Spread the love

চিকিৎসা ব্যবস্থা সম্পূর্ণ নিরাপদ এবং পার্শ্ব প্রতিক্রিয়া হীন এক পদ্ধতি হলো ইলেকট্রো হোমিওপ্যাথি। বিখ্যাত ইটালিয়ান বিজ্ঞানী কাউন্ট সিজার মাথায় এই অভিনব চিকিৎসা পদ্ধতিটি প্রত্যাবর্তন করেন। সম্পূর্ণরূপে ভেষজ প্রক্রিয়া য় তৈরি এবং বিশেষ পদ্ধতিতে নির্বিষ করণের মাধ্যমে ইলেকট্রন হোমিওপ্যাথির ঔষধ তৈরি করা হয়। ফলে এই ঔষধের কোন পার্শ্ব প্রতিক্রিয়া থাকেনা এবং এই ঔষধ গুলি হয় সম্পূর্ণ নিরাপদ।
কাউন্ট সীসার মেথি-র ২১৪তম জন্মদিন উপলক্ষে ইনস্টিটিউট অফ ইলেকট্রো হোমিওপ্যাথি মেডিকেল সাইন্স এন্ড রিসার্চ সেন্টার তাদের যাদবপুরের কার্যালয় একটি সারাদিনব্যাপী সেমিনারের আয়োজন করে। এই সেমিনারে ইলেকট্রো হোমিওপ্যাথি বিশেষজ্ঞরা এই বিশেষ চিকিৎসা পদ্ধতির বিভিন্ন দিকগুলি পর্যালোচনা করেন এবং আগামী দিনে এই চিকিৎসা পদ্ধতির ভবিষ্যৎ নিয়োগ বিশেষভাবে দৃষ্টিপাত করা হয়। যদিও ভারতের কেবলমাত্র রাজস্থান ছাড়া অন্য কোন রাজ্যে বা কেন্দ্রীয় স্তরে এখনো এই পদ্ধতিকে চিকিৎসা বিজ্ঞানের অন্তর্ভুক্ত করা হয়নি ।
ইলেক্ট্রো হোমিওপ্যাথি এই সেমিনারে বক্তব্য রাখেন ডক্টর কৌশিক গড়াই, ডক্টর সুশান্ত চ্যাটার্জী, ডঃ ধীমান মজুমদার, ডঃ বিশ্বজিৎ মান্না, ডক্টর এ পি মৌর্য, ডক্টর শুভশ্রী দাস, ডক্টর রিঙ্কু মল্লিক। এছাড়াও বিভিন্ন শারীরিক সমস্যা এবং এই শারীরিক সমস্যাগুলোতে ইলেকট্রন হোমিওপ্যাথির ভূমিকা নিয়েও বিস্তারিতভাবে আলোচনা করা হয়।