Spread the love

একটি নামকরা ডিজিটাল প্ল্যাটফর্ম, জাস্টডায়াল, সম্প্রতি ভারতীয়দের কৌতুহলবশত সার্চ হ্যাবিট তুলে ধরে একটি ডিটেইল রিপোর্ট প্রকাশ করেছে৷ রিপোর্টটি ভারতের বড় এবং ছোট শহর জুড়ে ডাইনামিক মার্কেট ল্যান্ডস্কেপ তৈরির বিভিন্ন আগ্রহকে তুলে ধরলো।

এই গভীর অ্যানালিসিস ভারতীয় জনসংখ্যার বিভিন্ন চাহিদা এবং পছন্দগুলির মধ্যে একটি ইউনিক ইনসাইট প্রদান করে, যা তাদের অনলাইন সার্চগুলিতে প্রতিফলিত হয়।

স্কুল, রেস্তোরাঁ, হাসপাতাল, বিউটি পার্লার এবং পিজি আবাসন পরিষেবাগুলি বেশি করে সার্চ হওয়া বিভাগ হিসাবে উঠে এসেছে, যা শিক্ষা প্রতিষ্ঠান, রেস্তোরাঁ, স্বাস্থ্যসেবা পরিষেবা, বিউটি সার্ভিস এবং বাসস্থানের উপর দেশের ফোকাসকে হাইলাইট করে।

ডিজিটাইজেশন বড় শহর এবং ছোট শহরের মধ্যে ব্যবধানকে ছোটো করেছে, ছোট শহরে সার্চগুলি বড় শহরের তুলনায় দ্বিগুণ। ২০২২ সালের তুলনায় টায়ার ২ এবং ৩ শহরগুলি ৬৩% সার্চে অবদান রাখে, যা ছোট শহর এবং শহরতলি ধারাবাহিক সার্চকে নির্দেশ করে৷

রিপোর্টে শিক্ষা খাতে, রিপোর্টে পরামর্শ দেওয়া হয়েছে যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি, বিশেষ করে কলেজগুলিকে সর্বোচ্চ সার্চের মাসগুলিতে (মে থেকে আগস্ট) ভিসিবিলিটি এবং ব্যস্ততা সর্বাধিক করার জন্য কৌশল প্রয়োগ করা উচিত। স্কুল এবং লাইব্রেরির সার্চের সাময়িক প্রবণতাগুলি ভর্তির প্রক্রিয়া এবং পরীক্ষার মরসুমের সাথে সামঞ্জস্যপূর্ণ বিপণন মার্কেটিং এফোর্টের পরামর্শ দেয়।

ট্রাভেল এবং হসপিটালিটি খাত চাহিদার একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখায়, টায়ার ২ এবং ৩ শহরগুলি এই সেক্টরে ৬৬% সার্চে নিজেদের অবদান রাখে। এটি হোটেল এবং রেস্তোরাঁর জন্য ট্র্যাডিশনাল আরবান বাজারের বাইরে ছড়িয়ে যাওয়ার সুযোগের সংকেত দেয়।

বিনোদন সেক্টর একটি ব্যালেন্স ডিস্ট্রিবিউশন দেখায়, যেখানে টায়ার ১ এবং টায়ার ২ উভয় শহরই হবি ক্লাসের সার্চে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। এটি আরবান টায়ার জুড়ে হবি ক্লাসে যথেষ্ট আগ্রহের পরামর্শ দেয়। সাঁতার, নাচ, টেইলারিং, ক্রিকেট কোচিং, জুম্বা এবং মিউজিক ক্লাস সহ বিভিন্ন ধরণের হবি ক্লাস সার্চ করা হয়েছে, যা বিনোদনমূলক ক্রিয়াকলাপ খুঁজছেন এমন ব্যক্তিদের মধ্যে বিভিন্ন ধরণের আগ্রহ এবং পছন্দকে নির্দেশ করে।

