Spread the love

শ্রীজিৎ চট্টরাজ : কথায় আছে মানুষ দাঁত থাকতে দাঁতের মর্যাদা দেয় না। হাতের ক্ষেত্রেও প্রযোজ্য। দেশের আর্থিক বিকাশে মানব সম্পদ প্রধান। কর্মক্ষম মানুষের প্রধান সহায়ক তাঁর দুটি হাত। এই সত্য প্রাচীন যুগেও মানুষ বুঝেছিল। জীবন সংগ্রামে বিবর্তনের যে পথ বেয়ে পদচারণা তার অন্যতম সহায়ক হাত।তাই মিশরে চারহাজার বছর আগে এক নারী চিকিৎসক পেশেহেত্ নিজেরশহরে ভোর থেকে ঘরে ঘরে পৌছে অসুস্থ মানুষের খোঁজ নিতেন। হাতের তালুরউল্টোদিকে ফোঁড়ার মত ঘা দেখে তিনি বুঝতেন ক্ষতের কারণ কি? সেযুগে অন্যতম কারণ ছিল কাঁকড়া বিচার দংশন। তিনি চিকিৎসার দেবী সেরকেতের অর্চনা করে কিছু ভেষজ মিশ্রণ দিয়ে ক্ষত পরিষ্কার করে সেযুগের শল্য চিকিৎসার অস্ত্র দিয়েঅপারেশন করে রোগীকে সুস্থ করে তুলতেন। এরপর বিবর্তনের পথ বেয়ে চিকিৎসা যত আধুনিক হয়েছে , শল্য চিকিৎসার পরিধি বেড়েছে। অন্যান্য শল্য চিকিৎসার ক্ষেত্রে রোবোটিক সার্জারি যুগান্তকারী ভূমিকা নিলেও হাতের অপারেশনের ক্ষেত্রে এখনও এই সুযোগ নেই। তাই হাতের অস্ত্রোপচারের ক্ষেত্রে মূল্যায়ন হয় শল্য চিকিৎসকের অভিজ্ঞতা ও পারদর্শিতার ওপর।

শুক্রবার দুপুরে মেডিকা হাসপাতালের অডিটোরিয়ামে সাংবাদিকদের মুখোমুখি হলেন মেডিকা হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট হ্যান্ড অ্যান্ড পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জন ও ফ্যাকাল্টি ডা: অনির্বাণ চ্যাটার্জি ও মেডিকা গ্রুপ অফ হসপিটালের ভাইস চেয়ারম্যান ডা: বিকাশ কাপুর। ডা: কাপুর বলেন , হাতের চোট বা ক্ষত আমরা অবহেলা করি। অথচ বিসামান্য অবহেলায় হাতের চোট বা ক্ষত মারত্মক ক্ষতি হতে পারে। এমনকি ক্ষতিগ্রস্থ হাতটি কেটে বাদ দেওয়া ছাড়া উপায় থাকে না। আমাদের মেডিকা হাসপাতালে হাতের চিকিৎসার জন্য বিশেষ ব্যবস্থা আছে। দুর্ঘটনা বা রোগে হাত অকেজো হলে আমরা রোগীকে দ্রুত পরীক্ষা করে সুস্থ করে তুলি। এরাজ্যে হাতের চিকিৎসার ক্ষেত্রে আমাদের হাসপাতালের অগ্রণী ভূমিকা আছে। আমরা ওয়েস্টবেঙ্গল অর্থোপেডিক এসোসিয়েশন ও ইন্ডিয়ান সোসাইটি অফ হ্যান্ড সার্জনস এর সহযোগী হিসেবে পেশাদার শল্য চিকিৎসকের হাতের শল্য চিকিৎসার বিশেষ ট্রেনিং দিই আমাদের দক্ষ ফ্যাকাল্টির সাহায্যে।

ডা অনির্বাণ চ্যাটার্জি বলেন পূর্ব ভারতে অত্যাধুনিক হাতের শল্য চিকিৎসার জন্য পেশাদার চিকিৎসকদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করেছি আমাদের হাসপাতালে। দুদিনের এই কর্মশালায় আমরা হাতের জটিল গঠনে হাড় , অস্থিপেশির তন্তু স্নায়ু ও রক্তনালীর ভূমিকার বিশ্লেষণ করা হবে যা হাতের ভাঙন ও গভীর আঘাতে ভারসাম্যের ক্ষতি করে সে ব্যাপারে একটি অত্যাধুনিক শিক্ষাক্রম তুলে ধরাহচ্ছে। ফলে পেশাদার শল্য চিকিৎসকদের পক্ষে সহায়ক হবে। এখানে রাজ্যের শুধু নয় , পার্শ্ববর্তী রাজ্য থেকেও শল্য চিকিৎসকরা এসেছেন।