Spread the love

18th August, 2023, Kolkata: তিন দিনব্যাপী ২০ তম আন্তর্জাতিক ফুডটেক কলকাতা ২০২৩, খাদ্য প্রক্রিয়াকরণ, বেকারি, মিষ্টি, নমকিন এবং আতিথ্য শিল্পের জন্য পূর্ব ভারতের প্রিমিয়ার বিজনেস টু বিজনেস (বিটুবি) প্রদর্শনীর উদ্বোধন শ্রী জয়ন্ত কুমার আইকাত, আইএএস, কমিশনার, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প বিভাগে পশ্চিম সরকার, করেন। এই প্রদর্শনীটি ১৮ থেকে ২০ আগস্ট (সকাল ১০ থেকে ৬ টা) অপদি কলকাতার বিশ্ব বাংলা মিলন মেলা কমপ্লেক্সে চলবে।

মেগা প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্য দের মধ্যে উপস্থিত ছিলেন শ্রী রাহুল চৌরাসিয়া, সভাপতি – মিষ্টি উদ্যোগ, মোহাম্মদ আজহার, ভাইস প্রেসিডেন্ট, হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া, শ্রী অসীম সোনি, সিইও, মিও আমোর, শ্রী আসিফ আহমেদ, কোষাধ্যক্ষ, জাতীয় রেস্তোরাঁ এসোসিয়েশন অফ ইন্ডিয়া এবং ২০ তম ইন্টারন্যাশনাল ফুডটেক ২০২৩-এর চিফ কনভেনার শ্রী জাকির হুসেন।

শ্রী আইকত বলেন “পরিকাঠামোক, মজবুত রেল ও সড়ক যোগাযোগের কারণে পশ্চিমবঙ্গের খাদ্য ও খাদ্য পণ্যের বিশাল বাজার রয়েছে এবং এখানে ভবিষ্যতের জন্য অসাধারণ সম্ভাবনা রয়েছে। বিশ্বব্যাপী প্যাকেজিং মান পূরণের জন্য প্যাকেজিং সেক্টরে আরো অনেক কাজ করতে হবে। পশ্চিমবঙ্গ থেকে সার্ক এবং দূরপ্রাচ্যের দেশগুলিতে খাদ্য পণ্য রপ্তানি করা হয়, তার মধ্যে প্রক্রিয়া করা মাছ প্রমুখ। রাজ্য সরকার তরুণ শিক্ষার্থীদের নিজস্ব উদ্যোগ শুরু করার জন্য বিশদ প্রকল্প প্রতিবেদন তৈরি করতে ঋণ, লাইসেন্স, স্বাস্থ্যবিধি এবং খাদ্য নিরাপত্তা পদ্ধতি এবং মান প্রদান করা ইত্যাদি সুবিধা পেতে তাদের নির্দেশনা দিচ্ছে”।

তিন দিনের মেগা প্রদর্শনীতে হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া, ওয়েস্ট বেঙ্গল বেকারি অ্যাসোসিয়েশন, অল ইন্ডিয়া ফুড প্রসেসর অ্যাসোসিয়েশন, ওয়েস্ট বেঙ্গল বেকার্স সমন্বয় কমিটি, পশ্চিমবঙ্গ মিষ্টি ইন্ডাস্ট্রিজ এবং ১৮০ টিরও বেশি নেতৃস্থানীয় বিদেশী এবং ভারতীয় কোম্পানি এবং নেতৃস্থানীয় খাদ্য এবং আতিথেয়তা সেক্টর এবং অন্যান্য ব্র্যান্ড অংশগ্রহণ করেছেন।

শ্রী জাকির হুসেন, আহ্বায়ক, ২০ তম ইন্টারন্যাশনাল ফুডটেক কোলকাতা ২০২৩ বলেন, “বিশ্বব্যাপী ক্রমবর্ধমান খাদ্য সংকটের পরিপ্রেক্ষিতে ইন্টারন্যাশনাল ফুডটেক কলকাতা ২০২৩ অনেক গুরুত্ব পেয়েছে। খাদ্য নিরাপত্তা একটি গুরুতর বৈশ্বিক উদ্বেগ হিসাবে আবির্ভূত হওয়ার সাথে সাথে, ক্রয়ক্ষমতা, দক্ষতা এবং বর্জ্য হ্রাসের দিকগুলি পূরণ করে এমন উন্নত খাদ্য প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।”

মিঃ হুসেন আরো বলেন, “এই বছরের মেগা প্রদর্শনী এই ধরনের উদীয়মান প্রযুক্তি, প্রক্রিয়া এবং অনুশীলনগুলি প্রদর্শন করছে এবং সর্বশেষ শীর্ষস্থানীয় খাদ্য প্রক্রিয়াকরণ প্রযুক্তি, খাদ্য উৎপাদন এবং প্যাকেজিং সরঞ্জাম, সেরা প্রক্রিয়া এবং অনুশীলন, অর্থ ইত্যাদিকে এক ছাদের নীচে একত্রিত করছে ৷ এ বছর আমাদের ফোকাস বেকারিতে, তাই কেক তৈরির শিক্ষা এবং ন্যূনতম মানব স্পর্শ সহ হাই-টেক রসগুল্লা তৈরির লাইভ ডেমো, মিষ্টি এবং নোনতা শিল্পের জন্য খাবারের প্যাকেজিংএর লাইভ ডেমোর ব্যবস্থা করা হয়েছে।”

এই আন্তর্জাতিক ফুডটেক কলকাতা ২০২৩-এ খাদ্য শিল্প ও খাদ্য ও পানীয়, খাদ্য প্রক্রিয়াকরণ যন্ত্রপাতি ও সরঞ্জাম, খাদ্য প্যাকেজিং, কোল্ড স্টোরেজ সিস্টেম, বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেম, বেকারি ও মিষ্টান্ন সরঞ্জাম, আইসক্রিম তৈরির মেশিন, ভোজ্য তেল, মশলা, এসেন্স, রঙিন খাদ্য, ইন্ডাস্ট্রিয়াল রেফ্রিজারেশন, ইন্ডাস্ট্রিয়াল রান্নাঘরের সরঞ্জাম, কাচ ও কাচের পাত্র, টেবিলওয়্যার এবং ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান, দূষণ নিয়ন্ত্রণ অধিভুক্ত সেবা দেয় ইত্যাদি এমন সমগ্র স্বরগ্রাম কভার করা হয়েছে। ছবি রাজেন বিশ্বাস