Spread the love

কলকাতা – চিকিৎসা দক্ষতার একটি অসাধারণ প্রদর্শনে, ২৮ বছর বয়সী রীমা বিশ্বাস (নাম পরিবর্তিত) সফলভাবে নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালে একটি বিশেষ হার্ট ট্রান্সপ্লান্ট করেছেন৷ ট্রান্সপ্লান্টটি গত মাসে হয়েছিল, আন্তর্জাতিক নারী দিবসের সাথে মিল রেখে গল্পটিকে আরও গভীর অর্থ ধারণ কারণ দাতা নিজেই একজন মহিলা ছিলেন। হার্ট ট্রান্সপ্লান্ট, রোগীর জন্য একটি জীবন পরিবর্তনকারী অস্ত্রোপচার, মৃত দাতার পরিবারের নিঃস্বার্থ সিদ্ধান্ত এবং আরএন টেগোর হাসপাতালের নিবেদিত চিকিৎসকদের প্রচেষ্টার ফলে এই বিশেষ অপারেশনটি সম্ভব হয়।

রোগী রীমা বিশ্বাস ডাইলেটেড কার্ডিওমায়োপ্যাথি নামক একটি প্রাণঘাতী হৃদরোগের সাথে লড়াই করছিলেন যার ফলে তার হৃদপিন্ডের রক্তের মাত্র ২৫শতাংশ কাজ পাম্প করতে পারে। তার দৈনন্দিন জীবন প্রতিটি শ্বাস-প্রশ্বাস অসম্ভব কষ্ট, বমি বমি ভাব, পা ফোলা এবং খিদে না পাওয়ার মতো অন্যান্য উপসর্গ ছাড়াও নিয়মিত ক্রিয়াকলাপ করার ক্ষমতাও হারিয়ে ফেলেছিলেন। হার্ট ট্রান্সপ্লান্টের প্রয়োজনীয়তা স্পষ্ট ছিল, এবং হাসপাতালে ব্যাপক প্রাক-ওয়ার্কআপ এবং তদন্তের পরে রীমাকে ইতিমধ্যেই ট্রান্সপ্লান্টের অপেক্ষার তালিকায় রাখা হয়েছিল।

প্রতিবন্ধকতা সত্ত্বেও, রোগী জীবনে দ্বিতীয় সুযোগের জন্য অটুট আশা বজায় রেখেছিলেন। এই আশা বাস্তবে রূপান্তরিত হয় যখন তিনি আরএন টেগোর হাসপাতালের টিমের কাছ থেকে একটি ফোন পান যে একটি সামঞ্জস্যপূর্ণ হার্ট পাওয়া গেছে।

হাসপাতাল একজন মৃত দাতার কাছ থেকে হৃদযন্ত্রের প্রাপ্যতা সম্পর্কে একটি সতর্কতা পেয়েছিল এবং অবিলম্বে কাজ শুরু করেছিল। শহরের মধ্যে একটি ভিন্ন হাসপাতালে সংগ্রহ করা ডোনার হার্টটি মাত্র ২৩ মিনিটের মধ্যে একটি গ্রিন করিডরের মাধ্যমে আরএন টেগোর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সাথে সাথে সর্বোত্তম ফলাফল নিশ্চিত করার জন্য, হার্টটি ৪ ঘন্টার মধ্যে প্রতিস্থাপন করা প্রয়োজন।

নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ মৃণালেন্দু দাস ও তার টিম অত্যন্ত নির্ভুলতা এবং যত্ন সহকারে জটিল হার্ট ট্রান্সপ্লান্ট প্রক্রিয়াটি সম্পন্ন করেছে। অস্ত্রোপচারটি প্রায় 8 ঘন্টা স্থায়ী হয়েছিল এবং পুরো প্রক্রিয়া জুড়ে, রোগী স্থিতিশীল অবস্থায় ছিলেন।

নারায়ণা হেলথের গ্রুপ সিওও মিঃ আর ভেঙ্কটেশ বলেছেন, “হৃদযন্ত্রের যত্নে এই উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করতে পেরে আমরা রোমাঞ্চিত।” “এই সাফল্য উন্নত স্বাস্থ্যসেবা সমাধান প্রদানের প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রতিফলিত করে এবং আমাদের বহু-বিভাগীয় দলের সহযোগিতামূলক প্রচেষ্টার উপর আলোকপাত করে।”

নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালে ফ্যাসিলিটি ডিরেক্টর অভিজিৎ সিপি রোগীর দ্বারা দেখানো স্থিতিস্থাপকতার জন্য তার প্রশংসা প্রকাশ করেছেন। “এই ট্রান্সপ্লান্ট চিকিৎসা বিজ্ঞান এবং মানুষের সহানুভূতির সেরা প্রতিনিধিত্ব করে” তিনি বলেছিলেন। “আমরা রোগীর জন্য একটি নতুন জীবনের দিকে এই যাত্রার অংশ হতে পেরে সৌভাগ্যবান”

হার্ট ট্রান্সপ্লান্ট একটি বিরল কিন্তু অত্যাবশ্যক বিকল্প রোগীদের জন্য যারা প্রাণঘাতী হার্টের অবস্থার মুখোমুখি হন। এই ট্রান্সপ্লান্টের সফল সমাপ্তি শুধুমাত্র ট্রান্সপ্লান্টের অপেক্ষমাণ তালিকায় থাকা ব্যক্তিদের আশা দেয় না বরং অঙ্গ দানের গুরুত্বকেও তুলে ধরে।