায়ণা হেলথ সম্পর্কে: দূরদর্শী কার্ডিয়াক সার্জন ডাঃ দেবী প্রসাদ শেঠি দ্বারা প্রতিষ্ঠিত নারায়ণা হেলথ, বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবায় একটি শীর্ষস্থানীয় স্বাস্থ্য কেন্দ্র। নারায়ণা হাসপাতাল, হাওড়া সহ অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিকভাবে ৪৫টি স্বাস্থ্যসেবা সুবিধার সাথে, নেটওয়ার্কটি ব্যাপক সুপার-স্পেশালিটি তৃতীয় যত্ন প্রদান করে। নারায়না হেলথ সচেতনতা এবং সম্প্রদায়ের স্বাস্থ্য উদ্যোগের উপর মনোযোগ কেন্দ্রীভূত করে প্রয়োজনে উচ্চমানের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।