মুম্বাই, দিল্লি, এবং চেন্নাই এই মেট্রোপলিটন এলাকায় বিনোদনমূলক কার্যকলাপে যথেষ্ট আগ্রহ এবং ব্যস্ততা প্রদর্শন করে হবি ক্লাসের সার্চে শীর্ষ তিনটি শহর হিসেবে উঠে এসেছে।

স্বাস্থ্যসেবায়, হাসপাতাল, চর্মরোগ বিশেষজ্ঞ এবং ডেন্টিস্টের মতো শীর্ষ সার্চ করা বিভাগগুলি একসাথে প্যান ইন্ডিয়া অনুসন্ধানের ৫% অবদান রাখে। সার্চের সাময়িক প্রবণতা মার্চ এবং মে মাসে সর্বোচ্চ সার্চের সাথে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য সিজন বিবেচনার গুরুত্ব তুলে ধরে।

সুস্থতা এবং বিউটি সেক্টর ২০২২ সালের তুলনায় সার্চের প্রায় ১০% বৃদ্ধি পেয়েছে, যা ভারতে ক্রমবর্ধমান সচেতনতা এবং নিজের যত্নের প্রতি ঝোঁককে প্রতিফলিত করে। ক্রমবর্ধমান চাহিদাকে পুঁজি করার জন্য ব্যবসাগুলিকে বিভিন্ন অঞ্চলে নির্দিষ্ট পছন্দগুলি বুঝতে এবং পূরণ করতে উৎসাহিত করে।
রিপোর্টটি বিভিন্ন বাজারের গতিশীলতা, স্তর-ভিত্তিক বৃদ্ধির সুযোগ, ডিজিটাল ব্যস্ততা এবং সিজনের অভিযোজন বিবেচনা করে প্রতিটি টায়ার এবং ভার্টিক্যালের বিশেষ চাহিদা মেটাতে ব্যবসাগুলিকে তাদের অফারগুলিকে সাজানোর পরামর্শ দেয়। জাস্টডায়াল ক্রমবর্ধমান ভারতীয় বাজারে উন্নতির জন্য সাময়িক কারণ এবং স্থানীয় পছন্দগুলির উপর ভিত্তি করে পরিষেবা, প্রচার, এবং মূল্য নির্ধারণের কৌশলগুলিকে মানিয়ে নেওয়ার গুরুত্বের উপর জোর দেয়।

এই কম্প্রিহেনসিভ রিপোর্টটি শুধুমাত্র সাধারণ ট্রেন্ডকেই চিহ্নিত করে না বরং শহরের বিভিন্ন টায়ার জুড়ে বিশেষ বৈশিষ্ট্য এবং পছন্দগুলিকেও আলোকিত করে, ব্যবসাগুলিকে তাদের অফারগুলিকে উপযোগী করার জন্য অতুলনীয় অন্তর্দৃষ্টি প্রদান করে। এই ট্রেন্ডগুলির সাথে প্রোডাক্ট এবং পরিষেবাগুলিকে সারিবদ্ধ করে, বৃদ্ধি এবং বাড়তে থাকা উপভোক্তাদের এনগেজমেন্ট বৃদ্ধি করে ব্যবসাগুলি কার্যকরভাবে প্রতিটি টায়ারের চাহিদা মেটাতে পারে ৷

২০২৩ সালের বার্ষিক সার্চ রিপোর্টে মন্তব্য করতে গিয়ে, শ্রী শ্বেতাঙ্ক দীক্ষিত, চিফ গ্রোথ অফিসার, জাস্টডায়াল, বলেছেন, “প্রতি বছর, জাস্টডায়াল ভারতের পরিষেবার ল্যান্ডস্কেপে নতুন করে বাড়তে থাকা ট্রেন্ডগুলির একটি অভ্যন্তরীন আভাস দেওয়ার চেষ্টা করে৷ আমরা ব্যক্তিদেরকে তাদের নির্দিষ্ট চাহিদার সাথে সংযুক্ত করতে প্রতিশ্রুতিবদ্ধ , তা শিক্ষা, আবাসন বা ব্যক্তিগত পছন্দ, ভারতের বিকশিত সার্চ ল্যান্ডস্কেপ গঠনে আমাদের ভূমিকা থাকবে।”