Spread the love

শ্রীজিৎ চট্টরাজ : বৃটিশ ঘরানার ক্রিকেট খেলা উপনিবেশ দেশ ভারতের সামন্ত প্রভুদের প্রিয় হয়ে উঠবে তাতে অবাক হওয়ার কিছু ছিল না। কেমব্রিজ শিক্ষায় শিক্ষিত মুম্বাই করাচির মধ্যবর্তী উপকূলের ছোট্ট দেশীয় রাজ্য নাভানগরের পাঁচ লাখ নাগরিকের রাজপুত রাজা কে এস রণজিৎ সিংজি যোগ্য খেলোয়াড় হওয়া সত্বেও নেটিভ হওয়ার কারণে ইংল্যান্ডের টেস্ট দল থেকে বাদ পড়েন। সেই টেস্টে ফলোঅন খেয়ে ল্যাজে গোবরে হয় বৃটিশ দল। অতিরিক্ত খেলোয়াড় হয়েও সেবার ব্রিটিশের মান রাখেন রণজিৎ জি। এরপর থেকেই দেশীয় রাজারা দলে দলে ক্রিকেট খেলার নামে ছেলেখেলা শুরু করেন। কাশ্মীরি মহারাজা প্রতাপ সিং বেতনভুক বৃটিশ বোলারদের দিয়ে গড়ানো বল করাতেন। সেই বল ব্যাটে ছোঁয়া লাগুক না লাগুক সেই সব বেতনভুক বৃটিশ বোলার বল ধরার নামে বল পায়ে পাঠিয়ে দিত বাউন্ডারি পার। রাজার পারিষদেরা দিত হাততালি। এহেন ক্রিকেটে ভারত আজ বিশ্বে প্রথম সারিতে। ক্রিকেট ভাইরাসে অনেক যুগ আগেই আক্রান্ত হয়েছিল ভারতের চলচ্চিত্র জগৎ। ! মূলত ত্রাণ তহবিলের টাকা জোগাড় করতে ক্রিকেটের মাঠে নেমেছেন রাজ কাপুর থেকে দিলীপকুমার। উত্তমকুমার থেকে বিশ্বজিৎ।

সেই ট্র্যাডিশন সমানে চলছে। বাঙালি ক্রিকেটকে বরণ করে যে বাঙালির হাত ধরে, তাঁর নাম সারদারঞ্জন রায়চৌধুরী। আমাদের সত্যজিৎ রায়ের পিতামহ। তিনি ক্রিকেটের ব্যাটিংয়ে এতই দক্ষ ছিলেন যে তাঁকে বলা হয় বাঙালি গ্রেস। কিংবদন্তি ঝোড়ো ব্যাটিংয়ে দক্ষ বৃটিশ খেলোয়াড় ডব্লিউ জি গ্রেসকে স্মরণে রেখে। সেই বাঙালির ক্রিকেট প্রীতিকে সম্মান জানিয়ে চলচ্চিত্র অভিনেতাদের নিয়ে মুম্বাইয়ের ব্যস্তময় সিনে প্রযোজক বনি কাপুর নির্মাণ করেছেন বেঙ্গল টাইগার্স টিম।২০১১ তে দেশের চলচ্চিত্র শিল্পের সঙ্গে যুক্ত শিল্পীদের নিয়ে একটি অপেশাদার ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন হয়। প্রথম বছর যোগ দেয় চারটি দল। চেন্নাই রাইনো, তেলেগু ওয়ারিয়র্স, মুম্বাই হিরোজ ও কর্ণাটক বুলডোজারস। সেই বছর কর্ণাটক বুলডোজার্সকে হারিয়ে বিজয়ী হয় চেন্নাই রাইনোজ।এরপর একে একে যোগ দেয় কেরালা স্টাইকার্স ও বেঙ্গল টাইগার্স। করোনা পরিস্থিতিতে দুবছর স্থগিত থাকার পর আবার এই প্রতিযোগিতা শুরু।২০২৪ এ এই খেলা হতে চলেছে ভারত ও শারজায়।২০২৪ এর প্রোমো মুক্তি পায় দুবাইয়ের বুর্জ খলিফায়। সেই প্রোমো মুক্তির ভিডিও ও বেঙ্গল টাইগার্স দলের থিম সংগীত ভিডিও প্রদর্শিত হয়।২০ টি ম্যাচে খেলবে ৮ টি দল। প্রথম পর্বের খেলা ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে শারজায়। বাকি খেলা ভারতে। উদ্বোধনী ম্যাচ হবে কেরালা স্টাইকার্স বনাম মুম্বাই হিরোজের মধ্যে। প্রতিযোগিতার অন্যতম দল বেঙ্গল টাইগার্স এর কর্ণধার মুম্বাই চলচ্চিত্র জগতের ব্যক্তিত্ব বনি কাপুর। বাংলার দলটির অধিনায়ক অভিনেতা যিশু সেনগুপ্ত। এই মূহুর্তে যিশু মুম্বাইতে একজন ব্যস্ত শিল্পী। ম্যাচগুলি দেখা যাবে হিন্দিতে জি আনমোল চ্যানেলে। লাইভ দেখা যাবে জিও সিনেমায়।

আসন্ন সেলিব্রিটি ক্রিকেট লীগে এখনও বিজয়ী না হলেও ব্যর্থতার পেছনে লুকিয়ে থাকে সাফল্যের বীজ। রবিবার সন্ধ্যায় ধর্মতলায় ঐতিহ্যবাহী এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলনে একথা জানান বেঙ্গল টাইগার্স দলের কর্ণধার বনি কাপুর। তিনি বলেন , বেঙ্গল টাইগার্স একটি যথার্থ নাম। এখানেই ছিলেন পঙ্কজ রায়। এখানেই জন্মেছেন বিশ্বসেরা সৌরভ গাঙ্গুলি। আমাদের দলের অধিনায়ক যিশু অভিনয়ের পাশাপাশি ক্রিকেটেও একজন দক্ষ খেলোয়াড়। তাঁর নেতৃত্বে এবার আমরা ঘুরে দাঁড়াবো। অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে ছিলেন ক্রীড়া সাংবাদিক বোরিয়া মজুমদার। বেঙ্গল টাইগার্সের প্রশিক্ষণ শরদিন্দু মুখোপাধ্যায় ও টুর্নামেন্টের উদ্ভাবক , প্রতিষ্ঠাতা ও হায়দ্রাবাদ দলের কর্ণধার বিষ্ণু বর্ধন এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই লীগের ব্র্যান্ড অ্যাম্বাসেডর সলমন খান। আটটি দলের ম্যাচগুলি ভারতে যে পর্বটি হবে সেই ম্যাচগুলি হবে হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, বিশাখাপত্তনম ও তিরুবনন্তপুরমে। বাঙালি অপেক্ষায় ব্যাঘ্রবিক্রমে এবার বিজয়ী হবে বেঙ্গল টাইগার্স। সন্মেলনের শেষে নৈশভোজে মিলিত হন বেঙ্গল টাইগার্স দলের খেলোয়াড়, উদ্যোক্তা ও বাংলার সাংবাদিকেরা।