Spread the love

সমীর দাস কলকাতা :–পশ্চিমবঙ্গে এই প্রথম প্রথম স্টক মার্কেট নিয়ে একটি বাংলা ও ইংলিশ এ দুটি বই প্রকাশিত হল প্রসেনজিৎ পাল এর। বাংলায় বইটির নাম শেয়ার হাজার থেকে ধনবান হওয়ার উপায় এবং ইংলিশ বই এর নাম “মাল্টি বিগার স্টক” । পাল অ্যাসেট কনসালট্যান্সি প্রাইভেট লিমিটেড থেকে প্রকাশিত হয়েছে। সম্প্রতি পার্ক স্ট্রিট এর অক্সফোর্ড বুক স্টোর এ এই বই দুটি প্রকাশ করেন, বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও চিত্র পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়।

বইটি উদ্বোধন করে অনিন্দ্য বাবু জানালেন স্টক মার্কেট নিয়ে তার সেই ভাবে কোনো ধারণা নেই। যারা এই বিষয় এ আগ্রহী তাদের এই বই খুব কাজে লাগবে। সাংবাদিক সন্মেলনে এই বই এর লেখক প্রসেনজিৎ পাল জানালেন আমি শিবপুর বি কলেজ থেকে পাস করে নিজের আগ্রহে এই জগতে আশি কারোর সাহায্য ছাড়া। আমি ১৩ বছর এই পেশায় আছি। আপনারা ব্যাংক , পোস্ট অফিসে যে টাকা রাখেন বা এফ বি করেন তার থেকে শেয়ার মার্কেটে টাকা রাখলে বা খাটালে অনেক লাভবান হবেন। এর জন্যে চাই একটু পড়াশোনা। তার জন্যে এই বই আপনাকে কিনতেই হবে।

আপনারা গুগুল সার্চ করেই অনেক কিছু জেনে নিতে পারবেন। তবে যারা লেখাপড়া জানেন না, বা অল্প জানেন তারা এই জগতে না আসলেই ভালো এমন কি টাকা থাকলেও স্টক মার্কেটে খাটাবেন না , কারণ আপনার লেখাপড়া বা ধারণা নেই বলেই। তিনি আরো বলেন মিউচুয়াল ফান্ড এ টাকা না রেখে
ইনডেক্স। ফান্ড এ টাকা রাখুন। লাভবান হবেন।

প্রসেনজিৎ পাল এর আগেও শেয়ার বাজারে কি ভাবে লোকসান ভুলে ধনবান হবেন এই নামে একটি বাংলায় বই গত বছর প্রকাশিত হয়েছিলো। বইটি ইংরেজি এবং বাংলা সংস্করণে প্রকাশিত হয়েছে এবং আমাজন এবং ফ্লিপকার্টের মতো ই-কমার্স সাইটগুলির পাশাপাশি সমস্ত স্থানীয় বইয়ের দোকানগুলিতে উপলব্ধি ৷ সকলের এই বইগুলো সংগ্রহের যোগ্য।